যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবক আকায়েদের যাবজ্জীবন কারাদণ্ড



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের সবচেয়ে ব্যস্ততম পাতাল রেল স্টেশনে আত্মঘাতী বোমা বিস্ফোরণের চেষ্টার সময় আহত অবস্থায় গ্রেফতার বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহর যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ম্যানহাটনের ফেডারেল জজ ৩১ বছর বয়সী আকায়েদকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আরও ৩০ বছরের সাজা দিয়েছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ২০১৭ সালের ১১ ডিসেম্বর সকালে অফিসগামী যাত্রীদের ব্যস্ততার মধ্যে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার সংকীর্ণ ভূগর্ভস্থ পথে নিজের শরীরে বাঁধা ‘পাইপ বোমায়’ বিস্ফোরণ ঘটান আকায়েদ। বোমাটি ঠিকমত বিস্ফোরিত না হওয়ায় প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হন আকায়েদ। তার বিস্ফোরণে আহত হন তিন পুলিশ সদস্য।

আকায়েদ গ্রেফতারের পর নিউ ইয়র্ক পুলিশের পক্ষ থেকে বলা হয়, ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে তিনি হামলা চালানোর চেষ্টা করেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

রায় দেওয়ার সময় বিচারক বলেন, জঘন্য অপরাধের জন্য যাবজ্জীবন কারাদণ্ডই ন্যায্য শাস্তি।

নিজের অপরাধের জন্য সাজা ঘোষণার আগে আদালতের কাছে ভুল স্বীকার করে ক্ষামা প্রার্থনা করেন আকায়েদ উল্লাহ

আকায়েদ উল্লাহর আইনজীবী অ্যামি গালিসিও বলেন, আকায়েদ উল্লাহকে তার অপরাধের জন্য ৩৫ বছরের বেশি কারাবাস হওয়া উচিত নয়। কারণ সে ওই হামলার আগে শান্তিপূর্ণভাবে দেশটিতে বসবাস করেছে। তিনি আরও বলেন, আকায়েদ এমন এক সময় হামলাটি করে যখন সে হতাশার মাঝে ছিল।