নিজ্জার হত্যার বিষয়ে কানাডাকে তথ্য দিয়েছিল যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
নিজ্জার হত্যার প্রতিবাদে কানাডায় শিখদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

নিজ্জার হত্যার প্রতিবাদে কানাডায় শিখদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের খালিস্তানপন্থী নেতা হারদীপ সিং নিজ্জারের মৃত্যুকে কেন্দ্র করে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রায় শেষ হওয়ার পথে। দুই দেশেই একে অপরের কূটনীতিকদের বহিষ্কার করেছে।

এই পরিস্থিতির মধ্যে এবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, নিজ্জার হত্যাকাণ্ডের বিষয়ে কানাডাকে তথ্য দিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই তথ্যের মাধ্যমেই নিজ্জার হত্যায় ভারতের যোগসূত্র খুঁজে পায় কানাডা।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের গোয়েন্দাদের জোট ‘ফাইভ আইজ পার্টনার্স’-এর এক কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে, হত্যাকাণ্ডের পরেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা কানাডাকে তথ্য সরবরাহ করেছিল। তবে, সেই সময় ওই হত্যাকাণ্ডে ভারতের যুক্ত থাকার সম্ভাবনার বিষয়ে অবগত ছিল না যুক্তরাষ্ট্র।

এদিকে নিজ্জার হত্যা ইস্যুতে শনিবার ট্রুডো দাবি করেন, এ বিষয়ে কয়েক সপ্তাহ আগেই নয়াদিল্লির কাছে তথ্য পাঠিয়েছে কানাডা। তবে ভারত জানিয়েছে, তথ্য জানালেও ওই তথ্যের বিপরীতে কোনও প্রমাণ ভারতকে দিতে পারেনি কানাডা।

অন্যদিকে কানাডার গোয়েন্দারা দাবি করেছেন যে, নিজ্জার একজন ধর্মগুরু ছিলেন। জবাবে নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়েছে, নিজ্জার কোনও ধর্মীয় গুরু ছিলেন না, বরং সে ছিল এক খুনি।

ভারত জানিয়েছে, নিজের ভাই রাঘবীরকে ভয় দেখিয়েই গুরুদ্বারের প্রধান হয়েছিলেন নিজ্জার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত জুন মাসের ১৮ তারিখ গুরুদ্বারের ভেতরেই গুলি করে হত্যা করা হয় খালিস্তানপন্থী নেতা হারদীপ সিং নিজ্জারকে। হরদীপকে ২০বারেরও বেশি গুলি করা হয়েছিল।

রিপোর্ট অনুযায়ী, কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত সারি অঞ্চলে থাকতেন নিজ্জার। বিগত কয়েক বছরে কানাডার ভ্যাঙ্কুবারে ভারতীয় হাইকমিশনের সামনে খালিস্তানি বিক্ষোভের নেপথ্যে ছিলেন এই হারদীপ।

   

খারকিভে সুপারমার্কেটে রুশ হামলা, নিহত ১১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর খারকিভের একটি সুপারমার্কেটে দুটি গ্লাইড বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ১১ জন নিহতসহ বহু সংখ্যক আহত হয়েছেন। হামলার পরই ওই মার্কেট থেকে বড় ধরনের অগ্নি কুণ্ডলি বের হতে দেখা যায়।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি বলেন, সুপারমার্কেটের ভেতরে ২০০ জনের বেশি মানুষ ছিল। একই সঙ্গে তিনি এ ঘটনাকে রাশিয়ার পাগলামি বলে আখ্যায়িত করেছেন। 

রোববার (২৬ মে) খারকিভের গভর্নর ওলেহ সাইনিহুবোভ জানিয়েছেন, হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এর আগে তিনি জানান, হামলায় ঘটনাস্থলেই ছয়জন প্রাণ হারিয়েছে এবং ৪০ জন আহত হয়েছে। এছাড়া ১৬ জন নিখোঁজ রয়েছে। 

খারকিভের মেয়র ইহর তেরেখভ বলেন, রাশিয়ার হামলায় অনেকে নিখোঁজ রয়েছে। এ ধরনের হামলা সন্ত্রাসী কর্মকাণ্ড ছাড়া আর কিছুই নয়। 

এদিকে আত্মরক্ষার জন্য ইউক্রেন প্রেসিডেন্ট পশ্চিমাদের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছেন। 

ইউক্রেনে হামলাটি এমন এক সময় হলো যখন ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে এর অর্থমন্ত্রী রাশিয়ার দখল করা সম্পদের লভ্যাংশ থেকে কিয়েভকে সহযোগিতার প্রস্তাব দেন। 

;

ভারতে ভয়েস চেঞ্জ অ্যাপ ব্যবহার করে ৭ শিক্ষার্থীকে ধর্ষণ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভয়েস চেঞ্জ অ্যাপ ব্যবহার করে গলার স্বর বদলে ফেলেন ভারতের এক যুবক ব্রজেশ খুশওয়া। নিজেকে কলেজ শিক্ষক হিসেবে পরিচয় দিয়ে ভারতের মধ্যপ্রদেশের প্রদেশের আদিবাসী ছাত্রীদের বোকা বানিয়ে ধর্ষণ করত সে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ব্রজেশ খুশওয়া নামের অভিযুক্ত ওই যুবক শিক্ষিত নন। তিনি ভয়েস অ্যাপের মাধ্যমে নারী কণ্ঠ ব্যবহার করে ছাত্রীদের স্কলারশিপ দেওয়ার লোভ দেখাতেন। এরপর তাদের নির্জন জায়াগায় ডেকে নিয়ে ধর্ষণ করতেন।

পুলিশ জানিয়েছে, অন্তত সাতজন আদিবাসী ছাত্রীকে ব্রজেশ ধর্ষণ করেছেন। এদিকে ছাত্রীরা জানিয়েছে, ওই ব্যক্তি একটি হেলমেট পরে থাকতেন। সেকারণে বোঝা যেত না। তবে একমাত্র বোঝা যেত যে ওই যুবক সবসময় হাতে একটা গ্লাভস পরে থাকতেন।

পুলিশ জানায়, কারখানায় কাজ করতে গিয়ে ব্রজেশের খুশওয়ার হাত পুড়ে গিয়েছিল। সেকারণে গ্লাভস পরে থাকতেন তিনি। শনিবার (২৫ মে) তাকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে তার আরও তিনি সঙ্গীকে গ্রেফতার করা হয়েছে। পরে খুশওয়ার বাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন। 

মধ্যপ্রদেশে পুলিশ আইজি মহেন্দ্র সিকারওয়ার সংবাদমাধ্য়মে জানিয়েছেন, পুলিশ সহজে ওই অভিযুক্তকে চিহ্নিত করতে পারছিল না। পরে পুলিশ জানতে পারে যে সবক্ষেত্রেই ওই ব্যক্তি হাতে একটা গ্লাভস পরে ছিল। সেই অনুযায়ী পুলিশ তদন্ত শুরু করে। আসলে হেলমেট দিয়ে তার মাথা, মুখ ঢেকে রাখত। কিন্তু সে হাতের গ্লাভসটা ঢাকতে পারেনি। আর সেই সূত্র ধরেই পুলিশ ওই ব্যক্তিকে ধরে ফেলে।

;

ইসরায়েলি সেনা আটক করেছে হামাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস একটি টানেলে ইসরায়েলের সেনাদের জন্য ফাঁদ পেতেছিল। আর সেই ফাঁদে পা দিলে অজানা সংখ্যক দখলদার সেনা হতাহত হয় এবং ধরা পড়ে বলে দাবি করছে হামাসের সামরিক শাখা কাশেম বিগ্রেডের মুখপাত্র আবু ওবাইদা। উত্তর গাজার জাবালিয়া ক্যাম্পে এ ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। তবে হামাসের এ অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েল সেনাবাহিনী। 

এদিকে হামাস কর্তৃপক্ষের এজন ওসামা হামাদান বলেন, ইসরায়েলের সঙ্গে সমঝোতার ক্ষেত্রে নতুন করে আর কোনো আলোচনা হবে না। এ ধরনের আলোচনা বরং ইসরায়েলকে গাজায় আরও বেশি হামলার সুযোগ করে দেওয়া। 

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৫ হাজার ৯০৩ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন ৮০ হাজার ৪২০ জন।

দক্ষিণ রাফাহতে ইসরায়েলকে হামলা না চালাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ রয়েছে। এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতও ইসরায়েল বাহিনীকে সেখানে হামলা না চালাতে নিষেধ করেছে। কিন্তু ইসরায়েল আন্তর্জাতিক আদালতের সে আদেশ মান্য করছে না। 

নাম না প্রকাশের শর্তে ইসরায়েল সেনাবাহিনীর এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের আদেশ কোনো জেনারেলের আদের্শ নয়। যে আমরা মানতে বাধ্য। 



;

ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। তবে ভূমিকম্পের জেরে সুনামি সতর্কতা জারির কোনও খবর পাওয়া যায়নি। 

রোববার (২৬ মে) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভানুয়াতু দ্বীপপুঞ্জে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ২৫ কিলোমিটার (১৫.৫৩ মাইল) গভীরতায় আঘাত হানে।

এর আগে গত বছরের ডিসেম্বরের শুরুতে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি। শক্তিশালী এ ভূমিকম্পের পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয় বলে সেসময় জানিয়েছিল মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

;