নেতানিয়াহুকে তার অবস্থান পরিবর্তন করতে হবে : জো বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
জো বাইডেন। ছবি : সংগৃহীত

জো বাইডেন। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সতর্ক করে বলেছেন, ‘গাজায় নির্বিচারে বোমা হামলার কারণে হামাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য বৈশ্বিক সমর্থন হারানোর ঝুঁকি নিয়েছে ইসরায়েল।’

রয়টার্স জানিয়েছে বাইডেন দাতাদের উদ্দেশ্যে বলেন, ‘ফিলিস্তিনিদের জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের বিষয়ে তার অবস্থান পরিবর্তন করতে হবে নেতানিয়াহুকে।’

এদিকে নেতানিয়াহু বলেছেন, ‘সংঘাত পরবর্তী গাজাকে কীভাবে শাসন করা হবে তা নিয়ে বাইডেনের সঙ্গে মতবিরোধ ছিল।’

বাইডেন ওয়াশিংটনে একটি প্রচারাভিযান অনুষ্ঠানে বলেন, হামাসের হামলার পরে বিশ্ব ইসরায়েলকে সমর্থন করেছে। কিন্তু, নির্বিচারে বোমা হামলার কারণে তারা সেই সমর্থন হারাতে শুরু করেছে।’

অন্যদিকে, গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) জানিয়েছে, উপকূলীয় অঞ্চলে ইসরায়েলের প্রতিশোধমূলক বোমাবর্ষণে ১৮,৪০০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।

বাইডেন এর আগে ইসরায়েলি বোমা হামলাকে ‘নির্বিচার’ হিসাবে বর্ণনা করা থেকে বিরত ছিলেন।

বাইডেন বলেন, ‘গত ৭ অক্টোবরের বর্বরতার মুখে যুক্তরাষ্ট্রকে ইসরায়েলকে সমর্থন করতে হবে। তবে নিরপরাধ ফিলিস্তিনিদের নিরাপত্তাও এখন বড় উদ্বেগের বিষয়।’

তিনি আরও ঘোষণা করেন যে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানকে চলতি সপ্তাহে মন্ত্রিসভার সঙ্গে আলোচনার জন্য ইসরায়েলে পাঠানো হবে।

   

জামিনের মেয়াদ শেষ, কেজরিওয়ালকে আবারও ফিরতে হচ্ছে জেলে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

  • Font increase
  • Font Decrease

আবগারনীতি সংক্রান্ত মামলায় গ্রেফতার হওয়া ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবারও জেলে ফিরতে হচ্ছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায় রোববার (২ জুন) তিহার জেলে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে

এনডিটিভি জানিয়েছে, আবগারনীতি সংক্রান্ত মামলায় তিনি যে অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন, তার মেয়াদ শেষ হয়েছে গতকাল শনিবার (১ জুন)। এর আগে আম আদমি পার্টি (আপ) প্রধান কেজরিওয়াল চিকিৎসার কারণে এক সপ্তাহের জন্য জামিন বৃদ্ধি আদালতে আবেদন করেছিলেন।

অবশ্য শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আরও ৭ দিনের অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানিয়েছেন কেজরিওয়াল। কিন্তু শনিবার দীর্ঘ শুনানির পর তার অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন আগামী ৫ জুন পর্যন্ত স্থগিতের ঘোষণা দিয়েছেন বিচারক কাবেরী বায়েজা।

জানা গেছে, কেজরিওয়ালের তরফ থেকে অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করতেই তীব্র বিরোধিতা করেন দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট'র (ইডি) আইনজীবী।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করে ইডি।

;

পাকিস্তানে সমাবেশের অনুমতি পেল পিটিআই, মানতে হবে শর্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মাসের ৮ তারিখে সমাবেশ করার অনুমতি চেয়েছিল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফক (পিটিআই)। তবে তাদেরকে ইসলামাবাদের এফ–৯ পার্কের পরিবর্তে রাওয়াত এলাকায় সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। এর জন্য নির্দিষ্ট শর্ত ও বিধি মেনে চলতে হবে। খবর ডন। 

দেশটির প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পিটিআইয়ের পক্ষ থেকে ইসলামাবাদের ফাতিমা জিন্নাহ পার্ক (এফ–৯) এলাকায় সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। কিন্তু সেখানে না দিয়ে এর পরিবর্তে রাওয়াত এলাকায় ৮ জুন সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। এর জন্য ৩৯টি শর্ত দেওয়া হয়েছে।

এর জন্য এসএসপি, গোয়েন্দা সংস্থা ও স্পেশাল ব্রাঞ্চের কাছ থেকে মতামত নেওয়া হয়। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ বলেছে, পরিস্থিতি বিবেচনায় ইসলামাবাদে তাদের সমাবেশের অনুমতি দেওয়া সম্ভব নয়।

এর পরিবর্তে তাদের রাওয়াত এলাকায় সমাবেশ করতে বলা হয়। এর জন্য ৩৯টি শর্ত দেওয়া হয়েছে।

;

অরুণাচল ও সিকিম প্রদেশে চলছে ভোট গণনা, এগিয়ে বিজেপি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশে ভোট শেষে চলছে গণনা। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজ্যটিতে এগিয়ে বিজেপি। রাজ্যের ৬০টি আসনের মধ্যে ৩১টিতে এগিয়ে রয়েছে বিজেপি।

অন্যদিকে সিকিমে এবার লড়াই চলছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক সিকিম ক্রান্তিকারি মোর্চার (এসকেএম) নেতা তথা মুখ্যমন্ত্রী পি এস তামাঙ এবং টানা পাঁচ বারের সাবেক মুখ্যমন্ত্রী ও সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিংয়ে মধ্যে।

এই অঞ্চলেও এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এসকেএম। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজ্যটিতে ৩২ আসনের মধ্যে এসকেএম ২৭টি আসনে এগিয়ে রয়েছে।

রোববার (২ জুন) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভা নির্বাচনের ভোটগণনা চলছে। গত ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচনের দিনই এই দুই রাজ্যে ভোটগ্রহণ হয়েছিল।

নির্বাচনের শিডিউল ঘোষণার সময়ই কমিশন জানিয়েছিল, এই দুই রাজ্যের ভোটগণনা হবে ২ জুন। অরুণাচল প্রদেশের ৬০টি এবং সিকিমের ৩২ বিধানসভা আসনে ভোটগ্রহণ হয়েছে।

অবশ্য ৬০ আসনের মধ্যে অরুণাচল প্রদেশে বিজেপি ইতোমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। বাকি ৫০ আসনের মধ্যে ঠিক হবে কে আগামী পাঁচ বছর রাজ্যে শাসন করবে।

অন্যদিকে সিকিমে এবার দু’পক্ষের লড়াইয়ে প্রধান মুখ এনডিএ জোটের শরিক সিকিম ক্রান্তিকারি মোর্চার নেতা তথা মুখ্যমন্ত্রী পি এস তামাঙ এবং টানা পাঁচবারের সাবেক মুখ্যমন্ত্রী তথা সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিং।

গত বিধানসভা নির্বাচনে এনডিএ জোট রাজ্যের ৩২টি আসনের মধ্যে ৩০টিতেই জয়লাভ করেছিল। এবারেও রাজ্যে ক্ষমতা দখলের ব্যাপারে আশাবাদী এই জোট। পাল্টা চামলিং ও তর দলের দাবি, গত পাঁচ বছরে রাজ্যের উন্নয়ন থমকে গেছে।

এনডিটিভি বলছে, অরুণাচল প্রদেশে স্বাভাবিক সময়ের মতো সকাল ৮টার পরিবর্তে সকাল ৬টায় ভোট গণনা শুরু হয়েছে। প্রথমে পোস্টাল ব্যালট গণনা করা হচ্ছে। গণনা শুরু হওয়ার এক ঘণ্টা পরে বিজেপি অরুণাচলের ১৭টি আসনে এবং তার মিত্র কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টি একটিতে এগিয়ে রয়েছে।

অন্যদিকে সিকিমে বর্তমান ক্ষমতাসীন সিকিম ক্রান্তিকারি মোর্চা চারটি আসনে এগিয়ে রয়েছে, একটিতে মিত্র বিজেপি এবং অন্য একটিতে বিরোধী দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট এগিয়ে রয়েছে।

মূলত বিজেপির ১০ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় অরুণাচলের ৬০টি বিধানসভা আসনের মধ্যে ৫০টির ফলাফল আজ জানা যাবে। বিজেপি ২০১৯ সালে এই রাজ্যে ৪১টি আসন জিতেছে এবং এবারের নির্বাচনে ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে। কংগ্রেস ৩৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

;

ধ্বংসস্তূপের নিচে কাঁদছে মানবতা, গাজায় নিহত বেড়ে ৩৬৪০০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত ৭ অক্টোবর থেকে হামাস-ইসরায়েল যুদ্ধ এখনো চলমান। এতে প্রতিনিয়ত বাড়ছে ফিলিস্তিনিদের লাশের মিছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও প্রায় ১০০ ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩৬ হাজার ৪০০ জনে।

শনিবার (১ জুন) তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থাটি জানিয়েছে, গত অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন ৮২ হাজারের বেশি ফিলিস্তিনি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা কমপক্ষে ৩৬ হাজার ৩৭৯ জনে পৌঁছেছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত প্রায় আট মাস ধরে চলা এই হামলায় আরও ৮২ হাজার ৪০৭ জন মানুষ আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৯৫ জন নিহত ও আরও ৩৫০ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

এছাড়া অবরুদ্ধ এই ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

;