অবশেষে পুরস্কারের খরা কাটলো শাহরুখ খানের

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শাহরুখ খানের হাতে পুরস্কার তুলে দেন প্রখ্যতা নির্মাতা মনি রত্নম ও সঙ্গীতকার এ আর রহমান

শাহরুখ খানের হাতে পুরস্কার তুলে দেন প্রখ্যতা নির্মাতা মনি রত্নম ও সঙ্গীতকার এ আর রহমান

শাহরুখ খানের ঘরে সেরা অভিনেতার কতো শত পুরস্কার রয়েছে তার কোন হিসাব নেই। তারপরও পুরস্কারের ওপর আগ্রহ একটু কমেনি এই বলিউড বাদশাহর। শাহরুখের ঘরেই রয়েছে সবচেয়ে বেশি ফিল্মফেয়ার পুরস্কার। অন্যান্য পুরস্কারেও ঘর ভর্তি। এই মেগাস্টার দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে দারুণ সব চরিত্রে অভিনয় করলেও এখনো পাননি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। একবার তো বলেই ফেলেছিলেন, যতোদিন জাতীয় পুরস্কার না পাবো, অভিনয় থামাবো না!

পুরস্কারপ্রেমী সেই শাহরুখই বিগত অনেক বছর কোন পুরস্কার পাননি। এমনকি ‘পাঠান’ দিয়ে দারুণ কামব্যাক করলেও মেলেনি কোন পুরস্কার। এ বছরও ‘জাওয়ান’ ও ‘ডাঙ্কি’র মতো দুটি সফল ছবি করেছেন। কিন্তু পাননি ফিল্মফেয়ার। হেরে গেছেন রণবীর কাপুরের ‘অ্যানিমেল’-এর কাছে।

বিজ্ঞাপন

অবশেষে শাহরুখ হাসলেন বিজয়ের হাসি। তার হাতে এলো ভারতীয় সিনেমার অন্যতম সম্মানজনক পুরস্কার ‘আইফা’। ‘জওয়ান’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন শাহরুখ। পুরস্কার পেয়ে শাহরুখ খান বলেন, ‘আমি ধন্যবাদ দিতে চাই আমার সঙ্গে যারা সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন তাদের সবাইকে। রণবীর কাপুর, রণবীর সিং, বিক্রান্ত মাসে, ভিকি কৌশল এবং সানি দেওয়াল- প্রত্যেকে দুর্দান্ত অভিনয় করেছেন। আর আমি পুরস্কার পাওয়ায় নিশ্চয়ই মানুষ খুশি হবেন কারণ আমি বহু বছর ধরে নিষ্ঠার সঙ্গে কাজ করছি।’

আবুধাবিতে আয়োজিত আইফার তারকা ঝলমলে অনুষ্ঠান সঞ্চালনা করেছেন শাহরুখ খান

তিনি আরও বলেন, ‘কেউ একজন আমাকে মনে করিয়ে দিয়েছেন সিনেমা নির্মাণের জন্য পয়সা খুব দরকার। এজন্য এই ছবির প্রযোজক গৌরী খানকে বিশেষ ধন্যবাদ। তিনি শুধু আমার স্ত্রী নন, আমার সব সময়ের সাহস ও শক্তির উৎস। ‘জাওয়ান’ করার সময় আমরা একটা খারাপ সময় পার করেছি (তার বড় ছেলে আরিয়ান খানকে মিথ্যা মামলায় আটক)’। 

আর তারই খুব কাছের বন্ধু এবং মেধাবী অভিনেত্রী রানি মুখার্জি পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবির দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এই সম্মান পেয়েছেন রানি। এই ছবির জন্য রানি অবশ্য ফিল্মফেয়ারেও সমালোচক শাখায় সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। তবে শাহরুখের হাত ফাঁকাই ছিলো। ফলে আইফা পেয়ে তিনি দারুণ খুশি। আ

পুরস্কার জিতেছেন ববি দেওয়াল, রানি মুখার্জি ও স্বন্দীপ রেড্ডি ভাঙ্গা পরিচালিত ‘অ্যানিমেল’

তবে আইফার মঞ্চে ‘জওয়ান’ এবং ‘টুয়েলভথ ফেল’কে হারিয়ে সেরা ছবির পুরস্কার ঠিকই জিতে নিয়েছে স্বন্দীপ রেড্ডি ভাঙ্গা পরিচালিত ‘অ্যানিমেল’। সেরা পরিচালকের সম্মান গিয়েছে বিধু বিনোদ চোপড়ার ঝুলিতে। ‘টুয়েলভথ ফেল’ ছবির জন্য পুরস্কৃত হয়েছেন বর্ষীয়ান এই পরিচালক।

‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবির জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতেছেন শাবানা আজমি। ‘অ্যানিমেল’-এর জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতেছেন অনিল কাপুর। একই ছবির জন্য সেরা খল অভিনেতার পুরস্কার জিতেছেন ববি দেওল।

সেরা গায়ক হয়েছেন ভূপিন্দর বাব্বল (অ্যানিমেল ছবির গান ‘আর্জুন ভ্যালি’), সেরা গায়িকা শিল্পা রাও ( জাওয়ান ছবির গান ‘চালেয়া’) এবং সেরা মিউজিক অ্যালবাম ‘অ্যানিমেল’ ।

এ বছর আইফার মঞ্চে পারফর্ম করেন কৃতি শ্যানন, ভিকি কৌশল, রেখা, শাহরুখ খান, শহিদ কাপুর ও করণ জোহর

ফিল্ম ইন্ডাস্ট্রিতে ২৫ বছর পূর্ণ করার জন্য বিশেষভাবে সম্মান জানানো হয় পরিচালক করণ জোহরকে। এছাড়াও ড্রিম গার্ল হেমা মালিনী ও ফিল্ম প্রোডিউসার-ডিস্ট্রিবিউটর জয়ন্তীলাল গাদাকে ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য বিশেষভাবে সম্মানিত করা হয়।

এদিনের অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল রেখার ২২ মিনিটের নাচ। এছাড়াও মঞ্চে পারফর্ম করেন অনন্যা পাণ্ডে, কৃতি শ্যানন, শহিদ কাপুর, হানি সিং, শিল্পা রাও এবং শঙ্কর-এহসান-লয়। বুধাবিতে আয়োজিত আইফার তারকা ঝলমলে অনুষ্ঠান সঞ্চালনা করেছেন শাহরুখ খান ও ভিকি কৌশল।