৪ বছরের নির্বাসন কাটিয়ে পাকিস্তানে নওয়াজ শরীফ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ৪ বছর পর পাকিস্তানে ফিরেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে তাকে বহনকারী প্লেনটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, বিমানবন্দরে নওয়াজকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তারাসহ তার আইনি সহায়তাকারী দলের সদস্য ও পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতারা।

দুর্নীতির দায়ে ২০১৮ সালে সাত বছর কারাদণ্ড দেওয়া হয় নওয়াজকে। সর্বশেষ পাকিস্তানে কারাগারে তিনি সাজা ভোগ করছিলেন। কিন্তু পরে অসুস্থ হয়ে পড়ায় তাকে জামিনে মুক্তি দেওয়া হয় এবং ২০১৯ সালের নভেম্বরে চিকিৎসার জন্য আদালত তাকে যুক্তরাজ্য যাওয়ার অনুমতি দেয় এবং এয়ার অ্যাম্বুলেন্সে করে তিনি লন্ডন চলে যান।

নওয়াজ ১৯৯০ থেকে ১৯৯৩, ১৯৯৭ থেকে ১৯৯৯ এবং ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত তিন দফায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন, যদিও কোনোবারই তিনি মেয়াদ পূরণ করতে পারেননি।

দীর্ঘ এ রাজনৈতিক ক্যারিয়ারে নানা সময়ে নওয়াজ দেশটির রাজনীতিতে অত্যন্ত প্রভাবশালী সেনাবাহিনীর সঙ্গে বিরোধে জড়িয়েছেন। সেনাবাহিনীর সঙ্গে বিরোধের কারণেই তাকে বার বার ক্ষমতা ছাড়া করা হয়েছে বলেও গুঞ্জন রয়েছে।

বিবিসি জানায়, নওয়াজের এবারের দেশে ফেরা দেখে অনেকেই ধারণা করছেন, বিরোধ মিটিয়ে তাকে আবারও স্বাগত জানাতে প্রস্তুত পাকিস্তান সেনাবাহিনী। এমনকি নওয়াজকে আবারও দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্বে দেখা যেতে পারে।

নওয়াজ শরীফ এমন এক সময় প্রত্যাবর্তন করলেন যখন ২৪ কোটি ১০ লাখ জনসংখ্যার দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে রয়েছে। এই সংকট তার ছোট ভাই শেহবাজ শরীফের ১৬ মাসের শাসনামলে আরও বেড়েছে।

   

রাজনীতিতে আসছেন প্রিয়াঙ্কার স্বামী রবার্ট



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজনৈতিক পরিবারের সঙ্গে যুক্ত থাকলেও এতদিন তিনি সরাসরি অংশ নেননি রাজনীতিতে। তবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে থেকেই সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়ার ব্যাপারে একের পর এক ইঙ্গিত দিচ্ছেন গান্ধী পরিবারের জামাই রবার্ট বঢরা।

গান্ধী পরিবারের পারিবারিক আসন অমেঠী থেকে এবার কাকে প্রার্থী করা হবে, তা এখনও চূড়ান্ত করেনি কংগ্রেস। এই পরিস্থিতিতেই ভেসে বেড়াচ্ছে প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্টের নাম। ওই আসন থেকে লড়ে রাজনৈতিক যাত্রা শুরু করতে চান তিনি, তা নিয়ে আগেই ইচ্ছা প্রকাশ করেছেন রবার্ট। তার দাবি, অমেঠী তাঁকে চায়।

এনডিটিভিকে রবার্ট বলেছেন, পুরো দেশ চায় তিনি যেন সক্রিয় রাজনীতিতে আসেন।

রবার্টের ভাষ্যমতে, অমেঠীর বর্তমান সাংসদ স্মৃতি ইরানি তার প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছেন। তাই অমেঠী পরিবর্তন চাইছে। তিনি আরও বলেন, ‘সারা ভারত থেকে আওয়াজ আসছে। সবাই চান আমি সক্রিয় রাজনীতিতে আসিভ কারণ আমি সব সময় দেশের মানুষের মধ্যেই ছিলাম। আমি ১৯৯৯ সাল থেকে অমেঠীতে প্রচারণা চালিয়েছি।’

প্রিয়াঙ্কার স্বামী আরও দাবি করেন, দুই দফা নির্বাচনের পরে বলা চলে কংগ্রেস বিজেপির থেকে অনেকটাই এগিয়ে রয়েছে। তার মতে, ‘মানুষ পরিবর্তন চান। তারা বিজেপি থেকে পরিত্রাণ চান। বিজেপি কেন্দ্রীয় সংস্থাগুলোকে অপব্যবহার করছে। ভারতের মানুষ গান্ধী পরিবারের সঙ্গে রয়েছেন। কারণ, তারা রাহুল এবং প্রিয়াঙ্কার কঠোর পরিশ্রম দেখছেন রোজ।’

অমেঠী থেকে কংগ্রেস তাকে টিকিট দেবে কি না তা এখনও নিশ্চিত নয়, তবে রবার্ট বারবারই দাবি করে আসছেন, সেখানকার মানুষ চাইছেন এবার ওই আসন থেকে তিনিই লড়ুন।

তিনি বলেন, ‘অমেঠী চায় গান্ধী পরিবারের একজন সদস্য এখানে আসুন। তাকে তারা বিপুল পরিমাণ ভোটে জেতাবেন। সেখানকার বাসিন্দারা এটাও আশা করেন যে, আমি যদি রাজনীতিতে প্রথম পা রাখি কিংবা সাংসদ হওয়ার কথা ভাবি তা হলে যেন অমেঠী থেকেই লড়ি।’

উল্লেখ্য, দুই দিন আগেই অমেঠীতে রবার্টের সমর্থনে কয়েকটি পোস্টার লাগানো হয়েছিল। সেখানে লেখা ছিল, ‘অমেঠীর মানুষ রবার্টকেই চায়।’

কংগ্রেসের জন্য অমেঠী খুবই গুরুত্বপূর্ণ আসন। কংগ্রেসের শক্ত ঘাঁটি অমেঠীতে বরাবর গান্ধী পরিবারের কোনও না কোনও সদস্য প্রার্থী হয়েছেন এবং জিতেছেন। অতীতে এই আসন থেকে সঞ্জয় গান্ধী, রাজীব গান্ধী, সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

২০১৯ সাল পর্যন্ত এই কেন্দ্র থেকে কংগ্রেস জয় পেয়েছে। কিন্তু, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুলের বিরুদ্ধে এই আসনে জয় পান বিজেপির স্মৃতি ইরানি।

;

গুজরাটে পানি পুরি বিক্রি করছেন মোদি!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দেখাতে হুট করে চমকেও উঠতে পারেন গুজরাটের এই পানি পুরির দোকানের মালিককে দেখে। দেখে মনে হতে পারে স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি পানি পুরি বিক্রি করছেন!

বিষয়টা সত্যি না হলেও বোঝার উপায় নেই গুজরাটের আনন্দে তুলসী পানি পুরি দোকানের মালিক অনিল ভাই ঠক্করকে দেখে। স্থানীয়রা তাকে প্রধানমন্ত্রী মোদী হিসাবে ডাকেন। কারণ তার চুলের স্টাইল, সাদা দাড়ি এবং চেহারা প্রধানমন্ত্রী মোদীর সাথে অনেকটাই মিলে যায়।


গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই হুবহু রুপের মানুষটি পানি পুরি বিক্রি করেন, চলতি মাসের শুরুতে সাত পর্বের লোকসভা নির্বাচনের ভোট শুরু হওয়ার সাথে সাথে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে তার ভিডিও।

ঠক্কর মূলত জুনাগড়ের বাসিন্দা এবং তিনি ১৮ বছর বয়স থেকে 'তুলসী পানি পুরি সেন্টার' পানি পুরি বিক্রি করছেন। দোকানটি তার দাদা শুরু করেছিলেন।

৭১ বছর বয়সী ঠক্কর জানান, তার দোকানের গ্রাহকরা প্রায়ই চেহারার কারণে তার সাথে সেলফি তুলেন।


তিনি বলেন, "প্রধানমন্ত্রী মোদীর সাথে আমার সাদৃশ্য থাকার কারণে আমি স্থানীয় এবং পর্যটক উভয়ের কাছ থেকে অনেক ভালবাসা এবং সম্মান পাই"।

ঠক্কর বলেন, তিনি প্রধানমন্ত্রীর মূল্যবোধের দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত এবং যেমন পরিষ্কার-পরিচ্ছন্নতার উপর জোর দেন, তেমনি তিনি তার স্টলটি অনবদ্যভাবে পরিষ্কার রাখেন।


মিস্টার ঠক্করই প্রধানমন্ত্রী মোদীর একমাত্র ডপেলগ্যাঞ্জার নন। মুম্বাইয়ের মালাড থেকে আসা বিকাশ মহন্তের সাথেও - প্রধানমন্ত্রীর মোদির সাথে অদ্ভুত মিল রয়েছে।

এই বছরের শুরুর দিকে, তাকে গর্ভা বাজানো দেখানো একটি ভিডিওকে প্রধানমন্ত্রী মোদীর ডিপফেক বলে ভুল করা হয়েছিল।

ভিডিওটির সত্যতা নিয়ে প্রাথমিকভাবে প্রশ্ন করা হয়েছিল, অনুমান করা হয়েছিল যে এটি একটি ডিপফেক হতে পারে। বিকাশ মহন্তে অবশ্য পরে স্পষ্ট করে দিয়েছিলেন যে তিনিই ভিডিওতে গর্ভা বাজিয়েছিলেন।

;

‘নাভালনিকে হত্যার নির্দেশ দেননি পুতিন’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে পুতিনবিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনির রহস্যজনক মৃত্যুর নেপথ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনো সম্পৃক্ততা নেই বলে মন্তব্য করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

প্রায় ২ মাসের তদন্ত শেষে শনিবার (২৭ এপ্রিল) গোয়েন্দা সংস্থাগুলো জানায়, নাভালনি হত্যার নির্দেশ দেননি পুতিন। মার্কিন গোয়েন্দা সংস্থার সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তবে, এই মার্কিন অনুসন্ধানকে নির্বোধ এবং হাস্যকর বলে অভিহিত করেছেন নাভালনির সিনিয়র সহযোগী লিওনিড ভলকভ।

প্রতিবেদনে বলা হয়, দ্য ওয়াল স্ট্রিট জার্নালের নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট কর্মকর্তা শনিবার (২৭ এপ্রিল) জানিয়েছেন, মার্কিন গোয়েন্দা সংস্থা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে পুতিন সম্ভবত নাভালনিকে হত্যার নির্দেশ দেননি। তবে, নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে সামগ্রিক দায় থেকে অব্যাহতি দেয়নি সংস্থাটি। 

অন্যদিকে, ওয়াল স্ট্রিট জার্নাল সূত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, অনুসন্ধানটি মার্কিন গোয়েন্দাদের দ্বারা ব্যাপকভাবে গৃহীত হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয় এবং স্টেট ডিপার্টমেন্টসহ বেশ কয়েকটি সংস্থা প্রতিবেদনটি শেয়ার করেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল তার কয়েকটি সূত্রের মাধ্যমে জানিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়নটি কিছু শ্রেণীবদ্ধ গোয়েন্দা তথ্য, নাভালনির মৃত্যুর সময়, মার্চ মাসে পুতিনের পুনঃনির্বাচন প্রক্রিয়া এবং জনসাধারণের তথ্যের বিশ্লেষণসহ বিভিন্ন তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, ওই হত্যাকাণ্ডে মস্কোর জড়িত থাকার কথা অস্বীকার করেছে ক্রেমলিন। গত মাসে নাভালনির মৃত্যুকে দুঃখজনক বলে অভিহিত করেছিলেন পুতিন।

পুতিন বলেছেন, নাভালনি যদি আর রাশিয়ায় থাকতে না চান তাহলে বন্দি বিনিময়ের মাধ্যমে কারাবন্দি নাভালনিকে পশ্চিমের হাতে তুলে দিতেও প্রস্তুত ছিলেন তিনি।

উল্লেখ্য, ৪৭ বছর বয়সি নাভালনি ছিলেন পুতিনের কঠোর সমালোচক। তার সহযোগীরা তাকে হত্যা করার জন্য পুতিনকে অভিযুক্ত করে বলেছেন, তারা তাদের অভিযোগের সমর্থনে প্রমাণ দেবে।

;

নারীর প্রতি সহিংসতা মহামারির আকার নিয়েছে- অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের প্রতি সহিংসতা দিন দিন মহামারির আকার নিয়েছে বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানেজ।

নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে নারীর প্রতি সহিংসতাবিরোধী আয়োজিত এক সমাবেশে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন।

শনিবার (২৭ এপ্রিল) সিডনিসহ অস্ট্রেলিয়ার বড় বড় শহরে নারীর প্রতি সহিংসতাবিরোধী মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আরো কঠোর আইন প্রণয়নের দাবি জানানো হয়। খবর- আমু টিভি

এ সব মিছিলে ধ্বনি তোলা হয়, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছর প্রতি চারদিনে একজন করে নারীকে হত্যা করা হয়েছে।

এছাড়া এ শুধু এপ্রিলেই সিডনিতে ছয়জনকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। এর মধ্যে একজন নারীও রয়েছেন। মিছিলে কেউ কেউ ‘শ্রদ্ধা করুন’ ও ‘আর কোনো সহিংসতা নয়’ স্লোগান লেখা ব্যানার বহন করেন।

সমাবেশে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যালবানেজ জানান, ২৮ এপ্রিল রোববার রাজধানী ক্যানবেরাতে অনুষ্ঠিতব্য একই ধরনের মিছিলে তিনিও অংশগ্রহণ করবেন।
তিনি এ সময় বলেন, আমি নারীদের সঙ্গে সারা অস্ট্রেলিয়া হেঁটে হেঁটে বলবো, ‘আর নয়, যথেষ্ট হয়েছে! অবশ্যই আমাদের ভালো কিছু করতে হবে’।

 

 

;