কেন ব্যর্থ হলেন তিনি?



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
ফজলুর রহমান বাবু

ফজলুর রহমান বাবু

  • Font increase
  • Font Decrease

অন্তর্জালে মুক্তি পেল নতুন নাটক মানুষ একটা ‘দুই চাক্কার সাইকেল’। রাকায়েত রাব্বি রচিত নাটকটি নির্মাণ করেছেন রুবেল আনুশ। তিন গুণী শিল্পী-ফজলুর রহমান বাবু, দিলারা জামান ও মুনিরা মিঠুর অনবদ্য অভিনয়ে মানবিক গল্পের নাটকটি ইতিমধ্যেই শ্রোতামহলে সাড়া ফেলেছে।

নাটকের গল্পে ফজলুর রহমান বাবু একজন ব্যর্থ বাবা, ব্যর্থ সন্তান এবং ব্যর্থ স্বামী । তিনি তার নিজের দোষে বা নিজের জন্য ব্যর্থ হননি, তার ব্যর্থতার কারণ- স্ত্রী-সন্তানের অনৈতিক আচরণ এবং অস্বাভাবিক চাহিদা। শুধু তাই নয়, স্ত্রী-সন্তানের কারনে তার জীবনের একমাত্র ভালোবাসার মানুষ মমতাময়ী মাকেও বৃদ্ধাশ্রম রেখে আসতে হয়েছে তাকে।

জীবনের একপর্যায়ে স্ত্রী-সন্তানদের চাহিদা মেটাতে বিভিন্ন অনৈতিক কর্মকান্ডেও জড়িয়ে পড়তে হয় তাকে।


একদিন রিকশায় করে তিনি উদ্দেশ্যহীন পথে যাচ্ছিলেন। তখন রিকশাওলার সুখী পরিবারের কথা শুনে সেই রিকশাওলার বাড়িতে যান তিনি। রিকশাওলার বাড়িতে গিয়ে তার সাথে রাতে খেয়ে, খোলা আকাশের নিচে ঘুমিয়ে পড়েন। এভাবেই গল্প এগুতে থাকে। শেষ হয় এক চমকের মাধ্যমে।

নাটকে ফজলুর রহমান বাবুর মায়ের চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, স্ত্রীর চরিত্রে মুনিরা মিঠু।

নাটকে ব্যাবহৃত হয়েছে দেহতাত্বিক গান ‘আরে ও জীবন, জীবন রে,ও জীবন ছাড়িয়া না যাও মোরে’ গানটি।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা রুবেল আনুশ বলেন, “অনৈতিক ভাবে বিলাসিতা করা থেকে নৈতিকতায় থেকে অল্পে সন্তুষ্ট থাকাটাই সুন্দর। এই গল্পে মূলত দুইটা শ্রেণীর মানুষ এর জীবনধারা দেখিয়ে সমাজে একটা সুন্দর মেসেজ দেওয়ার চেষ্টা করা হয়েছে । ”

নাটকটি লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। নাটকের বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছে একে আজাদ সেতু, জামশেদ জামান, তানিন তানহা, ফরগান মিল্টন, মোহাম্মদ সালমান, শ্রাবণ সাব্বির প্রমূখ।

মানুষ একটা দুই চাক্কার সাইকেল

বঙ্গরত্ন সম্মাননা পেলেন সংগীত শিল্পী স্বপ্নীল সজীব



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
বঙ্গরত্ন সম্মাননা পেলেন সংগীত শিল্পী স্বপ্নীল সজীব

বঙ্গরত্ন সম্মাননা পেলেন সংগীত শিল্পী স্বপ্নীল সজীব

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জনপ্রিয় রবীন্দ্র সংগীত শিল্পী স্বপ্নীল সজীব। রবীন্দ্র সংগীতের প্রচারণায় ঘুরে বেড়ান দেশ বিদেশ। একজন তরুণ রবীন্দ্রসংগীত-শিল্পী হিসেবেই স্বপ্নীল সজীবের যাত্রা হয়েছিল।

কিন্তু সময়ের ধারাবাহিকতায় এ তরুণ কণ্ঠশিল্পী বর্তমানে রবীন্দ্রসংগীতের পাশাপাশি সব ধরনের গান গেয়ে শ্রোতা দর্শককে মুগ্ধ করে চলেছেন। শুধু দেশেই নয়, দেশের বাইরেও স্বপ্নীল সজীব গান গেয়ে বাংলাদেশি শ্রোতা দর্শককে মুগ্ধ করছেন প্রতিনিয়ত।

সম্প্রতি প্রভাষক হিসেবে যোগ দিয়েছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের একটি সেমিনারে। সেমিনার শেষে কলকাতায় যোগ দিয়েছিলেন ভারতের ২০তম প্রগতি বাঙলা উৎসবে। সেখানে দেওয়া হয় তাকে সম্মাননা। প্রগতি বাঙলা সেরা বাঙালি ও বঙ্গরত্ন সম্মাননা। রবীন্দ্রনাথের গান নিয়ে কাজ করায় তাকে এই সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশের জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং ডাঃ অরিজিতের হাত থেকে তিনি সম্মাননা গ্রহণ করেন। সম্মাননা পেয়ে স্বপ্নীল সজীব বলেন, সম্মাননা সব সময়ই অনেক বেশি অনুপ্ররেণা জোগায় আমাকে। সম্মাননা আমাকে কাজের প্রতি আরও বেশি সাহস জোগায়। ভারতের বাঙালি উৎসবে আমাকে এই সম্মাননা দেওয়া হয়েছে অনেক বেশি ভালো লেগেছে। পরবর্তী কাজের প্রতি আমাকে দায়বদ্ধতা বাড়িয়ে দিলো।ধন্যবাদ ভারতের বিখ্যাত প্রগতি বাঙলা উৎসব কে আমাকে সেরা বাঙালী এবং বঙ্গরত্ন সম্মাননা প্রদান করবার জন্য,এটা আমার জীবনের অন্যতম শ্রেষ্ঠ অর্জন, ধন্যবাদ প্রগতি বাঙলা আমার প্রানের ও শ্রদ্ধেয় বিবি রাসেল আপা এবং ডাঃ অরিজিত কে আমাকে আমন্ত্রণ ও এত বড় সম্মাননা দেবার জন্য"।

উল্লেখ্য, স্বপ্নীল সজীব নিয়মিত রবীন্দ্র সংগীত চর্চা করেন। বিভিন্ন ভারত ও বাংলাদেশের বাংলা ভাষীদের কাছে জনপ্রিয় রবীন্দ্র সংগীত শিল্পী তিনি। ইতিমধ্যেই পেয়েছেন অনেক সম্মাননা। মুক্তির অপেক্ষায় আছে তার প্লেব্যাক করা কয়েকটি চলচ্চিত্রের গান যেগুলো শীগ্রই মুক্তি পাবে ভারত এবং বাংলাদেশে।

;

টালিউডের এনটি ওয়ান স্টুডিওতে অগ্নিকাণ্ড



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলকাতায় আবারও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (১৯ মার্চ) ভোর পাঁচটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত আগুন লাগে। দাউদাউ আগুনের গ্রাসে এরই মধ্যে পুড়েছে টালিগঞ্জের এনটি ওয়ান স্টুডিওর একাংশ।

স্থানীয়রা জানান, সকালে তারা প্রথমে স্টুডিওর একাংশে আগুন দেখতে পান। পরে ফায়ার সার্ভিস আসতে আসতে মুহূর্তের মধ্যে আগুন বিধ্বংসী আকার ধারণ করে। এই আগুনের ঘটনায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে। টলিপাড়ার একাধিক সিরিয়ালের শুটিং হতো এই স্টুডিওতে। ভোর হওয়ায় দুর্ঘটনার সময় স্টুডিওতে কোনো কাজ চলছিল না।

যেহেতু স্টুডিওর একাংশে আগুন লেগেছে তা কতক্ষণে নিয়ন্ত্রণে আসবে সেটা যেমন ফায়ার সার্ভিসের কাছে একটা চ্যালেঞ্জ, একইসঙ্গে সেই আগুন যাতে স্টুডিওর অন্য জায়গায় না ছড়িয়ে পড়ে সেই বিষয়েও নজর রাখা হচ্ছে। যেহেতু সেট তৈরির অজস্র জিনিস সেখানে মজুত রয়েছে, যার বেশিরভাগই দাহ্য বস্তু দিয়ে তৈরি।

তাতে আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস ইউনিটের সংখ্যা আরও বাড়ানো হতে পারে। আগুনের উৎসস্থল খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন দমকলকর্মীরা। কীভাবে আগুন লাগল তা এখনও জানা যায়নি। ধোঁয়ায় তিনজন বয়স্ক ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন বলে স্থানীয় তৃণমূল বিধায়ক দেবব্রত মজুমদারের দাবি।

;

কুড়িগ্রামে ২৫ হাজার দর্শক মাতালেন আঁখি আলমগীর



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
কুড়িগ্রামে ২৫ হাজার দর্শক মাতালেন আঁখি আলমগীর

কুড়িগ্রামে ২৫ হাজার দর্শক মাতালেন আঁখি আলমগীর

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী আঁখি আলমগীর। গানের পাখি আঁখি এবার এক শো’তে ২৫ হাজার দর্শক মাতালেন। গত শনিবার (১৮ মার্চ) উত্তরবঙ্গের কুড়িগ্রামের নাগেশ্বরীতে এই উল্লেখযোগ্য দর্শকদের সামনে মঞ্চ মাতালেন শ্রোতাপ্রিয় ও সুন্দরী সঙ্গীতশিল্পী আঁখি আলমগীর। তার সঙ্গে ছিলেন জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস।

আঁখি জানান, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলা বণিক সমিতির ৫০ বছর পূর্তি ও নতুন কমিটির অভিষেক উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আর সেই অনুষ্ঠানেই পারফর্ম করেন তিনি ও ফেরদৌস। উপজেলার ডিএম একাডেমি ফুটবল মাঠে ওই অনুষ্ঠানটির আয়োজন করা হয়। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন টেলিভিশন উপস্থাপিকা মার্জান সুমি।

জানা যায়, এই অনুষ্ঠান উপভোগ ও প্রিয় তারকাদের দেখতে মাঠে ভিড় জমায় হাজার হাজার শ্রোতা-দর্শক। এমনকি অনেকে জায়গা না পেয়ে গাছের ডালে, ভবনের ছাঁদে উঠেও দেখেন অনুষ্ঠানটি। ৫০ বছর পূর্তির ওই অনুষ্ঠানের প্রথম পর্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কুড়িগ্রাম জেলার সভাপতি ও সাবেক সংসদ সদস্য একে এম মোস্তাফিজুর রহমান, পৌর মেয়র মোহাম্মদ হোসেন ফাকু, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা জামান।

নাগেশ্বরী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নবিউল হাসান বলেন, বণিক সমিতির ৫০ বছর পূর্তি ও নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠান ভালোভাবে সম্পন্ন হয়েছে। আর এই অনুষ্ঠানে প্রায় ২৫ হাজার শ্রোতা-দর্শক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পপতি গোলাম মোস্তফা। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল প্রতিষ্ঠানটি।

প্রায় সিকি লক্ষ দর্শক-শ্রোতার সামনে মঞ্চ মাতানো আঁখি আলমগীর তার প্রতিক্রিয়ায় বলেন, বিপুল দর্শক- শ্রোতার মাঝে লাইভ পারফরমেন্স করার মজাই আলাদা। ওখানকার অডিয়েন্স দারুণ ছিল। খুব ভালো লেগেছে গানে গানে তাদেরকে সুরের মূর্ছনায় মাতিয়ে দিতে।

;

চিত্রনায়ক শাকিবের অভিযোগ খতিয়ে দেখবে ডিবি



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাই সিনেমার তারকা অভিনেতা শাকিব খানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন ‘অপারেশন অগ্নিপথ’ ছবির প্রযোজক রহমত উল্ল্যাহ। তার এই অভিযোগের খবর প্রকাশ্যে আসার তিন দিন পর ডিবিতে লিখত অভিযোগ দায়ের করেছেন শাকিব খান।

রোববার (১৯ মার্চ) শাকিব খান ডিবি কার্যালয়ে গিয়ে এই অভিযোগ করেন।

এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, অভিনেতা শাকিব খান একটি লিখিত অভিযোগ নিয়ে এসেছিলেন। তিনি আমাকে ফোন করে যোগাযোগ করেছিলেন।

তিনি ফোনে বলেন, ডিবি পুলিশ অনেক চাঞ্চল্যকর ঘটনা তদন্ত করে, তার একটি ব্যক্তিগত অভিযোগ রয়েছে সেটি তিনি আমাদের জানাতে চান। এরপর একটি লিখিত অভিযোগসহ ডিবি কার্যালয়ে আসেন নায়ক শাকিব।

ডিবি প্রধান হারুন বলেন, আবেদনে শাকিব দাবি করেছেন- রহমত উল্ল্যাহ কোনও প্রযোজক না। রহমত উল্ল্যাহ প্রযোজক না হয়েও মিথ্যা পরিচয় দিয়ে তার বিরুদ্ধে আজেবাজে, মিথ্যা ও প্রপাগান্ডা ছড়িয়েছেন। আমি বলেছি, আপনি লিখিত আবেদন দিয়ে যান, আমরা সেটা খতিয়ে দেখব, তদন্ত করে দেখবো। তদন্তে নায়ক শাকিবের করা লিখিত অভিযোগের সত্যতা মিললে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

এর আগে, শনিবার রাতে গুলশান থানায় গিয়েছিলেন শাকিব খান। তবে পুলিশ মামলাটি নেয়নি। মামলাটি আদালতে করার পরামর্শ দেওয়া হয় তাকে।

তার আগে প্রযোজক খোরশেদ আলম বলেন, বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর একটি রেস্তোরাঁয় রহমত উল্লাহ ও শাকিব খানকে নিয়ে বসেছিলাম আমরা। সেখানে দুই পক্ষেরই বক্তব্য শুনেছি। কথা বলে যা বুঝতে পারছি, বিষয়টি সহসাই সমাধান হচ্ছে না।

খোরশেদ আলম আরও বলেন, দুই পক্ষেরই অসংখ্য অভিযোগ রয়েছে। এ নিয়ে আমাদের আবারও বসতে হবে। তবেই বিষয়টি সমাধান হতে পারে।

তার আগে, বুধবার (১৫ মার্চ) বিকেলে সশরীরে এফডিসিতে উপস্থিত হয়ে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, শিল্পী সমিতি ও ক্যামেরাম্যান সমিতি বরাবর শাকিবের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানান প্রযোজক রহমত উল্লাহ।

অভিযোগপত্রে নির্মিতব্য ‘অপারেশন অগ্নিপথ’ (২০১৭) সিনেমায় অসদাচরণ, মিথ্যা আশ্বাস, ধর্ষণ (NSW Police reference no: E 62494959) এবং পেশাগত অবহেলার মাধ্যমে চলচ্চিত্রটির ক্ষতি সাধন, চলচ্চিত্রের শুটিং সম্পন্ন করতে অথবা লগ্নিকৃত অর্থ ফিরিয়ে দিতে রাজি না হওয়ায় নিরুপায় হয়ে অভিযোগ করেছেন বলে উল্লেখ করেন অস্ট্রেলিয়া প্রবাসী এ বাঙালি প্রযোজক।

এছাড়াও অস্ট্রেলিয়ায় নারী ধর্ষণ করার মতো অভিযোগ তোলা হয় শাকিব খানের বিরুদ্ধে।

;