সংগীতের নেই ভাষা, নেই সীমানা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
কিলি পল

কিলি পল

  • Font increase
  • Font Decrease

কথায় বলে সংগীতকে বেঁধে রাখা যায় না কাঁটাতার দিয়ে। এর নেই কোন নিজস্ব ভাষা। সে কথাই ফের প্রমাণ করলেন পূর্ব আফ্রিকার ছোট্ট দেশ তানজানিয়ার দুই আদিবাসী ভাইবোন কিলি পল ও নিমা। গত আগস্টে মুক্তি পেয়েছে সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদভানি অভিনীত ‘শেরশাহ’। সেই ছবির ‘রাতান লাম্বিয়া’ গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন কিলি-নিমা। টিকটকে সেই ভিডিও প্রকাশ করতেই সামাজিক মাধ্যমে মুহূর্তের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। ঝড়ের গতিতে বাড়তে থাকে ভিডিওটির ভিউয়ার্স। মাত্র ছয় দিনে এর ভিউ হয়েছে ১০ লাখের বেশি।

ভিডিও শেয়ার করে এর ক্যাপশনে কিলি লিখেছেন, ‘আমাদের মাথা থেকে গানটা সরছেই না।’


কিলি পলের সেই ভিডিও ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছেন গানটির মূল সংগীতশিল্পী জুবিন নওটিয়াল, সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদভানি নিজেও।

সিদ্ধার্থের থেকে এই ভালোবাসা পেয়ে মুগ্ধ কিলি পল সিদ্ধার্থের ইনস্টাগ্রাম স্টোরিটি নিজের ইনস্টাগ্রামে শেয়ার করে লিখেছেন, “অনেক ধন্যবাদ, ঈশ্বরের কাছে কৃতজ্ঞ যে তিনি (সিদ্ধার্থ) এই ভিডিওটি দেখেছেন এবং ভারতের জন্য অনেক ভালোবাসা।”

নিমা

শুধু সিদ্ধার্থ মালহোত্র নয়, ইমারন হাশমির ‘লুট গায়ে’ গানেও ঠোঁট মিলিয়েছেন এই জুটি। সেই ভিডিও নিজের ইনস্টাগ্রামে শেয়ার করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইমরানও। সেই সঙ্গে শাহরুখ খানের ‘ও জালিমা’ গানেও কণ্ঠ মিলিয়েছে কিলি পল।

এদিকে, ভারতীয়দের এতো ভালোবাসা পেয়ে দারুণ উচ্ছ্বসিত কিলি পল। তিনি বলেন, “আমরা সত্যি খুব আনন্দিত। আপনারা আমাকে এতোটাই ম্যাসেজ পাঠিয়েছেন যে, আমার ডেলেভারি ম্যাসেজ পূর্ণ হয়ে গেছে। ভারতীয়দের ভালোবাসা সত্যিই বিশুদ্ধ, আমি জানি না কি করে এটির বর্ণনা দেবো।”

কিলির বোন নিমা বলেন, “আমার এই অভিজ্ঞতা সত্যিই দারুণ। আমরা বিষয়টি দারুণভাবে উপভোগ করেছি। গানটিও বেশ সুন্দর।”

কিলি একজন টিকটক তারকা। টিকটকে তার ফলোয়ারের সংখ্যা বর্তমানে ১.৫ মিলিয়ন। কিন্তু ‘রাতান লাম্বিয়া’ গানটির ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করার আগে কিলির ফলোয়ারের সংখ্যা ছিলো ৯৫ হাজার এখন তা ১ লাখ ৩৫ হাজার।

হিন্দুস্তান টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে কিলি বলেন, “তারা যেভাবে আমাদের সহযোগিতা করেছেন তা সত্যি অসাধারণ। আপনি যেখানকারই হন না কেনো তারা শুধু ভালোবাসা দেখায়। আমি এখন জানতে পেরেছি আমার দর্শক কোথায়, কারা সত্যিকারের মানুষ এবং সত্যিকারের ভালোবাসা কি। আমি চেষ্টা করবো লিপ-সিঙ্ক, নাচ ও কমেডির ট্রেন্ডটি ধরে রাখার। তৈরি থাকো ভারত আমরা আসতেছি। বড়সড় ধামাকা আসতে যাচ্ছে।”

কানে প্রকাশ করা হলো ‘মুজিব’র ট্রেলার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘মুজিব’ ছবির পোস্টার

‘মুজিব’ ছবির পোস্টার

  • Font increase
  • Font Decrease

অপেক্ষার অবসান ঘটলো। বৃহস্পতিবার (১৯ মে) কান চলচ্চিত্র উৎসবে ‘মার্শে দ্যু ফিল্ম’ নামে বিশ্ব চলচ্চিত্রের ব্যস্ততম বাণিজ্যিক শাখায় প্রকাশ পেলো বহুল প্রতীক্ষিত ছবি ‘মুজিব’-এর ট্রেলার।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আরেফিন শুভ, নুসরাত ইমরোস তিশাসহ অনেকে।

১ মিনিট ৩৮ সেকেন্ড সময়ব্যাপির ট্রেলারের শুরুটি হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাসনের একটি দৃশ্য দিয়ে। এরপর এক এক করে ভাষা আন্দোলন, মুজিবের কারাগারে যাওয়া, স্ত্রী বেগম ফজিলাতুন্নেসাকে ধানমন্ডির বাড়িটি উপহার দেওয়া, ভাষণ, যুদ্ধ দেখানো হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিক।

চলতি বছরের সেপ্টেম্বরে শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার পাশাপাশি শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি এতে অভিনয় করেছেন।

;

কানের লালগালিচায় এক টুকরো ফুলের বাগান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঐশ্বরিয়া রাই বচ্চন

ঐশ্বরিয়া রাই বচ্চন

  • Font increase
  • Font Decrease

শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান উৎসব। গত ১৭ মে থেকে ফরাসি সাগরপাড় থেকে বইছে সিনেমার সুবাতাস। সেই সঙ্গে উৎসবটির লালগালিচাতেও জৌলুস ছড়াচ্ছেন বিশ্বের নামি-দামি তারকারা।


এরই ধারাবাহিকতায় বুধবার (১৮ মে) কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হেঁটেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন।


কালো রঙের বলগাউন পরে লালগালিচায় নিজের জৌলুস দেখিয়েছেন ঐশ্বরিয়া। তবে মজার বিষয়টি হলো- সাবেক এই বিশ্ব সুন্দরীর গাউনের এক হাত ও নিচের অংশের এক পাশ ভর্তি ছিলো থ্রিডি ফ্লাওয়ার।


পঞ্চাশ ছুঁইছুঁই অভিনেত্রীর সাজপোশাক দেখে মুগ্ধ অনুরাগীরা। তবে আবার অনেকে বলিউডের এই অভিনেত্রীর পোশাক নিয়ে সমালোচনাও করেছেন।


উৎসবের দ্বিতীয় দিন লালগালিচায় হাঁটা শেষে টম ক্রুজের ছবি ‘টপ গান মারভিক’-এর প্রিমিয়ারে হাজির হন ঐশ্বরিয়া।


আগামী দিনে তার পোশাকে কী নতুন চমক থাকবে, সেই দিকে তাকিয়ে নেটিজেনরা।

;

বাংলাদেশে ইউনিসেফের নতুন শুভেচ্ছা দূত বিদ্যা সিনহা মীম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
বাংলাদেশে ইউনিসেফের নতুন শুভেচ্ছা দূত বিদ্যা সিনহা মীম

বাংলাদেশে ইউনিসেফের নতুন শুভেচ্ছা দূত বিদ্যা সিনহা মীম

  • Font increase
  • Font Decrease

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম বাংলাদেশে ইউনিসেফের নতুন জাতীয় শুভেচ্ছা দূত হিসেবে যোগ দিয়েছেন।

১৯ মে(বৃহস্পতিবার) একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমের কাছে খবরটি পৌঁছে দেয়া হয়।

একজন জাতীয় শুভেচ্ছা দূত হিসেবে মীম সারা বিশ্বের বিশিষ্ট ব্যক্তিত্বদের সঙ্গে যুক্ত হলেন, যারা নিজেদের জনপ্রিয়তা ও জোরালো কণ্ঠস্বর কাজে লাগিয়ে শিশু অধিকার রক্ষায় কাজ করছেন বলে জানিয়েছে ইউনিসেফ।

শুভেচ্ছাদূত হিসেবে যোগ দিয়ে মীম বলেন, “সারাদেশে শিশুদের জন্য, তাদের শিক্ষা, সুস্বাস্থ্য ও উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করার লক্ষ্যে, ইউনিসেফ আমাদের সঙ্গে আছে। আমি দীর্ঘদিন ধরে শিশুদের জন্য ইউনিসেফের কাজে মুগ্ধ। প্রতিটি শিশুর অধিকার প্রতিষ্ঠায় সেই কাজের অংশ হতে পেরে আমি কৃতজ্ঞ।,” তিনি আরও বলেন, “শিশু ও নারীদের অধিকারের জন্য সোচ্চার হওয়া আমাদের প্রত্যেকের দায়িত্ব। আমি সেই দায়িত্ব ইউনিসেফের সঙ্গে একত্রে পালন করতে উন্মুখ,”

পেশাগত জীবনে মীম নিজেকে নারীর অধিকারের জন্য একজন অনুপ্রেরণাদায়ী সমর্থক এবং সহিংসতার বিরুদ্ধে শক্তিশালী কণ্ঠস্বর হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। বাংলাদেশে ইউনিসেফের জাতীয় শুভেচ্ছা দূত হিসেবে মীম শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করবেন, বিশেষ করে যেসব শিশু সবচেয়ে অবহেলিত। বাংলাদেশে শিশু ও নারীরা যে ধরনের সহিংসতার মুখোমুখি হয় তার বিরুদ্ধে তিনি ইউনিসেফের পক্ষে কথা বলবেন।

এই নিয়োগের আগে মীম ইতোমধ্যেই কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতা বাড়াতে ইউনিসেফের সঙ্গে কাজ করেছেন। মহামারি শুরু হওয়ার পর থেকে তিনি জীবন বাঁচাতে টিকার গুরুত্বপূর্ণ অবদান এবং টিকাদান সেবায় আরও বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরতে বৈশ্বিক আহ্বানে কণ্ঠ মেলান।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, “মীম তার অসীম প্রাণশক্তি ও উদ্যম এবং বাংলাদেশের সবচেয়ে অবহেলিত শিশু ও নারীদের সুরক্ষিত রাখার দৃঢ় প্রতিশ্রুতি নিয়ে আমাদের সাথে যুক্ত হচ্ছেন। মীম-কে সঙ্গে পেয়ে আমরা আনন্দিত এবং প্রতিটি শিশুর অধিকার ও সার্বিক কল্যাণের জন্য তার সঙ্গে কাজ করতে আমরা উন্মুখ।”

;

আন্তর্জাতিক শ্রমিক দিবসে ‘শিমু’র প্রদর্শনী



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘শিমু’ ছবির দৃশ্য

‘শিমু’ ছবির দৃশ্য

  • Font increase
  • Font Decrease

পোশাক শিল্পে জেন্ডারভিত্তিক সমতা এবং নারী শ্রমিকের উপর সহিংসতা ও যৌন হয়রানি মুক্ত কর্মপরিবেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ব্লাস্ট, ক্রিশ্চিয়ান এইড ও নারীপক্ষের সম্মিলিত উদ্যোগ ‘সজাগ’ কোয়ালিশন ২০১৭ সাল থেকে কাজ করছে।

আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস দিবস উপলক্ষে আগামী ২০ ও ২৭ মে রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্র ‘শিমু’ ও পথনাটক ‘অধিকার’ প্রদর্শন এর আয়োজন করেছে ‘সজাগ’ কোয়ালিশন।

দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্পের চলচ্চিত্র ‘শিমু’ ২০ মে বিকাল ৪টা প্রদর্শিত হবে আশুলিয়ার বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কাস সলিডারিটি (বিসিডাব্লিউ এস) এর কার্যালয়ে এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে জিরাবো নিশ্চিন্তপুর দেওয়ান ইদ্রিস উচ্চ বিদ্যালয়ের মাঠে। এছাড়া ২৭ মে বিকাল ৪টায় টঙ্গীর সাতাইশ স্কুলে প্রদর্শিত হবে চলচ্চিত্র শিমু।

শ্রমিকনেত্রী ডালিয়া আক্তারের জীবনের সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত চলচ্চিত্র‘শিমু’ প্রতিকুলতাকে জয় করে সামনে এগিয়ে চলা প্রতিটি সংগ্রামী মানুষের গল্প। সমতার প্রশ্নে ‘শিমু’ একজন সম্মুখযোদ্ধা। ছবিটি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ১১ মার্চ বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায়।

ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা রহমান, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

উল্লেখ্য ‘সজাগ’ কোয়ালিশনের এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘শ্রমিক দিবসের অঙ্গীকার, নারী শ্রমিকের সমানাধিকার’।

;