বাংলাদেশিদের জন্য বিনামূল্যে পোলিশ চলচ্চিত্র উৎসব



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বৈচিত্র্যের আশ্বাসে নন্দিত পদযাত্রা’- বার্তায় বাংলাদেশি চলচ্চিত্রপ্রেমী ও বোদ্ধাদের জন্য প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ভিস্টুলা প্রথম পোলিশ চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২১।

৫ দিনব্যাপী এই উৎসবের সার্বিক আয়োজনে রয়েছে অএস্পিরাম ফাউন্ডেশন এবং ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া।

উৎসব আয়োজনে সহায়তা করছে পোল্যান্ডের পোলিশ ফিল্ম ইনস্টিটিউট। আগামী ২২-২৬ সেপ্টেম্বর অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম Mojeekino (https://mojeekino.pl/en/)–তে বিনামূল্যে এই আয়োজন উপভোগের সুযোগ পাবেন শুধু বাংলাদেশি সিনেপ্রেমীরা। পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রসহ সমসাময়িক আলোচিত ১০টি পোলিশ চলচ্চিত্র দেখানো হবে এই উৎসবে।

পাশাপাশি থাকছে খ্যাতনামা বোদ্ধাদের পোলিশ চলচ্চিত্র বিষয়ক মাস্টারক্লাস, লেকচার সেশন এবং সিনেটকে অংশগ্রহণের অভূতপূর্ব সুযোগ।

একাডেমিক সেশনে থাকছে পোলিশ নারী চিত্রগ্রাহক উইরোনিকা ব্লিলিস্কা’র মাস্টারক্লাস: ‘সিনেমাটোগ্রাফি: উইমেন বিহাইন্ড দ্য ক্যামেরা’ ও ভারতের প্রখ্যাত চলচ্চিত্র তাত্ত্বিক, লেখক ও শিক্ষক অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়ের লেকচার। একাডেমিক সেশনগুলোতে ফ্রি রেজিস্টেশনের মাধ্যমে যে কেউ যুক্ত হতে পারবেন।

ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার পক্ষ থেকে চলচ্চিত্রকার অনার্য মুর্শিদ জানান, আগামী ২২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় আইএফএমের অফিসিয়াল ফেসবুক পেজে উৎসবের উদ্বোধন ঘোষণায় থাকবেন ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার নির্বাহী পরিচালক বিবেশ রায়, পোল্যান্ডের ভিস্টুলা পোলিশ ফেস্টিভালের সমন্বয়কারী রোকসানা পিয়েত্রুজানিচ, জনসংযোগ কর্মকর্তা মারলেনা ওকহোনসাকা এবং ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার চেয়ারপার্সন চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক মির্জা আবদুল খালেক।