সোলেইমানিকে হত্যা, যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার দেওয়ার নির্দেশ ইরানের

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কাসেম সোলেইমানি। ছবি : সংগৃহীত

কাসেম সোলেইমানি। ছবি : সংগৃহীত

ইরানের বিচার বিভাগ বুধবার (৬ ) বলেছে, তেহরানের একটি আদালত প্রায় চার বছর আগে তাদের শীর্ষ ইরানি জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার জন্য যুক্তরাষ্ট্রকে প্রায় ৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাগদাদ বিমানবন্দরের কাছে একটি ড্রোন হামলার নির্দেশ দিয়েছিলেন, যে হামলায় জেনারেল কাসেম সোলেইমানি এবং ইরাকি লেফটেন্যান্ট আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।

বিজ্ঞাপন

এনডিটিভি জানিয়েছে, তার কয়েক দিন পরে ইরাকের ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের এবং অন্যান্য জোটের সেনাদের বাসস্থানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে প্রতিশোধ নেয় ইরান।

ইরানের বিচার বিভাগের অনলাইন নিউজ এজেন্সি ‘মিজান’ বলেছে, ‘তেহরানের একটি আদালত ৩,৩০০ জনেরও বেশি ইরানিদের দায়ের করা মামলার পরে মার্কিন সরকারকে বস্তুগত, নৈতিক এবং শাস্তিমূলক ক্ষতি হিসাবে ৫০ বিলিয়ন ডলার প্রদানের শাস্তি দিয়েছে।’

বিজ্ঞাপন

মিজান আরও জানিয়েছে, তেহরানের আদালত ট্রাম্প, মার্কিন সরকার, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ সাবেক প্রতিরক্ষা সচিব মার্ক এসপারসহ ৪২ জনকে দোষী সাব্যস্ত করেছেন।

উল্লেখ্য, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের বিদেশী অপারেশন শাখা কুদস ফোর্সের নেতৃত্বে ছিলেন কাসেম সোলেইমানি।

তিনি ছিলেন দেশটির অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব, যিনি ইরানের মধ্যপ্রাচ্য অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন এবং ১৯৮০ সাল থেকে ১৯৮৮ সালের ইরান-ইরাক যুদ্ধের নায়ক ছিলেন।

প্রসঙ্গত, গত মাসে ইরানের একটি আদালত মার্কিন দূতাবাসে আটক জিম্মিদের মুক্ত করার জন্য ১৯৮০ সালের একটি অপারেশনে শিকারদের ক্ষতিপূরণ হিসাবে মার্কিন সরকারকে ৪২০ মিলিয়ন ডলার দেওয়ার নির্দেশ দেয়।

গত আগস্টে তেহরানের একটি আদালত ওয়াশিংটনকে ১৯৮০ সালে নতুন ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে একটি অভ্যুত্থানের পরিকল্পনার জন্য ৩৩০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছিল।