মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে সলিহ ‘র বিজয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

উত্তেজনায় ভরপুর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে হারিয়ে নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বিরোধী জোটের নেতা ইব্রাহিম মোহাম্মদ সলিহ। নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যম ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সবকটি ব্যালট বাক্সের হিসাব অনুযায়ী মোহাম্মদ সলিহ ৫৮ শতাংশ ও আব্দুল্লাহ ইয়ামিন ৪২ শতাংশ ভোট পেয়েছেন। সোমবার সকালে মালদ্বীপের নির্বাচন কমিশন এ ফল প্রকাশ করেন।

চার দলের বিরোধীদলীয় জোটের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হলেন মোহাম্মদ সলিহ। এই জোটের অধিকাংশ নেতা, হয় নির্বাসনে আছেন না হয় জেলে বন্দি। ৯০ শতাংশ ভোট গণনার পরে রোববার রাতে একটি টেলিভিশনে দেওয়া বক্তব্যে সলিহ নিজের বিজয় দাবি করেছিলেন।

মালদ্বীপের রাজধানী মালেতে সলিহ সাংবাদিকদের বলেন, ‘কাঙ্ক্ষিত সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আমরা নির্বাচনে জয়লাভ করেছি।’

‘এটা এখন আনন্দের মুহূর্ত, আশার মুহূর্ত, একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা মালদ্বীপে একটি ন্যায়সঙ্গত ও শান্তিপূর্ণ সমাজ গঠন করব। আমি মালদ্বীপের সকল নাগরিকের প্রেসিডেন্ট হব।’

তিনি আরও বলেন, ‘আমি প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের দৃষ্টি আকর্ষণ করছি। জনগণের ইচ্ছাকে সম্মান জানাতে অবিলম্বে ক্ষমতা হস্তান্তরের প্রয়োজনীয় কার্যক্রম শুরু করতে আমি তাঁর প্রতি আহ্বান জানাচ্ছি।’

ভোটপ্রাপ্তিতে ৪২ শতাংশ পিছিয়ে থাকা আব্দুল্লাহ ইয়ামিন ফলাফল নিয়ে কোন মন্তব্য করেননি।

ক্ষমতাসীন দলের কর্মকর্তা আহমেদ নিহান এর আগে আল-জাজিরাকে বলেছিলেন যে এখনই নির্বাচনে কাউকে বিজয়ী বলা যাচ্ছে না। কিন্তু জনগণের সিদ্ধান্তকে মেনে নেওয়ার ক্ষমতা মালদ্বীপের প্রগতিশীল দলের (আব্দুল্লাহ ইয়ামিনের দল) আছে, এতে দলটি জিতল না হারল তা কোন বিষয় নয়।

ভোটগ্রহণের আগে বিরোধী দলের কারচুপির অভিযোগ উল্লেখ করে নিহান বলেন, ‘একটি নিয়মমাফিক নির্বাচন অনুষ্ঠিত করে আমরা প্রমাণ করেছি যে আমরা সক্ষম।’

ভারত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রটিতে রোববারের নির্বাচনকে দেখা হচ্ছে গণতন্ত্রের জন্য গণভোট হিসেবে। মানবাধিকার হনন ও দুর্নীতির অভিযোগে জর্জরিত পাঁচ বছরের শাসনের পরে মালদ্বীপের অর্থনৈতিক সমৃদ্ধির অঙ্গীকার করে পুন:নির্বাচন দাবি করেছিলেন বর্তমান প্রেসিডেন্ট ইয়ামিন।

রোববারের নির্বাচনে দীপ দেশটির ৩ লক্ষ ৫০ হাজার ভোটারদের মধ্যে ভোট দিয়েছেন ২ লক্ষ ৫০ লক্ষ। মালয়েশিয়ার কুয়ালালামপুর ও শ্রীলংকায়ও এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সলিহ’র বক্তব্যের পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও মালের রাস্তায় তাঁর সমর্থকরা আনন্দ উদযাপন করছেন।

ভারী বৃষ্টির মধ্যেও বিরোধী জোটের নির্বাচনী অফিসের সামনে জড়ো হন শত শত কর্মী। এই সময় তারা একে অপরকে অভ্যর্থনা জানাচ্ছিলেন এবং কোলাকুলি করছিলেন।

মালে থেকে আল-জাজিরার প্রতিনিধি জুনায়েদ মোহাম্মদ জানান, সলিহ ও তাঁর দল জোটের কার্যালয়ে অবস্থান করছেন এবং নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক ফল প্রকাশের পূর্ব পর্যন্ত তারা সেখানে ছিলেন।

 

   

ব্রাজিলে প্রাকৃতিক বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের দক্ষিণের রিও গ্রান্ডে ডো সুল রাজ্যে ঝড় ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৪ জনে দাঁড়িয়েছে।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থা শুক্রবার (১৭ ) জানিয়েছে, গত ২৯ এপ্রিল থেকে শুরু হওয়া প্রাকৃতিক বিপর্যয়ে মৃতের সংখ্যা প্রায় প্রতিদিনই বেড়েছে।

সংস্থাটির মতে, রিও গ্র্যান্ডে ডো সুলের অন্তত ৪৬১টি পৌরসভায় প্রায় ২.৩ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মোট ৬ লাখ ২০ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, ১৯ দিনের জরুরি অবস্থার মধ্যে ৮২ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, নজিরবিহীন প্রাকৃতিক বিপর্যয়ের কারণে রাজ্যটিতে ভারী বৃষ্টিপাত হয়েছে। এর ফলে দক্ষিণ ব্রাজিলের ভয়াবহ বন্যা ও ঝড়ের সৃষ্টি হয়।

রাজ্যেটির রাজধানী পোর্তো আলেগ্রের সালগাদো ফিলহো আন্তর্জাতিক বিমানবন্দরটি প্লাবিত হওয়ায় সেটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে, দেশে ভয়াবহ বন্যার কারণে চিলিতে তার রাষ্ট্রীয় সফর স্থগিত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও দা সিলভা।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে গত সোমবার (১৪ মে) জানিয়েছিল যে, বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার কারণে আগামী ১৭ ও ১৮ মে প্রেসিডেন্টের চিলি সফর হচ্ছে না।

ব্রাজিলের সরকারি হিসেবে বলা হয়েছে, বন্যার ফলে এখনও ১২৭ জন নিখোঁজ রয়েছেন।

;

বসুন্ধরায় নান্দনিক বাণিজ্যিক ভবন নির্মাণ করছে জেসিএক্স



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বসুন্ধরায় নান্দনিক বাণিজ্যিক ভবন নির্মাণ করছে জেসিএক্স

বসুন্ধরায় নান্দনিক বাণিজ্যিক ভবন নির্মাণ করছে জেসিএক্স

  • Font increase
  • Font Decrease

রাজধানী বসুন্ধরা আবাসিক এলাকায় নান্দনিক বাণিজ্যিক ভবনের ’’জেসিএক্স আইকন-১০০’’ অগ্রযাত্রা শুরু হয়েছে।

জেসিএক্স ডেভেলপমেন্টস লিমিটেড ৩৮ দশমিক ৬০ কাঠা জমির উপর এই ভবন নির্মাণ করছে। ৩টি বেইজমেন্ট ও ১টি গ্রাউন্ড ফ্লোর ছাড়াও ভবনটিতে ৬ হাজার ৯০০ বর্গফুট থেকে শুরু করে ১৫ হাজার ৩০০ বর্গফুট পর্যন্ত আয়তনের ২১টি ফ্লোর রয়েছে।

বসুন্ধরা আই এক্সটেনশনের মাদানী এভিনিউ সংলগ্ন নর্থ-সাউথ এভিনিউ ১৩০ ফুট ও ৫০ ফুট রাস্তা সংলগ্ন আইকন-১০০ ভবনের খুব কাছেই গলফ ক্লাব, বসুন্ধরা টগি ফান ওয়ার্ল্ড রয়েছে। প্রকল্পটি আমেরিকান এ্যাম্বাসি (মাদানী এভিনিউ) থেকে মাত্র ৫ মিনিটের দূরত্বে অবস্থিত। এখানে সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য সত্যিকার অর্থেই নতুন দিগন্ত সূচনা করবে বলে আশা জেসিএক্স ডেভেলপমেন্টস লিমিটেডের।

প্রকল্পটিতে রয়েছে অগ্নি নির্বাপক ব্যবস্থার সর্বাধুনিক প্রযুক্তি। ব্যবসায়িক কার্যক্রমকে গতিশীল করার জন্য রয়েছে হ্যালিপ্যাড। এছাড়াও প্রকল্পটিতে রয়েছে পরিবেশ বান্ধব সর্বাধুনিক ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। লিফট হিসাবে বিল্ডিংটিতে থাকছে সর্বাধুনিক প্রযুক্তির লিফট। সার্বক্ষণিক জেনারেটর ব্যাক-আপ।

এ প্রকল্পটি সম্পন্ন করতে কাজ করছে সুদক্ষ দেশি-বিদেশী জনবল। খুব অল্প সময়ের মধ্যেই জেসিএক্স বসুন্ধরা বাসীকে উপহার দিতে যাচ্ছে একটি পরিপূর্ণ আন্তর্জাতিক মানের বিজনেস হাবর

আজ শনিবার (১৮ মে) প্রকল্প এলাকায় আয়োজিত গ্রাউন্ড ব্রেকিং সিরিমনিতে যোগ দেন জেসিএক্স ব্যবস্থাপনা পরিচালক মো: ইকবাল হোসেন চৌধুরী।

তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের সম্মানিত চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের একক প্রচেষ্টায় গড়ে উঠেছে দেশের সব চেয়ে অভিজাত বসুন্ধরা আবাসিক এলাকা। আমরা সব সময় চেষ্টা করি গ্রাহকের আস্থা ও গুণগত মান বজায় রেখে নির্ধারিত সময়ে প্রকল্প হস্তান্তর করার। তারই ধারাবাহিকতায় আইকন ১০০ প্রকল্পের কাজ শুরুর আগেই প্রকল্পে প্রায় ৩৩ শতাংশ স্পেস বুকিং হয়েছে।

এ সময় আরও বক্তব্য দেন, জাপানের ক্রিড সিএফও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মাসানোবু কামিয়ামা, জেসিএক্স ডেভেলপমেন্টস লিমিটেডের ফাইন্যান্স ডিরেক্টর এম মুহিত হাসান, জেসিএক্স ডেভেলপমেন্টস লিমিটেডের পার্টনার ডিরেক্টর সিদ্দিকুর রহমান, ডিরেক্টর আসিফ মাহমুদ চৌধুরী ও সাপ্লাইচেইন ডিরেক্টর মির্জা গোলাম রহমান। উপস্থিত ছিলেন এ প্রকল্পের সম্মানিত ক্রেতাগন, বিনিয়োগকারী প্রতিষ্ঠান সমূহ এবং শুভাকাঙ্খীগণ। 

;

জাবালিয়া শিবিরে ইসরায়েলের হামলায় নিহত ১৫



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে বাড়ি ফেরার পথে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় ১৫ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছে সিনহুয়া।

শনিবারের (১৮ মে) এই হামলা এবং হতাহতের খবর নিশ্চিত করেছে ফিলিস্তিনি সরকারি বার্তা সংস্থা ওয়াফা।

ফিলিস্তিনের নিরাপত্তা সূত্র সিনহুয়াকে জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান গাজার ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নির্মিত জাবালিয়া শিবিরে আবাসিক বাড়ি এবং একটি আশ্রয় কেন্দ্রেও ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার ফলে জাবালিয়া শিবিরে বড় বিস্ফোরণ ঘটেছে বলে জানা গেছে। হামলার পর সেখানে অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসকর্মীরা সেখানে পৌঁছেছেন।

উল্লেখ্য, এই জাবালিয়া শিবিরে বেশ কয়েক দিন ধরেই সামরিক অভিযান চালাচ্ছে ইসরায়েল।

এদিকে, গাজার রাফাহতে ইসরায়েলি আগ্রাসন বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে যৌথ চিঠি পাঠিয়েছে ১৩টি মিত্র দেশ। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা পাঁচ পাতার একটি চিঠিতে স্বাক্ষর করে তা ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের হাতে তুলে দেন এবং একই সঙ্গে সে চিঠি জনসম্মুখেও প্রকাশ করেন।

ওই চিঠিতে বলা হয়েছে, আমরা রাফাহতে পূর্ণ মাত্রার সামরিক অভিযানের বিরোধিতা পুনর্ব্যক্ত করছি, যা বেসামরিক জনগণের ওপর বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে।

চিঠিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও সুইডেন।

;

ভারতে বাসে আগুন লেগে নিহত ৯



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর ভারতের হরিয়ানা রাজ্যে শনিবার (১৮ মে) একটি বাসে আগুন লেগে ৬ নারীসহ অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ১৫ জন অগ্নিদগ্ধ হয়েছেন বলে জানায় পুলিশ।

পাশ্ববর্তী পাঞ্জাব রাজ্য থেকে নারী ও শিশুসহ হিন্দু তীর্থযাত্রীদের বহন কারী বাসটি তীর্থযাত্রা থেকে ফেরার পথে কুন্ডলি-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়ের নূহ জেলার টাউরে কাছে পৌঁছালে চলন্ত বাসটিতে আগুন ধরে যায়। বাসটিতে ৬০ জন যাত্রী ছিলেন, আগুন লেগে তাদের ৯ জনের মৃত্যু হয়েছে। আরও ১৫ জন আহত হয়েছে।

একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।
পুলিশ জানায়, তীর্থযাত্রীরা যৌথভাবে একটি বাস ভাড়া করে উত্তর প্রদেশের মথুরা এবং বৃন্দাবনে বেড়াতে গিয়েছিলেন।‘দুর্ভাগ্যজনক বাসটি পাঞ্জাবে ফেরার সময় হঠাৎ আগুন ধরে যায়’ পুলিশ কর্মকর্তা জানান, আগুন লাগার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

;