লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কৌশলগত বাব আল-মান্দেব প্রণালী দিয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে ইরানের যুদ্ধজাহাজ আলবোর্জ।

ইরানের বার্তা সংস্থা তাসনিমের বরাতে খবরটি নিশ্চিত করেছে আল-জাজিরা।

আল-জাজিরা সোমবার (১ জানুয়ারি) জানিয়েছে, ‘আলবোর্জ যুদ্ধজাহাজটি লোহিত সাগরে প্রবেশ করেছে।’

এদিকে হুথিরা বলেছে, তাদের সাম্প্রতিক আক্রমণগুলো গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে, যেখানে ইসরায়েল মাসব্যাপী বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

ইন্টারন্যাশনাল চেম্বার অফ শিপিং অনুসারে, বিশ্ববাণিজ্যের ১২ শতাংশ লোহিত সাগরের মধ্য দিয়েই যায়।

ইয়েমেন থেকে একটি পণ্যবাহী জাহাজে চড়ার চেষ্টা করার সময় মার্কিন নৌবাহিনীর হেলিকপ্টার থেকে হুথি বিদ্রোহীদের উপর গুলি চালানোর একদিন পরে তাসনিম ওই প্রতিবেদন প্রকাশ করলো।

আল-জাজিরার প্রতিবেদক রেসুল সেরদার জিবুতি থেকে জানিয়েছেন, ‘ইরান কর্তৃক ওই অঞ্চলে একটি যুদ্ধজাহাজ প্রেরণ নতুন কোনও বিষয় নয়। বিভিন্ন সময় ওই এলাকায় ইরানি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। ওই জলসীমা অনেক দেশের জন্যই উন্মুক্ত।’

সেরদার বলেন, ‘আরও বেশি যুদ্ধজাহাজ এখন ওই অঞ্চলে জড়ো হচ্ছে, যার মধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের অন্তর্ভুক্ত রয়েছে।’

অন্যদিকে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের নিরাপত্তা প্রধান আলী আকবর আহমদিয়ান পৃথকভাবে শীর্ষ হুথি আলোচক মোহাম্মদ আবদুল সালামের সঙ্গে বৈঠক করেছেন।

তবে, কোথায় বা কখন ওই বৈঠক হয়েছিল তা স্পষ্ট নয়। তবে ইরানি মিডিয়া আহমদিয়ানকে উদ্ধৃত করে বলেছে, তেহরান ফিলিস্তিনিদের সমর্থন করা এবং ইসরায়েলের পক্ষে দাঁড়ানোর জন্য হুথিদের প্রশংসা করেছে।

গত সোমবার ব্রিটেনের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, ব্রিটেন লোহিত সাগরে নৌ চলাচলের স্বাধীনতার হুমকি রোধ করতে হুথিদের বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নিতে ইচ্ছুক।’

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন গত রবিবার লোহিত সাগরে উত্তেজনা নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি অনুসারে আবদুল্লাহিয়ান কিছু পশ্চিমা দেশের দ্বৈত মানের সমালোচনা করে বলেছেন, ‘গাজা যুদ্ধের সঙ্গে ইসরায়েলি শাসনকে এই অঞ্চলে আগুন লাগানোর অনুমতি দেওয়া যাবে না।’

এর আগে ইরানকে হুথি হামলায় গভীরভাবে জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। ইরান ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, ‘হুথি বিদ্রোহীরা নিজেদের মতো করে কাজ করছে।’

উল্লেখ্য, ২০২১ সালে এডেন উপসাগরে দুটি তেল ট্যাঙ্কারের বিরুদ্ধে জলদস্যুদের আক্রমণ প্রতিহত করেছিল আলবোর্জ।

   

চীনে হাসপাতালে ছুরিকাঘাতে দুজন নিহত, আহত ২১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের ইউনান প্রদেশের একটি হাসপাতালে ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২১ জন।

মঙ্গলবার (০৭ মে) স্থানীয় সময় ১১টা ৩৭ মিনিটে দেশটির ইউনান প্রদেশের জেনসিয়ং পিপলস হাসপাতালে এ ঘটনা ঘটে।

দেশটির স্থানীয় পুলিশের বরাতে সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চীনের সংবাদমাধ্যম দ্য পেপারের প্রকাশিত ছবিতে দেখা গেছে, হাসপাতালের অভ্যন্তরে কালো পোশাকে এক ব্যক্তি দুই হাতে ছুরি নিয়ে ঘুরছে।

পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি জেনসিয়ংয়ের পোজি শহরের বাসিন্দা। এ ঘটনায় তদন্ত চলছে, আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এর আগে ২৩ জন আহত হওয়ার কথা বলা হয়েছিল, তবে পরবর্তীতে তা সংশোধন করে ২১ জনের কথা উল্লেখ করে দেশটির স্থানীয় পুলিশ।

স্থানীয় এক বাসিন্দা দ্য পেপারকে জানিয়েছে, পরিস্থিতি এখনও বেশ বিশৃঙ্খল, তারা এখনও আহতের সংখ্যা নির্ধারণ করছে। পুলিশ এটি নিয়ে কাজ করছে।

চীনা নিউজ আউটলেট হংজিং নিউজেরে এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় প্রশাসন ওই এলাকার আশেপাশের বাসিন্দাদের ঘরের দরজা বন্ধ রাখতে বলেছে এবং অপরিচিত কারো সাথে যোগাযোগ না করার জন্য নির্দেশনা দিয়েছে।

;

চিকিৎসার খবর বহন করতে না পারায় অসুস্থ স্ত্রীকে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে এক মার্কিন ব্যক্তির বিরুদ্ধে হাসপাতালে অসুস্থ স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ আনা হয়েছে। হত্যার শিকার নারীর স্বামী পুলিশকে বলেছেন, চিকিৎসার খরচ বহন করতে না পারায় তিনি তার স্ত্রীকে হত্যা করেছেন।

এনডিটিভি জানিয়েছে, গত শুক্রবার (৩ মে) স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে মিসৌরির ইন্ডিপেন্ডেন্সের সেন্টার পয়েন্ট মেডিকেল সেন্টারে এ ঘটনা ঘটে।

হাসপাতালের কর্মীরা আইসিইউতে ওই নারীর উপর হামলার সন্দেহে একজন ​পুলিশ অফিসারের সঙ্গে যোগাযোগ করেন।

জ্যাকসন কাউন্টির প্রসিকিউটর জিন পিটার্স বেকারের মতে, হত্যার দিন ওই নারী ডায়ালাইসিসের জন্য একটি নতুন ব্যবস্থা গ্রহণ করছিলেন।

প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে, ওই নারী হাসপাতালের বিছানায় থাকাকালীন তার স্বামী রনি উইগস তাকে শ্বাসরোধ করে হত্যা করেন।

খবর পেয়ে যখন পুলিশ ঘটনাস্থলে আসে, তখন ওই নারীর কোনও পালস ছিল না। তখন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। মস্তিষ্কের কার্যকারিতার কোনো লক্ষণ না থাকায় পরে তার লাইফ সাপোর্ট বন্ধ করে দেওয়া হয়।

স্ত্রীকে হত্যা করার কথা উইগসকে স্বীকার করতে শুনেছেন বলে সাক্ষ্য দিয়েছেন হাসপাতালের কর্মীরা। অনুশোচনা করে তিনি বলেছেন, ‘আমি তাকে শ্বাসরোধ করেছি। আমি তাকে হত্যা করেছি।’

উইগসকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফক্স।

জিজ্ঞাসাবাদের সময় তিনি স্বীকার করেছেন যে, তার স্ত্রীর ডায়ালাইসিস সুবিধা দেওয়ার প্রক্রিয়া চলছিল। সেটি ব্যয়বহুল বিধায় তিনি তার স্ত্রীকে হত্যা করেছেন।

তিনি পুলিশকে আরও বলেছেন, স্ত্রীর চিৎকার থামাতে তিনি তার নাক ও মুখ বালিশে চেপে ধরেছিলেন।

উইগস স্বীকার করেছেন যে, তিনি বাজে আর্থিক অবস্থা এবং হতাশার সঙ্গে লড়াই করছেন, যার ফলস্বরূপ তিনি তার স্ত্রীকে হত্যা করার সিদ্ধান্ত নেন।

উইগস এটাও স্বীকার করেছেন যে, অতীতেও হাসপাতাল পরিদর্শনের সময় স্ত্রীকে দুইবার হত্যার চেষ্টা করেছিলেন তিনি।

;

দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে ৫ জন নিহত, আটকা ৭০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকার ওয়েস্টার্ন কেপ প্রদেশের জর্জ শহরে একটি নির্মাণাধীন পাঁচতলা ভবন ধসে অন্তত পাঁচজন নিহত হয়েছে। এ ঘটনায় ধ্বংসস্তূপে আটকা পড়েছে আরও ৭০ জন।

মঙ্গলবার (০৭ মে) সংবাদমাধ্যম আনাদুলু আজান্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্মাণাধীন ভবনটি সোমবার (০৬ মে) বিকেলে ধসে পড়ে। এতে ৭০ জনেরও বেশি শ্রমিক আটকা পড়ে। তবে এখনও পর্যন্ত ২৪ জনকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা আরও কর্মীদের জীবিত উদ্ধারের আশায় ধ্বংসস্তূপ খনন করছে।

ওয়েস্টার্ন কেপ প্রিমিয়ার অ্যালান উইন্ড বলেছেন, ‘কর্মীদের জীবিত উদ্ধার করতে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। এই মুহূর্তে কর্মকর্তারা জীবন বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন। এই পর্যায়ে এটি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।’

প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ভবন ধসে নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, ঘটনার কারণ অনুসন্ধান করতে, যাতে এমন বিপর্যয়ের পুনরাবৃত্তি না ঘটে, সে দিকেও লক্ষ্য রাখতে।

;

পুতিনের প্রাসাদ সংস্কার করে তৈরি হচ্ছে গির্জা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৃষ্ণসাগর উপকূলের প্রাসাদটি গির্জায় পরিনত করতে নতুনভাবে সাজানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির অনুসন্ধানী সংবাদমাধ্যম প্রোয়েক্ট।

এক প্রতিবেদনে প্রোয়েক্ট পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করে জানিয়েছে, প্রাসাদটির অস্তিত্ব সর্বপ্রথম ২০২১ সালে প্রকাশ করেছিলেন রাশিয়ার সদ্য প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

প্রোয়েক্টের এই প্রতিবেদন সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

১৭ হাজার একর বনভূমির উপর নির্মিত এই প্রাসাদটি বিশেষ নো-ফ্লাই জোন দ্বারা সংরক্ষিত করা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

নাভালনির প্রকাশ করা এই প্রাসাদের ভিডিওতে প্রাসাদটির একটি ক্যাসিনো, গাড়ি এবং রেলপথসহ একটি কক্ষ দেখা গিয়েছিল।

বিশ্লেষকদের ধারণা, যুদ্ধের দীর্ঘসূত্রিতার কারণে ধর্মের প্রতি আচ্ছন্ন হয়ে প্রাসাদটি সংস্কারের পরামর্শ দিয়েছেন পুতিন।

প্রোয়েক্টের প্রতিবেদনে একটি ঝাড়বাতির কথা বিশেষ উল্লেখ করা হয়েছে, যেটি ফরাসি প্রস্তুতকারক ব্যাকারেটের তৈরি করা এবং এর দাম ১ মিলিয়ন মার্কিন ডলার।

২০২১ সালের নাভালনি দাবি করেছিলেন যে, সম্পত্তিটির মূল্য ১.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং এর নির্মাণ ব্যায় দুর্নীতির মাধ্যমে বরাদ্দ দেওয়া হয়েছে।

২০২১ সালে যখন নাভালনি পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করেছিলেন, তখন হাজার হাজার রাশিয়ান রাস্তায় নেমে এসেছিল।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সেই সময়ে নাভালনির দাবিকে ‘বাজে কথা’ বলে উড়িয়ে দিয়েছিলেন।

;