কঠিন সংকটের মুখোমুখি উত্তর কোরিয়া: কিম জং উন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাগরিকদের কঠিন সংকটের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সম্প্রতি মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে উত্তর কোরিয়ায় ব্যাপক খাদ্য সংকট ও অর্থনৈতিক অস্থিতিশীলতার মুখোমুখি । এরপরই এই আহ্বান জানালেন কিম জং উন।

শুক্রবার (০৯ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দলীয় এক সম্মেলনে কিম জং উন বর্তমান পরিস্থিতিকে ৯০ দশকের মারাত্মক দুর্ভিক্ষের সঙ্গে তুলনা করেছেন।

করোনাভাইরাস মহামারির কারণে উত্তর কোরিয়া তার সীমানা বন্ধ করে রেখেয়েছে। এতে করে দেশটির অর্থনৈতিক চালিকাশক্তি চীনের সঙ্গে বাণিজ্যক স্থবির হয়ে পড়েছে। এছাড়াও পারমাণবিক কর্মসূচি নিয়ে দেশটির ওপর বহাল রয়েছে কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার (০৮ এপ্রিল) স্বৈরাচারি এই নেতা বিরল স্বীকারোক্তি দিয়ে দলীয় কর্মীদের আরেকটি কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। তিনি কর্মীদের ‘আর্ডাস মার্চ’-এর প্রস্তুতি নেওয়ার তাগিদ দেন। উত্তর কোরিয়ার কর্মকর্তারা এই টার্মটি ব্যবহার করে ১৯৯০’র দশকের ভয়াবহ দুর্ভিক্ষের কথা মনে করিয়ে দিয়ে থাকেন।

ওই সময়ে সোভিয়েত ইউনিয়নের পতনের পর একবারেই সাহায্য কমে যায় দেশটিতে। এই সময়টিতে প্রায় ৩০ লাখ মানুষ মারা গিয়েছিল বলে ধারণা করা হয়। এই সপ্তাহের শুরুতে কিম জং উন সতর্ক করে দিয়ে বলেন তার দেশ এ যাবতকালের সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে পারে।

এনকে নিউজের উত্তর কোরিয়ার বিশ্লেষক কলিন জাওয়িরকো বিবিসিকে বলেছেন, কিম জং-উনের পক্ষে অসুবিধা ও কষ্টের বিষয়ে কথা বলা অস্বাভাবিক কিছু নয়, তবে এবার ভাষাটি বেশ সরল এবং ভিন্ন।

উদাহরণস্বরূপ, গত অক্টোবরে তিনি একটি বক্তব্য দিয়েছিলেন যেখানে তিনি বলেছিলেন যে তিনি নিজে যথেষ্ট পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছেন।

এই সপ্তাহের শুরুতে, কিম দেশটিকে সবচেয়ে খারাপ পরিস্থিতি এবং নজিরবিহীন চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য সতর্ক করেছেন।