বেজোস-ইলনসহ মার্কিন ধনকুবেরদের কর ফাঁকির তথ্য ফাঁস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে ধনী ইলন মাস্কসহ যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীদের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। দেশটির নিউজ ওয়েবসাইট প্রোপাবলিকায় ফাঁস হয়েছে এমন চাঞ্চল্যকর তথ্য।

এসব নথিতে দেখা গেছে জেফ বেজোস, ইলন মাস্ক, ওয়ারেন বাফেটের মতো দুনিয়ার শীর্ষ ধনীরা খুব সামান্য পরিমাণ কর দিয়ে থাকেন। তবে এই নথি ফাঁসকে বেআইনি আখ্যা দিয়ে হোয়াইট হাউজ জানিয়েছে, এই বিষয়ে এফবিআই এবং ট্যাক্স কর্তৃপক্ষ তদন্ত করছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রোপাবলিকায় ওয়েবসাইটে অভিযোগ করা হয়েছে, অ্যামাজনের জেফ বেজোস ২০০৭ ও ২০১১ সালে কোনো আয়করই দেননি। আর টেসলার ইলন মাস্ক ২০১৮ সালে কোনো আয়কর দেননি।

প্রোপাবলিকা জানিয়েছে, আমেরিকান সাধারণ কর্মীরা গড়ে তাদের মোট আয়ের ১৫.৮ শতাংশ আয়কর দেন। অন্যদিকে দেশটির শীর্ষ ২৫ ধনী এর চেয়েও কম কর দিয়ে থাকেন। প্রোপাবলিকার জ্যেষ্ঠ প্রতিবেদক এবং সম্পাদক জেসি ইসিংগার বলেন, অতিরিক্ত ধনীরা সম্পূর্ণ আইনি পথে কর এড়িয়ে যেতে পারেন। সিস্টেমের ফাঁকফোকর খুঁজে বের করা, ক্রেডিট খোঁজা বা ছাড় খুঁজে বের করার ক্ষমতা তাদের সত্যিই অসাধারণ।

তবে বিবিসি প্রোপাবলিকার দেওয়া এই দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি। কর ফাঁকির এই তথ্য এমন একটা সময়ে ফাঁস করা হয়েছে, যখন বিশ্বের ধনী ব্যক্তিদের কর দেওয়ার বিষয়টি নিয়ে বিতর্ক ক্রমেই বাড়ছে এবং বিশ্বে ধনী ও দরিদ্রের মধ্যে ব্যবধান আরও বৃদ্ধি পাচ্ছে।