সেই ‘মোস্ট ওয়ান্টেড’ মাদকসম্রাটকে যুক্তরাষ্ট্রের হাতে দিচ্ছে কলম্বিয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হচ্ছে মাদকসম্রাট ওতোনিয়েলকে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হচ্ছে মাদকসম্রাট ওতোনিয়েলকে। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ মাদকপাচারকারী চক্রের প্রধান দাইরো আন্তোনিও উসুগা ওরফে ওতোনিয়েলকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে কলম্বিয়া সরকার।

দেশটির সেনাবাহিনী, নৌবাহিনী ও পুলিশের যৌথ অভিযানে শনিবার ( ২৩ অক্টোবর) ওতোনিয়েল গ্রেফতার হয়। কলম্বিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আটকের পর তাকে দেশটির রাজধানী বোগোতার একটি সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৫ অক্টোবর) কলম্বিয়া সরকারের পক্ষ থেকে দেশটির উচ্চ আদালতে একটি পিটিশন দায়ের করার কথা রয়েছে, যেখানে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার বিষয়টি জানানো হয়। দেশটির বিচারমন্ত্রী উইলসন রুইজ রয়টার্সকে জানান, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে চার সপ্তাহ লাগবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, অতোনিয়েলকে ধরিয়ে দিতে কলম্বিয়া সরকার আট লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল। যুক্তরাষ্ট্র তার মাথার দাম পাঁচ মিলিয়ন ডলার ঘোষণা করেছিল।

কলম্বিয়ার আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, মোস্ট ওয়ান্টেড অতোনিয়েলকে পানামার সীমান্ত সংলগ্ন উত্তর-পশ্চিম কলম্বিয়ার অ্যান্টিওকিয়া প্রদেশে তার গ্রামীণ আস্তানা থেকে গ্রেফতার করা হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, প্রায় এক দশক আগে থার্টি ফার্স্ট নাইটের পার্টিতে পুলিশের অভিযানে নিহত হয় অতোনিয়েলের ভাই। এরপর উপসাগরীয় মাদক পাচার সংগঠনের দায়িত্ব পায় অতোনিয়েল।

কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী এ চক্রকে দেশটির সবচেয়ে শক্তিশালী অপরাধী সংগঠন হিসেবে চিহ্নিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রও এটিকে অস্ত্রে সজ্জিত এবং সহিংস চক্র হিসেবে অভিহিত করে।

চক্রটি আন্তর্জাতিক নেটওয়ার্ক গড়ে তোলে এবং মানবপাচার, স্বর্ণ পাচার এবং মাদক পাচারের সঙ্গে জড়িত। ধারনা করা হয়, এ অপরাধী চক্রের সদস্য সংখ্যা প্রায় দুই হাজার। আর্জেন্টিনা, ব্রাজিল, পেরু ও স্পেনে তাদের কার্যক্রম বিস্তৃত।