নিষেধাজ্ঞা শিথিল, টিকা নেওয়ারা নভেম্বরে যেতে পারবে যুক্তরাষ্ট্রে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার কারণে বিদেশি দর্শনার্থীদের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে দীর্ঘ দেড় বছর পর ভ্রমণ করা যাবে যুক্তরাষ্ট্রে।

সোমবার (২০ সেপ্টেম্বর) হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা করোনা টিকার দুই ডোজ নিয়েছে তারা আগামী নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে আসতে পারবেন। তবে করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে। এ খবর জানিয়েছে সিএনএন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা মোকাবিলা বিষয়ক সমন্বয়কারী জেফরি জিয়েন্টস নিষেধাজ্ঞা শিথিলের এই ঘোষণা দিয়ে সাংবাদিকদের বলেছেন, আগামী নভেম্বর থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, বিদেশি নাগরিকদের ওই সময় থেকে যুক্তরাষ্ট্রে আসতে হলে নিতে হবে পূর্ণ ডোজ টিকা।

জেফরি জিয়েন্টস বলেন, বিদেশি নাগরিকদের টিকা নেওয়ার প্রমাণ ছাড়াও যুক্তরাষ্ট্রে ভ্রমণে আসার ৭২ ঘণ্টার মধ্যে করোনার নেগেটিভ সনদও দেখাতে হবে। এছাড়া যুক্তরাষ্ট্রে ঢোকার সময় তাদের কন্টাক্ট ট্রেস করা হবে।

তিনি আরও জানিয়েছেন, আমেরিকান নাগরিকদের যারা টিকা নেননি তাদেরও দেশে ফেরার একদিন আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদ দেখাতে হবে এবং যুক্তরাষ্ট্রে যাওয়ার পর আবার তাদের করোনা পরীক্ষা হবে। তবে দুই ডোজ টিকা নেওয়া মার্কিনিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভ্রমণকারীদের সম্পর্কে সতর্ক থাকার করার জন্য তাদের ফোন নম্বর এবং ইমেইল ঠিকানাসহ ভ্রমণকারীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে একটি যোগাযোগ ট্রেসিং অর্ডার জারি করার পরিকল্পনা করেছে।