মাইলস ছাড়লেন শাফিন, ব্যান্ডের কার্যক্রম স্থগিতের আহ্বান



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
শাফিন আহমেদ

শাফিন আহমেদ

  • Font increase
  • Font Decrease

প্রায় চার দশকের হাতে গড়া ব্যান্ড মাইলস থেকে সরে দাঁড়ালেন কিংবদন্তি ব্যান্ড তারকা শাফিন আহমেদ। শনিবার এক ভিডিও বার্তায় নিজ অফিসিয়াল ফেসবুক পেজে এ সিদ্ধান্তের কথা জানান তিনি। একসাথে পথ চলা সম্ভব না হওয়ায় ব্যান্ডটির কার্যক্রম স্থগিত করার আহ্বানও জানিয়েছেন তিনি।

ভিডিও বার্তায় শাফিন আহমেদ বলেন, মাইলসের সঙ্গে আমার পথচলা সেই ১৯৭৯ সাল থেকে। বহু বছর পার হয়ে গেছে। অনেক বছর সময় দিয়েছি, শ্রম দিয়েছি। অনেক ক্রিয়েটিভ কাজ হয়েছে। মাইলসের যে অবস্থান আজকে সেটার পিছনে আমার কতটুকু অবদান, সেটা আপনাদের অনেকেই জানেন। তবে, একটা সিদ্ধান্ত নিতে আমি বাধ্য হয়েছি সম্প্রতি। সেটা হচ্ছে, এ বছরের শুরু থেকে-মাইলসের বর্তমান লাইন আপের সাথে আমার পক্ষে মিউজিকের কোন কার্যক্রম করা সম্ভব হচ্ছে না। আমি সিদ্ধান্ত নিয়েছি-আমি এই লাইন আপের সাথে মিউজিক করা থেকে বিরত থাকবো।”

মাইলস ছাড়লেও গান ছাড়ছেন না জনপ্রিয় এ ব্যান্ড তারকা। স্টেজে কিংবা রেকর্ডিংয়ে তাকে আগের মতোই পাওয়া যাবে। শাফিন বলেন, “সংগীত জগতে আমার পথচলা খুব স্বাভাবিক এবং আগের মতোই থাকবে।”

মাইলসের গৌরবময় অতীত যেন ভেঙে যাওয়া মাইলসের মাধ্যমে ক্ষুণ্ণ না হয় এ জন্য ব্যান্ডটির কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়েছেন তিনি। শাফিন মনে করেন এটিই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। তিনি বলেন, “আমার একটা প্রত্যাশা থাকবে, মাইলস নামটার যেন কোন অপব্যবহার না হয়। মাইলসকে নিয়ে আমরা চল্লিশ বছর উদযাপন করেছি-খুব গৌরবজ্জ্বলভাবে। আমরা যদি একসাথে কাজ না করতে পারি তাহলে মাইলসের যে কার্যক্রম তা এখনই স্থগিত করা উচিত। এবং এটাই আমি মনে করি বেস্ট ডিসিশান। সুতরাং আমার প্রত্যাশা থাকবে, অন্য কেউ যেন মাইলস নামটার অপব্যবহার না করে।”

ভিডিওটি প্রকাশ করে শাফিন ক্যাপশনে লিখেছেন- “দীর্ঘদিনের অন্যায় ও ভুল কার্যক্রমের প্রেক্ষিতে আমি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।” এ ব্যাপারে তাৎক্ষণিক অন্য ব্যান্ড সদস্যদের কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে, চলতি বছর মাইলসের ভাঙন নিয়ে গুঞ্জন ওঠার প্রেক্ষিতে হামিন আহমেদ গণমাধ্যমকে বলেছিলেন- “এই বিষয় তাকেই (শাফিন আহমেদ) পরিষ্কার করতে হবে।”

শাফিন আহমেদ ভিডিও বার্তায় এভাবেই নিজের অবস্থান পরিস্কার করলেন। 

হামিন আহমেদ আরও বলেছিলেন, “এই ব্যক্তি (শাফিন আহমেদ) বারবার একই ধরনের কাজ করছে। এখন হায়ারড (ভাড়াটে) মিউজিশিয়ান নিয়ে মাইলসের অনুমতি ছাড়া মাইলসের গান গাইছে! এর মাধ্যমে দর্শককে যেভাবে বঞ্চিত করা হচ্ছে, এটা অনেকটা প্রতারণার মতো। কোন অধিকারে মিউজিশিয়ান হায়ার করে মাইলসের সুনামটাকে নষ্ট করছে—এটার উত্তর তো তাকে দিতে হবে। চারবার এই ব্যক্তি ব্যান্ড ছেড়েছে, কোনোবারই ব্যান্ড কিন্তু তাকে বলেনি, চলে যাও।”

বিভিন্ন সময় মাইলস ছাড়ার ঘোষণা দিয়েও দলে ফিরেছিলেন শাফিন। চলতি প্রস্থান ছাড়াও ২০১৯ সালে তার মাইলস ছাড়াও গুঞ্জন ওঠে। ২০১৭ সালে অক্টোবরে তিনি একবার ব্যান্ডটি ছাড়ার কয়েকমাস পর দ্বন্দ্ব ভুলে ফের ব্যান্ডে ফিরেছিলেন। ২০১০ সালের শুরুর দিকেও একবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়ানোর কয়েকমাস পর ফের ব্যান্ডে ফেরেন। 

ফরিদ রশিদের হাত ধরে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত বাংলা সংগীতের অন্যতম ব্যান্ড মাইলস যাত্রা শুরু করে। মাইলসের প্রথম বাংলা গানের অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ প্রকাশ হয় ১৯৯১ সালে। তার আগে প্রকাশিত হয় দু’টি ইংরেজি গানের অ্যালবাম ‘মাইলস’ ও ‘এ স্টেপ ফারদার’।

মাইল্স’র জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘গুঞ্জন শুনি’, ‘সে কোন দরদিয়া’, ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কি যাদু’, ‘কতকাল খুঁজব তোমায়’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা’, ‘শেষ ঠিকানা’, ‘পিয়াসী মন’, ‘বলব না তোমাকে’, ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’ ও ‘প্রিয়তমা মেঘ’।

মাইলস ব্যান্ডের লাইন আপ: শাফিন আহমেদ (বেজ গিটার, কণ্ঠ), হামিন আহমেদ (গিটার, কণ্ঠ), মানাম আহমেদ (কি-বোর্ড), ইকবাল আসিফ জুয়েল (গিটার) ও সৈয়দ জিয়াউর রহমান তূর্য (ড্রামস)।

অবশেষে বর-কনের বেশে রাজ-পরী



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
রাজ ও পরী

রাজ ও পরী

  • Font increase
  • Font Decrease

গোপনে বিয়ের পর, সন্তান ধারণ। কিন্তু সামাজিকতা বলে তো একটা কথা আছে! দুই পরিবারের উপস্থিতিতে শুক্রবার হলুদ অনুষ্ঠানের পর শনিবার ফের ঘরোয়া আয়োজনেই বিয়ের আনুষ্ঠানিকতা সারলেন শরিফুল রাজ ও পরীমনি। ফুলে ও আলোয় ঘর সাজিয়েছেন দু’জন। সেজেছেন চিরায়ত বর কনের সাজেই। না, ঢালিউডের সবচেয়ে জনপ্রিয় নায়িকার বিয়ে এমন মধ্যবিত্ত কায়দায় অনেকেই হয়তো মেনে নিতে পারবেন না। তবু, রাজকীয় ঢংয়ে বিয়ের চেয়ে পরী যে গলায় পরে নিয়েছেন স্বয়ং রাজেরই মালা। সঙ্গে গর্ভে ধারণ করেছেন তার সন্তান। তাই এর চেয়ে বড় পাওয়া হয়তো কিছুই হতে পারে না।

রাজ বলেছেন, কখনো ছেড়ে যাবেন না পরীকে

 এবার পেলেন তো কাঙ্ক্ষিতজনের দেখা?

এ যেন চিরায়ত নববধুর কান্না 

বিয়ের কাবিন ছিল মাত্র ১০১ টাকা!

 

;

অস্কারে লড়বে ‘দ্য গ্রোভ’, গাজী রাকায়েতের সেই কথাই সত্য হতে চলেছে?



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
গাজী রাকায়েত

গাজী রাকায়েত

  • Font increase
  • Font Decrease

অস্কারে চলচ্চিত্র জমা দিয়েই আত্মবিশ্বাসী নির্মাতা গাজী রাকায়েত বার্তা ২৪.কমকে বলেছিলেন, “নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে।”

সে কথাই কি সত্যি হতে চলেছে?

ছবিটি অস্কার রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। তার মধ্যে স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’।

বিষয়টি নিয়ে গাজী রাকায়েত বলেন, “ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। খুব ভালো লাগছে এই ভেবে যে সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার যারা শিল্পী ও কলাকুশলী। তাদের কাছে আমাদের ছবিটা পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনও ছবি যায়নি।”


গাজী রাকায়েত জানান, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে।

চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

বার্তা ২৪.কমকে দেয়া সাক্ষাৎকারে গাজী রাকায়েত বলেছিলেন, “তাদের সাথে আমার এখন পর্যন্ত যে ধরনের মেইল আদান প্রদান হয়েছে তাতে আমি নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে। শর্টলিস্ট এলে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে। তবে জেনারেল ক্যাটাগরিতে এভাবে বাংলাদেশের কোনো চলচ্চিত্র আগে জমা পড়েনি। আসলে এভাবে ছবি জমা দেওয়া সম্ভব এটাই অনেকে জানেনই না।”

শনিবার বার্তা ২৪.কমকে প্রতিক্রিয়ায় গাজী রাকাযেত বলেন, “খুব ভালো একটি সময় আমরা পার করছি। যে স্বপ্ন এবং লক্ষ্য নিয়ে আমরা পরিশ্রম করেছি নির্মাণেরও তিন বছর আগ থেকে, সেই স্বপ্ন পূরণের কাছাকাছি যে যেতে পেরেছি তাতেই আমরা অনেক খুশি। স্বপ্নটি হয়তো গতকালই মরে যেতে পারতো, এই সংবাদে স্বপ্নটা আরেকটু দীর্ঘায়িত হল।”

এর আগে বহুবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হরেও তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই। এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে আনলো গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’।

পড়ুন সেই সাক্ষাৎকারটি
‘নব্বই শতাংশ নিশ্চিত ‘গোর’ অস্কারে মূল প্রতিযোগীতার জন্য মনোনীত হবে’

 

এক নজরে গোর-দ্য গ্রেভ

গোর-দ্য গ্রেভ
পরিচালক: গাজী রাকায়েত
প্রযোজক: ফরিদুর রেজা সাগর[
চিত্রনাট্যকার: গাজী রাকায়েত
কাহিনিকার: গাজী রাকায়েত
উৎস: গোর (নাটক), ১৯৯৮

শ্রেষ্ঠাংশে
গাজী রাকায়েত
মৌসুমী হামিদ
দিলারা জামান
মামুনুর রশীদ
আশিউল ইসলাম
সুষমা সরকার
এ কে আজাদ সেতু
দীপান্বিতা মার্টিন
ওমর ফারুক
শামীমা তুষ্টি
অর্থা (শিশু শিল্পী)
এসএম মহসীন
গাজী আমাতুন নূর

সুরকার:  মোঃ ফজলে কাদের স্বাধীন
চিত্রগ্রাহক: পঙ্কজ পালিত, নিয়াজ মাহবুব
সম্পাদক: মোহাম্মদ শরিফুল ইসলাম রাসেল
প্রযোজনা কোম্পানি: ইমপ্রেস টেলিফিল্ম
পরিবেশক: ইমপ্রেস টেলিফিল্ম (বাংলাদেশ)
ইলিয়ট ক্যানবার (যুক্তরাষ্ট্র)
মুক্তি: ২৫ ডিসেম্বর ২০২০ (বাংলাদেশ), ১৪ মে ২০২১ (লস এঞ্জেলেস)
দৈর্ঘ্য ১৩২ মিনিট

;

‘মায়া মাখা’ গানে আদর-বুবলী



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
গানের দৃশ্য

গানের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক সৈকত নাসির নির্মাণ করেছেন নতুন চলচ্চিত্র ‘তালাশ’। আগামী ৪ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাওয়া এই ছবির প্রকাশ পেল এর প্রথম গান ‘মায়া মাখা’ ।

টাইগার মিডিয়ার ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয় গানটি। গানের গল্পে উঠে এসেছে চলচ্চিত্রের প্রধান দুই চরিত্র আদর আজাদ ও শবনম বুবলীর কষ্ট ও যন্ত্রণার গল্প।

‘তালাশ’ ছবির কাহিনি গড়ে উঠেছে এক দল গান পাগলাটে ছেলে-মেয়ের জীবনের গল্প নিয়ে। ছবিটিতে সুমন চরিত্রে অভিনয় করেছেন আদর আজাদ।

তিনি বলেন, “রোমান্টিক থ্রিলার ঘরানার গল্পে ছবিটি নির্মিত হয়েছে। কাজটির জন্য অনেক পরিশ্রম করেছি। চেষ্টা করেছি নিজের সেরাটি দিতে। দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখলে বুঝতে পারবেন৷ ভালো একটি সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে ভেবে খুবই ভালো লাগছে।”

ছবিটির কাহিনি পরিচালকের সঙ্গে যৌথভাবে লিখেছেন আসাদ জামান।

গত বছর সেপ্টেম্বর সিনেমাটির শুটিং শুরু হয়। ঢাকা, কক্সবাজার, বিএফডিসি টানা শুটিংয়ের মাধ্যমে কাজ শেষ হয়।

সিনেমাটিতে গান রয়েছে পাঁচটি। গানগুলো লিখেছেন প্রসেনজিৎ মণ্ডল, রওনক একরাম, সাদাত হোসেন। কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল, দিলশাদ নাহার কনা, এ আর রাব্বী, দ্বীন ইসলাম শাহরুখ, ঐশী, আরিফ রহমান জয়, মেজবাহ বাপ্পী।

আদর ও বুবলি ছাড়া ছবিটিতে আরও অভিনয় করেছেন আসিফ আহসান খান, মাসুম বাশার, মিলি বাশার, যোজন মাহমুদ প্রমুখ। ক্লিওপেট্রা ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে ‘তালাশ’।

দেশ বিদেশে পরিবেশনা করবে দ্য অভি কথাচিত্র।

;

করোনা ভাইরাসে আক্রান্ত হলেন পুর্ণিমা



বিনোদন রিপোর্ট, বার্তা২৪.কম
পূর্ণিমা

পূর্ণিমা

  • Font increase
  • Font Decrease

করোনা ভাইরাসে আক্রান্তের মিছিলে তারকাদের সংখ্যাও বাড়ছে প্রতিদিন। এবার করোনা আক্রান্ত হলেন চিত্রনায়িকা পূর্ণিমা। তথ্যটি বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন পূর্ণিমা নিজেই। তিনি জানান, সম্প্রতি উপসর্গ টের পাওয়ায় করোনা পরীক্ষা করান। তাতে আজ (২২ জানুয়ারি) ফলাফল পজেটিভ এসেছে।

বর্তমানে নিজ ঘরেই আইসোলেশনে আছেন পূর্ণিমা। বললেন, “এখন পূর্ণ বিশ্রাম। চিকিৎসকের পরামর্শ অনুযায়ি চলছি। সবার কাছে দোয়া কামনা রইল। সবাই সাবধানে থাকবেন, সচেতন থাকবেন।”

চিত্রনায়িকা পূর্ণিমা বর্তমানে ‘টফি স্টার সার্চ’ নামের ট্যালেন্ট হান্ট শোর বিচারক হিসেবে কাজ করছেন। তার মুক্তিপ্রতিক্ষিত চলচ্চিত্র ‘গাঙচিল’।

 

;