ক্যামেরুনে স্টেডিয়ামে পদদলিত হয়ে শিশুসহ ৮ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডেতে আফ্রিকা কাপ অব নেশনসের ফুটবল ম্যাচ শুরুর আগে জোরজবরদস্তি করে ঢুকতে গিয়ে পদদলিত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে কমপক্ষে ৫০ জন। মৃতদের মধ্যে একটি শিশুও রয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৪ জানুয়ারি) এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন হাসপাতালের এক নার্স। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বিবিসির খবর অনুযায়ী, পল বিয়া স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৬০ হাজার হলেও করোনার কারণে সীমিত সংখ্যক দর্শককে মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। আর মাঠের বাইরে সেই সময় হাজির ছিলেন ৫০ হাজারের বেশি মানুষ। তারা দরজা ভেঙে মাঠের ভিতরে ঢোকার চেষ্টা করে। কে কার আগে ঢুকবে, তা নিয়ে শুরু হয় প্রতিযোগিতা। আর তাতেই পদদলিত হন আট জন দর্শক।

বিবিসির তরফ থেকে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন লিওক্যাডিয়া বংবেন। তার বয়ান অনুযায়ী, ‘খেলা শুরু হওয়ার আগে থেকে স্টেডিয়ামের বাইরে ছিলেন কয়েক হাজার দর্শক। রেফারি খেলা শুরুর নির্দেশ দিতেই মাঠের বাইরে কয়েক হাজার দর্শক। তারা স্টেডিয়ামের দরজা ভেঙে ঢোকার চেষ্টা করে। শুরু হয় ধাক্কাধাক্কি। সেই ধাক্কাধাক্কিতে পায়ের নিচে চাপা পড়েন শিশু-সহ কয়েকজন।

সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়েছে ওই ঘটনার ভিডিও। ভিডিওতে দেখা যায়, এখানে-ওখানে ছড়িয়ে রয়েছে স্যান্ডেল, জামা, হাতঘড়ি।

কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল সিএএফ জানিয়েছে, তারা এই ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

সূত্র-এফপি

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনার মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ভারতের লাদাখের তুরতুখ সেক্টরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় দেশটির সেনাবাহিনীর অন্তত ৭ সদস্য নিহত হয়েছেন। আরো অনেক সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন।

হিন্দুস্থান টাইমসের এক খবরে বলা হয়, আহতদের হেলিকপ্টারে করে চিকিৎসার জন্য নিয়ে নিতে হবে। এজন্য ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টার পাঠাতে বলা হয়েছে। আহতদের ওয়েস্টার্ন কমান্ডে স্থানান্তরিত করার জন্য তৎপরতা শুরু হয়েছে।

লাদাখের তুরতুখ সেক্টরে সেনাদের বহরকারী একটি গাড়ি রাস্তা থেকে ছিটকে শিয়ক নদীতে পড়ে যায়। এতে অন্তত ৭ জন নিহত হয় এবং অনেকে আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গাড়িটি অন্তত ৫০-৬০ ফিট গভীরে পড়ে যায়। 

এদিকে সংবাদ সংস্থা এএনআই জানায়, আপাতত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বাকিরা গুরুতর জখম হয়েছেন। তাঁদের সর্বোত্তম চিকিৎসা দেওয়ার চেষ্টা চলছে। কীভাবে এই দুর্ঘটনা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

;

বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

বিবিসির ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

  • Font increase
  • Font Decrease

ব্রিটিশ পাবলিক সার্ভিস ব্রডকাস্টার বৃহস্পতিবার বলেছে, বিবিসি প্রথাগত সম্প্রচার মাধ্যম থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তরে অগ্রাধিকার দিতে এবং আর্থিক সংকট মোকাবিলার কারণে এক হাজার কর্মী ছাঁটাই করবে।

বিবিসি বলেছে, তারা ‘ডিজিটাল ফার্স্ট পাবলিক সার্ভিস মিডিয়া অর্গানাইজেশন’ গঠন করবে। পাঠক যেমন খবর চায়, তেমন খবর পরিবেশন করা হবে। তারা ‘আধুনিক বিশ্বের সাথে ধাপে ধাপে তাদের পদক্ষেপের পরিবর্তন আনবে। শ্রোতাদের তাদের পছন্দের বিষয়বস্তু তুলে ধরবে। বিবিসি ওয়াল্ড’কে যুক্তরাষ্ট্র এবং বহিঃর্বিশ্বে ২৪ ঘণ্টার একক চমৎকার একটি নিউজ চ্যানেল হিসেবে গড়ে তোলা হবে।

বিশ্বের বিভিন্ন ভাষায় পরিষেবাগুলো একটি একক ডিজিটাল ওয়াল্ড সার্ভিসে পরিণত করায় শিশুদের চ্যানেল সিবিবিসি, বিবিসি ফোর এবং রেডিও ফোর এক্সট্রাসহ চ্যানেলগুলোর প্রথাগত সম্প্রচার বন্ধ হয়ে যাবে।

বিবিসি’র মহাপরিচালক টিম ডেভি বৃহস্পতিবার বিবিসি কর্মীদের সামনে এক বক্তৃতায় ‘একটি সজীব, নতুন বিশ্বব্যাপী ডিজিটাল মিডিয়া সংস্থায় রূপান্তরের প্রশংসা করে বলেছেন, এটি আগে কখনো দেখা যায়নি।’

তিনি কর্মীদের বলেন, ‘রূপান্তর প্রক্রিয়া দ্রুততর করতে হবে এবং আমাদের চারপাশের বাজারে বিশাল পরিবর্তন গুলোকে ধারণ করতে হবে। জিটালই প্রথম সংস্থা গঠন ও বাণিজ্যিকভাবে অতিরিক্ত আয় করতে বিবিসি ৩০ কোটি পাউন্ড পুনর্বিনিয়োগ করবে। বিস্তারিত আগামী মাসে জানানো হবে।’

চাকরি ছাঁটাইসহ প্রথম পর্যায়ের পরিবর্তনগুলো এক বছরে ৫০ কোটি পাউন্ড সাশ্রয় করবে বলে জানায় বিসিসি।

;

এবার চাল রফতানিতে লাগাম টানছে ভারত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ঠেকাতে গম ও চিনির পর এবার চাল রফতানি সীমিত করার পরিকল্পনা করছে প্রতিবেশী দেশ ভারত। সূত্র জানায়, চিনির মতো চাল রফতানির সর্বোচ্চ সীমা ১০ মিলিয়ন টন হতে পারে।

দেশটির কয়েকটি সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ বাজারে চালের পর্যাপ্ততা নিশ্চিত করতে এবং দাম বৃদ্ধি ঠেকাতে ভারত সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ভারত যদি সত্যিই চাল রফতানি সীমিত করে তাহলে বিশ্ব বাজারে চালের মৃল্য বৃদ্ধির আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। যার প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

এর আগে, ভারত সরকার ঘোষণা করে তারা ১ জুন থেকে চিনি রফতানি সীমিত করবে। গত ২৪ মে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড এক বিজ্ঞপ্তিতে বলে, সরকার সেপ্টেম্বর মাস পর্যন্ত ১০ মিলিয়ন টন চিনি রফতানির অনুমতি দেবে।

চীনের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল উৎপাদনকারী এবং ২০২১-২২ সালে ১৫০টিরও বেশি দেশে চাল রফতানি করেছে ভারত।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচটি পণ্যের ওপর রফতানি নিষেধাজ্ঞার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই গম ও চিনি ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

করোনার মহামারি শেষ না হতেই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ভারতে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। যা নিয়ে উদ্বিগ্ন দেশটির সরকার। ভারতে গত আট বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ ৭ দশমিক ৭৯ শতাংশে পৌঁছেছে।

ভারত চলতি বছরে ৬ দশমিক ১১৫ বিলিয়ন মূল্যের নন-বাসমতি চাল রফতানি করেছে। যা দেশটির কৃষি পণ্যের মধ্যে শীর্ষ বৈদেশিক মুদ্রা আয়কারী ছিল।

দেশটির সরকারি তথ্য বলছে, ভারতের নন-বাসমতি চাল রফতানি ২০১৩-১৪ অর্থবছরের ২ দশমিক ৯৩ বিলিয়ন ডলার থেকে ২০২১ -২২ অর্থবছরে ৬ দশমিক ১২ বিলিয়ন ডলারে বা ১০৯ শতাংশ বেড়েছে।

;

যৌনপেশা আইনসম্মত: ভারতীয় সুপ্রিম কোর্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অন্যান্য পেশার ন্যায় যৌনকর্মও একটি পেশা। তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে যাতে কাউকে এই পেশায় জোরপূর্বক আনা না হয়। কিন্তু কেউ যদি যৌনপেশায় স্বেচ্ছায় আসে তাকে অযথা পুলিশি হয়রানি করা যাবে না বলে রায় দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার (২৬ মে) আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ যৌনপেশা নিয়ে ছ’টি নির্দেশিকা জারি করেছেন। এর মধ্য দিয়ে যৌনকর্মীদের অধিকার সুরক্ষিত হবে বলে মনে করছেন দেশটির সুপ্রিম কোর্ট।

নির্দেশিকা বলা হয়েছে, ‘যৌনকর্মীরাও আইনের চোখে সমান সুরক্ষার অধিকারী। যখন এটা স্পষ্ট যে, যৌনকর্মী একজন প্রাপ্তবয়স্ক এবং সম্মতি সাপেক্ষেই যৌনতা বিক্রি করছেন, তখন পুলিশকে অকারণে হস্তক্ষেপ থেকে বিরত থাকতে হবে। কোনও ফৌজদারি ব্যবস্থাও গ্রহণ করা যাবে না। সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদ এই দেশের প্রত্যেক নাগরিকের মর্যাদাপূর্ণ জীবনযাপনের অধিকার সুনিশ্চিত করেছে।’

আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, যৌনপল্লিতে পুলিশি অভিযানের সময় যৌনকর্মীদের গ্রেফতার, দণ্ডিত করা, হেনস্থা করা উচিত নয়। কারণ যৌনকর্ম বেআইনি নয়, শুধুমাত্র যৌনপল্লি চালানো বেআইনি।

মা যৌনপেশায় আছেন, শুধু সেই যুক্তিতে সন্তানকে তার মায়ের কাছ থেকে সরিয়ে নেওয়া যাবে না বলে জানিয়েছে দেশটির শীর্ষ আদালত। পাশাপাশি কোনও যৌনকর্মী যদি তার বিরুদ্ধে সংঘটিত অপরাধের অভিযোগ নিয়ে পুলিশের কাছে যান, তা হলে সেটিও সমান মনোযোগের সঙ্গে দেখবেন পুলিশকর্মী।

বিশেষত, যদি যৌনকর্মী তার বিরুদ্ধে যৌন হেনস্থা বা অপরাধের অভিযোগ নিয়ে আসেন, তা হলে দ্রুততার সঙ্গে তার শারীরিক পরীক্ষা করে তদন্ত শুরু করতে হবে। এ ক্ষেত্রে, একজন সাধারণ মানুষ যেমন সুবিধার অধিকারী, একজন যৌনকর্মীর ক্ষেত্রেও তার অন্যথা করা যাবে না। কোনও ঘটনা ঘটলে যৌনকর্মীদের পরিচয় যেন প্রকাশ্যে না আসে, সে ব্যাপারেও স্পষ্ট নির্দেশিকা দিয়েছে আদালত।

;