জাজের প্রজেক্ট মানেই আমার কাছে নতুন চ্যালেঞ্জ: সৈকত নাসির



কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৈকত নাসির নির্মাতা হিসেবে এরইমধ্যে নিজের শক্ত অবস্থান তৈরী করেছেন। নিজের পরিচালিত প্রথম সিনেমায় চমক দেখান। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় ‘দেশা: দ্য লিডার’ চলচ্চিত্র নির্মাণ করে খ্যাতি অর্জন করেন।

প্রথম সিনেমাটিই জিতে নেয় চার-চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এ সিনেমায় শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। এরপর তিনি নির্মাণ করেছেন ‘পাষাণ’, ‘হিরো ৪২০’ , ‘ক্যাসিনো’, ‘তালাশ’ সিনেমা। এছাড়া ওয়েব সিরিজও নির্মাণ করেছেন এখন।

অনেকদিন পর আবারো জাজের প্রযোজনায় নতুন আরেকটি সিনেমা করতে যাচ্ছেন সময়ের ব্যস্ত এই নির্মাতা । নতুন এ সিনেমার নাম 'পাপ'। এ সিনেমায় ববি, রোশান অভিনয় করতে যাচ্ছেন । আরও থাকছেন আরিয়ানা, জাকিয়াসহ অনেক অভিনয়শিল্পী । সৈকত নাসির বার্তা ২৪ ডট কমকে আজ বলেন, জাজের প্রোজেক্ট মানেই আমার কাছে নতুন চ্যালেঞ্জ।

প্রতিটি কাজে ভিন্নতা আনার চেষ্টা করি। আলাদাভাবে দর্শকের নিকট গল্পটি তুলে ধরতে চাই। পরপর তিনটি সিনেমা জাজের ব্যানারে করার পরিকল্পনা রয়েছে। প্রথমেই করতে যাচ্ছি 'পাপ' সিনেমাটি। তিন মাস আগে এ সিনেমার সাথে চুক্তিবদ্ধ হয়েছি আমি। ঢাকার বিভিন্ন লোকেশনে এ সিনেমার কাজ শুরু হতে যাচ্ছে আগামী ১০ই মার্চ।

এ সিনেমার গল্পটি থ্রিলার ধাঁচের। বাকি দুটি সিনেমা নিয়ে জানতে চাইলে এই নির্মাতা বলেন, জাজের আরেকটি সিনেমা সামনে করব। যার নাম ‘বারুদ’।’ জাজ কোনো প্রজেক্ট আমাকে দেয়া মানে সেটাকে আমি আলাদা গুরুত্ব দেই। চ্যালেঞ্জ হিসেবে কাজগুলো করার চেষ্টা করি।

সৈকত নাসির সর্বশেষ শ্যুটিং করেছেন জাজ মাল্টিমিডিয়ার বহুল আলোচিত সিনেমা মাসুদ রানার। এই ছবির ফুটেজ দেখে জাজ থেকে সৈকত নাসিরকে তাদের ব্যবসাসফল সিরিজ ‘অগ্নি’র তিন নম্বর পর্ব অর্থাৎ ‘অগ্নি থ্রি’ ছবিটি পরিচালনার প্রস্তাব দেন জাজ। 'পাপ', ‘বারুদ’, ‘অগ্নি থ্রি’-ক্রমান্বয়ে এ ছবিগুলো পরিচালনা করবেন তিনি। ছবিগুলো প্রযোজনা করবে জাজ মাল্টিমিডিয়া। প্রতিটি সিনেমা নির্মাণে দর্শকদের ভিন্ন স্বাদ দিতে চান সৈকত নাসির।

   

স্টার সিনেপ্লেক্সের কার্মকাণ্ডে ক্ষুব্ধ ঈদ সিনেমার নির্মাতারা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনেক নির্মাতাই বলে থাকেন, এই দেশে একজন নির্মাতা একটি সিনেমা বানানো মানে তার জীবন থেকে অর্ধেক আয়ু ক্ষয় করে ফেলা! আর সেটি প্রদর্শনের জন্য সঠিক হল বা শো না পাওয়া মানে অকাল মৃত্যুবরণ করা। তেমনি এক ইস্যুতে মে দিবসের মতো তাৎপর্যপূর্ণ দিনে যেন নতুন করে গর্জে উঠলেন সিনেমার নির্মাতারা।

গত ঈদের অন্যতম সফল তিন সিনেমার (রাজকুমার, দেয়ালের দেশ ও কাজলরেখা) নির্মাতার পক্ষ থেকে স্টার সিনেপ্লেক্সের বিরুদ্ধে উঠেছে কারণ ছাড়াই ‘হাউজফুল’ ছবি নামিয়ে দেওয়ার গুরুতর অভিযোগ। তাদের আলাদা আলাদা প্রতিক্রিয়ায় একটাই অভিযোগ, ৩ মে থেকে দেশের সবচেয়ে বড় মাল্টিপ্লেক্স চেইন স্টার সিনেপ্লেক্স ঈদের সব সিনেমা নামিয়ে দিচ্ছে তাদের হলগুলো থেকে। দেশি সিনেমাগুলোর জায়গা দখল করে নিচ্ছে বিদেশি ছবিগুলো। প্রমাণপত্র হিসেবে প্রত্যেকেই দিয়েছেন ১ মে’র অনলাইন টিকিটের প্রায় ‘হাউজফুল’ স্ক্রিনশট।

‘রাজকুমার’ সিনেমায় শাকিব খান

‘রাজকুমার’ নির্মাতা হিমেল আশরাফ বুধবার দুপুরে লেখেন, ‘‘ঠিক গত সপ্তাহে টিকিট বিক্রিতে ১ নাম্বারে ছিল যেই সিনেমা, সেই সিনেমার কোনও শো পরের সপ্তাহে নেই, একটা শো-ও না! ঈদের সব বাংলা সিনেমা উধাও হয়ে গেলো! প্রতিদিন ৫০টার ওপরে শো স্টার সিনেপ্লেক্সের। এর মধ্যে একটা শো পাওয়ার যোগ্যতা নেই ঈদের কোনও সিনেমার? অথচ আজকে সন্ধ্যার ‘রাজকুমার’ ও ‘কাজলরেখা’র শোর টিকিট অনলাইনে চেক করে দেখেন, ৬০% অলরেডি সোল্ড-আউট। এখনও ৪ ঘণ্টা বাকি! আমি আজকে সন্ধ্যার শো স্ক্রিনশট দিলাম, যেখানে রাজকুমারের ৮৫% টিকিট সোল্ড-আউট। আগামী শুক্রবার (৩ মে) থেকে বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে ৬টা বিদেশি সিনেমা চলবে, যেখানে বাংলা সিনেমা চলবে একটা। ১৬টি শো বিদেশি সিনেমার, ৪টা শো বাংলা সিনেমার! বাংলাদেশের সিনেমা হল, বাংলাদেশের মানুষই দর্শক, বাংলা সিনেমার দর্শক থাকার পরেও বাংলা সিনেমা নাই! এই দেশের সিনেমা ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াতে অনেক পথ বাকি, অনেক...।’

‘কাজলরেখা’ সিনেমায় অনবদ্য অভিনয় করেছেন মিথিলা

একইভাবে নিজ নিজ ছবির টিকিট বিক্রির উদাহরণ টেনে কাছাকাছি প্রতিক্রিয়া বা হতাশা ব্যক্ত করেছেন ‘কাজলরেখা’র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম এবং ‘দেয়ালের দেশ’ নির্মাতা মিশুক মনি। তাদের পক্ষে নির্মাতা সুমন আনোয়ার, খিজির হায়াত খানসহ আরও বেশ কজন নির্মাতা ফেসবুকে আওয়াজ তুলেছেন।

ঈদের তিন সপ্তাহের মাথায় তিন সফল নির্মাতার এমন জোটবদ্ধ প্রতিক্রিয়ায় অনেকটাই থমকে গেছে সিনেমা ইন্ডাস্ট্রি। ফুঁসে উঠেছে সিনেমা সমাজ। ফলে স্টার কর্তৃপক্ষ নতুন করে ভাবতেও পারে, ঈদের ছবিগুলো পর্দায় বহাল রাখার নিমিত্তে। বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করছেন বাংলা সিনেমার দর্শকরা। বিপরীতে এটাও তো প্রশ্ন, কেন স্টার সিনেপ্লেক্স ‘হাউজফুল’ বাংলা সিনেমাকে ফেলে বিদেশের ছবি তুলবে! তাও আবার এর মধ্যে মুক্তি পাওয়া বিদেশি ছবিগুলোও পায়নি দর্শকপ্রিয়তা। তাহলে কী কারণে স্টার সিনেপ্লেক্স ‘প্রায় হাউজফুল’ বাংলাদেশি ছবিগুলো নামিয়ে দিচ্ছে?

‘দেয়ালের দেশ’ সিনেমায় বুবলী ও শরিফুল রাজ

‘দেয়ালের দেশ’ নির্মাতা মিশুক মণি মনে করেন, ‘ঈদের সিনেমা হিসেবে সেল রিপোর্ট এতটাও খারাপ ছিল না যে সব শো একসঙ্গে বন্ধ করে দিতে হবে, ৩ মে থেকে। মিনিমাম শো রাখার যৌক্তিকতা ছিল। এই মুল্লুকে বাংলা সিনেমার কখনও জয় হয়নি আর আপনারা কথা বলতে না শিখলে কখনও জয় হবেও না। বাংলা সিনেমার কফিনের লাস্ট পেরেক মারতে বাকি।’

‘কাজলরেখা’ নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের আহ্বান, ‘বসুন্ধরায় আজকের ৪টা ৩০-এর শো হাউজফুল। তারপরও আগামী শুক্রবার থেকে বিদেশি ছবির জন্য ‘কাজলরেখা’র কোনও শো নাই। কেন? ঈদের অন্য সিনেমাগুলোও নামিয়ে দেওয়া হচ্ছে। অন্তত ৪০% শো বরাদ্দ দেশি সিনেমার জন্য রাখার অনুরোধ করছি।’

স্টার কর্তৃপক্ষের কাছ থেকে এসব অভিযোগের এখনও কোন উত্তর মেলেনি। কারণ, নির্মাতারা প্রমাণসহ অভিযোগ তুলেছেন। দেখিয়েছেন, ১ মে তাদের সিনেমাগুলোর শো প্রায় ‘হাউজফুল’। তবু কেন চতুর্থ সপ্তাহের মাথায় নামাতে হবে ছবিগুলো? কতৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা ব্যর্থ হয়েছে। 

‘ওমর’ সিনেমার পোস্টার

নতুন খবর হলো, বাদ পড়া ঈদ সিনেমাগুলো থেকে দুটি ছবির প্রদর্শন বহাল থাকছে সিনেপ্লেক্সের পর্দায়। এগুলো হলো হিমেল আশরাফ পরিচালিত ‘রাজকুমার’ ও মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘ওমর’। ৩ মে থেকে দুটি ছবিকে শো বরাদ্দ দেওয়া হয়েছে দৈনিক দুটি করে। এরমধ্যেও কিন্তু আছে। ‘রাজকুমার’ দেখা যাবে বসুন্ধরা সিটি ও সীমান্ত সম্ভারে। অন্যদিকে ‘ওমর’ চলবে শুধুই বঙ্গবন্ধু সামরিক জাদুঘর।

;

শাকিব খানের জন্য বার বার হোচট খাচ্ছেন পূজা চেরী!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
পূজা চেরী (ইনসেটে : শাকিব খান) / ছবি : ফেসবুক

পূজা চেরী (ইনসেটে : শাকিব খান) / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে কোন নায়িকা সিনেমা করলে তার প্রত্যাশার জায়গাটি থাকে আকাশচুম্বি। গ্ল্যামার গার্ল পূজা চেরী বেশ অবাক করে দিয়েই শাকিব খানের নায়িকা হন ‘গলুই’ সিনেমায়। কারণ শাকিব খান আর তার বয়সের ব্যবধান অনেক বেশি।

তারপরও হয়তো পূজা স্বপ্ন দেখেছিলেন, ‘গলুই’ তার ক্যারিয়ারের আগের সব ছবিকে ছাড়িয়ে যাবে। তার আগামীর পথ হবে মসৃন। কিন্তু বাস্তবে তা হয়নি। পূজার ক্যারিয়ারে এখন পর্যন্ত সবচেয়ে হিট তার প্রথম সিনেমা ‘পোড়ামন ২’। ‘গলুই’ সিনেমাটি একেবারে ফ্লপ তা কিন্তু নয়। তবে এই ছবি তার ক্যারিয়ারে যতোটা ইতিবাচক ভূমিকা রেখেছে, এরচেয়ে ঢের নেতিবাচকতা এনে দিয়েছে।

পূজা চেরী / ছবি : ফেসবুক

এই ছবির সময় থেকেই শাকিব খানের সঙ্গে তার প্রেমের গুঞ্জন শোনা যায়। মূলত এই গুঞ্জনের পর থেকেই পূজার ক্লিন ইমেজ ব্যাহত হয়। পরবর্তীতে তা তার ক্যারিয়ারে ব্যাপকভাবে নেতিবাচক প্রভাব বিস্তার করে। মোটকথা, শাকিব খানের সঙ্গে তার নাম জড়ানোর পরই তাকে হোচট খেতে হয়।

সেই শাকিব খানের জন্য আবারও হোচট খেলেন পূজা। শাকিব খানের প্রযোজনায় ‘মায়া’ সিনেমায় নায়িকা হওয়ার কথা ছিল পূজার। কিন্তু এখন শোনা যাচ্ছে, এই ছবিতে পূজাকে আর রাখা হচ্ছে না। তার জায়গায় শাকিব খানের সুপারহিট সিনেমা ‘প্রিয়তমা’র নায়িকা ইধিকা পালকে বেছে নেয়া হয়েছে। 

‘গলুই’ সিনেমায় শাকিব খান ও পূজা চেরী

এ প্রসঙ্গে সম্প্রতি মুখ খুলেছেন পূজা। তিনি বলেন, ‘আমরা আসলে গল্পটা দেখে অভিনয় করি। “মায়া”র গল্পও ভালো। তবে ব্যাটে-বলে মেলেনি। সামনে হয়তো হবে।’

তবে নায়িকার উত্তরে যে আসল ঘটনাটি উঠে আসেনি, কথা শুনেই বুঝে নিয়েছেন নেটিজেনরা!

পূজা চেরী / ছবি : ফেসবুক
;

আমরা আবেগপ্রবণ, তারা পেশাদার : পরীমনি



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
পরীমনি /  ছবি : ফেসবুক

পরীমনি / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

ঢাকাই সিনেমার আলোচিত-সমালোচিত চিত্রনায়িকা পরীমনি নানা ভূমিকায় দর্শকের মন জয় করেছেন। তিনি মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী হিসেবে দর্শকের মনে জায়গা করে নিয়েছেন।

এবার নতুন এক ভূমিকায় দেখা গেলো এই নায়িকাকে। ‘কোচ’ হিসেবে কাজ করলেন সম্প্রতি। না, কোন শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা খেলার মাঠে কোচ হিসেবে দায়িত্ব পালন করেননি তিনি। পরী যেহেতু সিনেমার মানুষ, তাই সিনেমা জগতের মানুষের সামনেই কোচের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

প্রথমবার কলকাতার ছবিতে কাজ করলেন পরীমনি। দেবরাজ সিনহা পরিচালিত ‘ফেলুবকশী’ নামে সেই সিনেমার শুটিং গত সোমবার শেষ করেছেন তিনি।

‘ফেলুবকশী’ সিনেমায় পরীমনির লুক /  ছবি : ফেসবুক

কাজটি করে দারুণ অভিজ্ঞতার কথা জানালেন পরীমনি, ‘একটা সময় আমার মনেই হয়নি আমি অন্য পরিবেশে, অন্য দেশের শিল্পীদের সঙ্গে কাজ করছি। পরিচালক থেকে শুরু করে সহশিল্পী সোহম দাদা, মধুমিতাসহ সবাইকে আমার দেশীয় সহশিল্পীদের মতোই মনে হয়েছে। কাজ, কাজের ফাঁকে আড্ডা, খুনসুটি-দারুণ সময় কেটেছে।’

পরী জানান, খুনসুটি করতে গিয়ে একে অপরকে পচিয়েছেনও তারা। বলেন, ‘‘আমি এসব বলে পুরো সেট হাসিয়েছি যে, তোমরা যখন সংলাপ দাও, উচ্চারণ ভুলভাল মনে হয়। বাংলাটা শুনতে কেমন যেন লাগে। দেখ, আমরা কত সুন্দর করে বাংলা উচ্চারণ করি। আমাদের দেশের বরিশালের প্রচলিত সংলাপ ‘ডাইলে লবণ দেছো, না দেবা?’ এই বলে ওখানকার এক সহশিল্পী আমাকেও পচিয়েছে। হা হা হা...।’’

পরীমনি /  ছবি : ফেসবুক

পরীমনি আরও বলেন, ‘‘ওখানকার অনেক মানুষের আদি বাড়ি বাংলাদেশের বরিশাল ও ফরিদপুরে। তাই আমি তাদের সামনে ভাষা শেখানোর কোচ-এর ভূমিকায় অবতীর্ণ হয়েঠি। ওদের বরিশাইল্লা ভাষা শিখিয়েছি। যেমন, ‘ও মোনু, এম্মি আইয়ো’। শেখানোর পর যখন এই বাক্য ওদের মুখে শুনি, হাসতে হাসতে মরি।’’

কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে পরী বলেন, ‘যে কোনো নতুন ছবি, নতুন গল্প, নতুন চরিত্র, নতুন জায়গা, নতুন সহশিল্পী কিংবা নতুন পরিবেশে একধরনের আনন্দ নিয়েই কাজ শুরু হয়। তবে সেই কাজ ঠিকঠাক শেষ করতে পারলে আনন্দ আরও দ্বিগুণ হয়। নতুন জায়গা হলেও আমরা একই ভাষাভাষীর। শুধু মাঝখানে একটা কাঁটাতারের দেয়াল। ফলে পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে সময় লাগেনি। প্রায় ১৪ দিন কাজ করলাম, পার্থক্য শুধু একটা জায়গায়, আমরা বেশি আবেগপ্রবণ, তারা বেশি পেশাদার।’

পরীমনি /  ছবি : ফেসবুক
;

গভীর রাতে কোন অভিনেতাকে হুমকি দিলেন তানজিন তিশা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
তানজিন তিশা / ছবি : ফেসবুক

তানজিন তিশা / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

গেল বছর টেলিভিশনের অভিনেতা মুশফিক ফারহানের সঙ্গে প্রেমের সম্পর্কের কারণে খবরে এসেছিলেন জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। এ নিয়ে জল কম ঘোলা হয়নি।

তবে শেষ কয়েক মাস বিষয়টি ছিল আলোচনার বাইরে। আবারও সেই গুঞ্জন নিজেই উসকে দিলেন তিশা!

নাটকের দৃশ্যে মুশফিক ফারহান ও তানজিন তিশা / ছবি : ফেসবুক

গতকাল মঙ্গলবার গভীর রাতে হঠাৎ এক ফেসবুক স্টাটাস দেন তিশা। তিনি লিখেছিলেন, ‘আমি যদি চাই আমাদের অঙ্গনের একজন ক্রিমিনালের গল্প শেয়ার করতে পারি। শুধু তা-ই নয়, আমার সেই সাহস যেমন আছে, তেমনি আমার কাছে যাবতীয় প্রমাণও আছে। মনে রাখবে, আমি তোমাকে সবার কাছ থেকে বাঁচিয়ে দিয়েছি, তোমার খারাপ কাজ কাউকে জানতে দিইনি। একজন জনপ্রিয় অভিনেতা হওয়ার আগে সবচেয়ে জরুরি যে বিষয় তা হচ্ছে, একজন ভালো মানুষ হওয়া এবং বিশ্বস্ত মানুষ হওয়া।’

তানজিন তিশা / ছবি : ফেসবুক

পোস্টটি নিয়ে যখন আলোচনা শুরু হয়, তখন সেটি তিনি সরিয়ে নেন। আজ বুধবার সকাল থেকে তানজিন তিশার সেই পোস্টটি দেখা যাচ্ছে না। তবে সেই স্ট্যাটাসের স্ক্রিন শট ঠিকই ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। তানজিন তিশার লেখায় পরিষ্কার, তিনি তার কোন সহশিল্পীর কথা বলেছেন, যার সঙ্গে তার সম্পর্কটা ব্যক্তিগত। নাটকসংশ্লিষ্ট কেউ কেউ বলছেন, তানজিন তিশা তার অভিনয়শিল্পী প্রেমিককে সবার সামনে ভয়ভীতি দেখাতে এমন পোস্ট গভীর রাতে দিয়েছেন। এরপর তাদের বোঝাপড়া হয়তো ঠিক হয়েছে, তাই পোস্ট সরিয়ে নিয়েছেন।

তানজিন তিশা / ছবি : ফেসবুক

এর আগেও একাধিকবার প্রেমের সম্পর্কের কারণেও খবরের শিরোনামে এসেছেন তানজিন তিশা। এর মধ্যে দেশের জনপ্রিয় গায়ক ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদের সঙ্গে তার প্রেমের সম্পর্কের বিষয়টি ছিল ওপেন সিক্রেট। তিশা যখন অভিনয়ে ব্যস্ত হতে শুরু করলেন, তখন হাবিব ওয়াহিদের সঙ্গে চুটিয়ে প্রেম করেন বলে সে সময় সংবাদ শিরোনাম হয়েছিল।

;