পাকিস্তানে সরকার গঠনে এগিয়ে নওয়াজ-বিলওয়াল সমঝোতা



ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানে ফেডারেল, পাঞ্জাব ও বেলুচিস্তানে সরকার গঠনে সব দলই ইঁদুর দৌড়ে ব্যস্ত সময় কাটাচ্ছে। রোববার (১১ ফেব্রুয়ারি) পাকিস্তানের নিউজপোর্টাল দ্য নিউজের নিউজ স্টোরিতে এ তথ্য জানানো হয়।

স্টোরিতে জানানো হয়, পাকিস্তানের পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এ ইঁদুর দৌড় শুরু করে।

তবে সর্বশেষ খবর অনুযায়ী, পাকিস্তানের পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ), পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সমঝোতা পাকিস্তানের ফেডারেল, পাঞ্জাব ও বেলুচিস্তানের সরকার গঠন করতে জোটে যেতে সমঝোতায় উপনীত হয়েছে।

শনিবার থেকেই দলগুলো তাদের পছন্দের দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করে। এর আগে শুক্রবার নওয়াজ শরিফের নেতৃত্বাধীন দল মুসলিম লীগ শুক্রবার থেকেই কেন্দ্রীয় (ফেডারেল) ও প্রাদেশিক সরকার গঠনের জন্য তৎপরতা শুরু করে।

শনিবার দ্য নিউজ জানায়, পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) দলের নেতা শেহবাজ শরীফ পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে জানানো হয়, তারা সবাই একসঙ্গে কাজ করতে রাজি। এ জন্য শেহবাজ তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী মোহসিন নাকভির বাসভবনে পাকিস্তান পিপলস পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

দলীয় সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, জারদারির সঙ্গে ভবিষ্যৎ সরকার গঠনের জন্য আলোচনা হয়েছে। এজন্য শেহবাজ নওয়াজ শরীফের বার্তা তার কাছে পৌঁছে দিয়েছেন। এছাড়া পাকিস্তানের রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য পাকিস্তান পিপলস পার্টির নেতৃত্ব পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সঙ্গে আরো আলোচনায় বসতে চায়।

সূত্রটি জানায়, পরবর্তী বৈঠকে দল দুটি কেন্দ্র ও পাঞ্জাব ও বেলুচিস্তানে সরকার গঠন করার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। এজন্য জারদারি ও শেহবাজ দুজনেই একমত হয়েছেন। শনিবারের বৈঠকে শেহবাজ সভাপতিত্ব করেন।

বৈঠকে সিনেটের ইসকার দর, খাজা সাদ রফিক, সরদার আয়েজ সাদিক, মারিয়াম আওরঙ্গজেব, মালিক মুহম্মদ আহমেদ খান, সিনেটর আজম নাজির তারার, আতাউল্লাহ তারার এবং খাজা ইমরান নাজির উপস্থিত ছিলেন।

ইতোমধ্যে, মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএমপি) দলের প্রতিনিধি দলের সদস্য খালিদ মকবুল সিদ্দিকী, মুস্তাফা কামাল, ফারুক সাত্তার এবং সিন্ধু প্রদেশের গভর্নর কামরান তেসোরি লাহোরে নওয়াজ শরীফের আমন্ত্রণে দেখা করেন।

পাকিস্তানি পিপলস পার্টি (পিপিপি) ও নওয়াজ শরীফের মুসলিম লীগ নির্বাচনোত্তর ফেডারেল ও প্রাদেশিক সরকার গঠনে আলোচনা করে।

রোববার জিও নিউজ জানায়, নব নির্বাচিত ১৮ থেকে ২০ জন স্বতন্ত্র প্রার্থী নওয়াজ শরীফ নেতৃত্বাধীন মুসলিম লীগ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গঠন করলে তাদের সমর্থন করবে।

তবে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতৃত্ব এ সব তথ্যকে গুজব বলে উড়িয়ে দিয়েছে।

দ্য নিউজকে উদ্ধৃত করে জিও নিউজ জানায়, নির্বাচিত স্বতন্ত্র প্রার্থীরা নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ ও বিলওয়াল নেতৃত্বাধীন দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) জোট পাঞ্জাব, বেলুচিস্তান ও রাওয়ালপিন্ডিতে সরকার গঠন করলে তাদের সঙ্গে যোগ দেবে। ইমরান খানের পিটিআই দলের নেতারা জানিয়েছেন, বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা পিটিআইকে সমর্থন করবে।

উল্লেখ্য, ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে ষোড়শতম জাতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ২৬৬টি আসনের মধ্যে ২৬৫টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। একটির নির্বাচন স্থগিত রাখা হয়।

২৬৬টি আসনের মধ্যে কোনো দল ১৩৪টি আসন পেলে এককভাবে সরকার গঠন করতে পারবে। কিন্তু ঘোষিত আসনের মধ্যে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন ৯৩টি আসনে, নওয়াজ শরীফ নেতৃত্বাধীন মুসলিম লীগ পেয়েছে ৭৩টি আসন, বিলওয়াল ভুট্টো নেতৃত্বাধীন দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি আসন, জিইউআই-এফ দল পেয়েছে ৩টি আসন এবং নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৩৩টি আসন। এককভাবে কোনো দলই সরকার গঠনে সক্ষম নয়।

তবে রোববারের হিসাবে দেখা যাচ্ছে, পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও বিজয়ী স্বতন্ত্র ২০ সদস্য যদি জোট সরকার গঠনে রাজি হয়, তাহলে তাদের মোট আসন সংখ্যা হচ্ছে, ১৪৭।

তাহলে তারা সহজেই ফেডারেল, পাঞ্জাব ও বেলুচিস্তানে সরকার গঠন করতে সক্ষম হবে। পাকিস্তানের সামরিক নেতৃত্ব এ সরকারকেই সমর্থন করবে বলে ধারণা করা হচ্ছে।

   

রায়বরেলি থেকে প্রার্থী হওয়া নিয়ে মুখ খুললেন রাহুল গান্ধী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত শুক্রবার (৩ মে) সকালে রায়বরেলিতে কংগ্রেস প্রার্থী হিসাবে ঘোষণা করার পরে দুপুরে চার্টার্ড বিমানে মা সোনিয়া গান্ধী, বোন প্রিয়াঙ্কা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং গান্ধী পরিবারের জামাই রবার্ট বঢরার সঙ্গে দিল্লি থেকে উড়ে গিয়ে মনোনয়ন পেশ করলেও অমেঠি ছেড়ে পাশের কেন্দ্রে পাড়ি জমানো নিয়ে কোনও মন্তব্য করেননি রাহুল গান্ধী। শনিবার (৪ মে) প্রথমবার বিষয়টি নিয়ে মুখ খুললেন তিনি।

রায়বরেলীকে তার পরিবারের কাজের জায়গা উল্লেখ করে এক্স-এ একটি হিন্দি পোস্টে রাহুল লিখেছেন, ‘রায়বরেলি থেকে মনোনয়ন আমার জন্য একটি আবেগময় মুহূর্ত ছিল! আমার মা আস্থা রেখে পরিবারের কাজের দায়িত্ব আমার হাতে তুলে দিয়েছেন এবং আমাকে সেবা করার সুযোগ দিয়েছেন।’

এর পরেই রাহুল বলেন, ‘অমেঠি এবং রায়বরেলি আমার কাছে আলাদা নয়। দুটিই আমার পরিবার এবং আমি খুশি যে কিশোরি লালজি (অমেঠীর কংগ্রেস প্রার্থী কিশোরি লাল শর্মা), যিনি গত ৪০ বছর ধরে ওই লোকসভা কেন্দ্রের সেবা করছেন, তিনি অমেঠি থেকে দলের প্রতিনিধিত্ব করবেন।’

উল্লেখ্য, অমেঠি এবং রায়বরেলি-উত্তরপ্রদেশের এই দুটি লোকসভা কেন্দ্রেই আগামী ২০ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৩ মে মনোনয়ন ছিল জমা দেওয়ার শেষ দিন।

ভোটের দুই সপ্তাহ আগে রায়বরেলি এবং অমেঠির ভোটারদের উদ্দেশে রাহুল বলেন, ‘অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের যুদ্ধে প্রিয়জনদের ভালবাসা এবং আশীর্বাদ কামনা করছি। আমার বিশ্বাস, সংবিধান এবং গণতন্ত্র রক্ষার এই লড়াইয়ে আপনারা সকলে আমার পাশে থাকবেন।’

২০০৪ সাল থেকে টানা তিন বার লোকসভা নির্বাচনে অমেঠি কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছেন রাহুল। তবে ২০১৯ সালে ওই কেন্দ্রে বিজেপির স্মৃতির কাছে ৫৫ হাজার ভোটে হেরে যান তিনি। রাহুলের অন্য আসন, কেরালার ওয়েনাড়ের ইতিমধ্যেই ভোট হয়ে গেছে।

উত্তরপ্রদেশের কেন্দ্রবদল নিয়ে ইতিমধ্যেই তাকে রাজনৈতিকভাবে আক্রমন করেছে বিজেপি। তাদের দাবি, রাহুল অমেঠিতে লড়লে ২০১৯ সালের মতোই স্মৃতি ইরানির কাছে পরাজয় অনিবার্য ছিল। সেটা বুঝতে পেরেই উত্তরপ্রদেশে গান্ধী পরিবারের একমাত্র অবশিষ্ট দুর্গ রায়বরেলিতে আশ্রয় নিয়েছেন তিনি।

রাহুলের নাম ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দুর্গাপুরের জনসভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাবেক কংগ্রেস সভাপতির পলায়নপর মানসিকতা নিয়ে কটাক্ষ করেন।

তিনি দাবি করেন, তিনি আগেই বলেছিলেন হারের ভয়ে নতুন আসন খুঁজছেন রাহুল। অন্য দিকে স্মৃতি বলেন, ‘ভোটের আগেই অমেঠিতে হার মেনেছে কংগ্রেস।’

বিজেপির কটাক্ষের জবাবে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, ‘রায়বরেলিতে রাহুলের প্রার্থী হওয়া উত্তারধিকার নয়, দায়িত্ব এবং কর্তব্যের প্রশ্ন।’ সেই সঙ্গে বিজেপির উদ্দেশে তিনি বলেন, ‘রাহুল উত্তরপ্রদেশ থেকে তিনবার এবং কেরালা থেকে একবার সাংসদ হয়েছেন। মোদিজি কেন বিন্ধ্যের দক্ষিণ থেকে লড়ার সাহস পান না?’

;

তীব্র গরমে প্রতিবেশী দেশে বিষধর সাপ ঢুকে পড়ার শঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলবায়ু পরিবর্তনে বিশ্বব্যাপী বেড়েছে গরমের দাপট। এমন পরিস্থিতিতে নতুন অঞ্চল ও প্রতিবেশী দেশগুলোতে বিষাক্ত প্রজাতির সাপ ঢুকে পড়ার আশঙ্কার কথা উঠে এসেছে এক গবেষণায়। 

শুক্রবার (৩ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে তীব্র গরমে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার নিম্ন আয়ের দেশগুলোর সাথে আফ্রিকার কিছু দেশে বিষাক্ত সাপের কামড়ের সংখ্যা বৃদ্ধি পাওয়ার ঝুঁকি রয়েছে।

গবেষকরা পূর্বাভাসে বলেছেন, নেপাল, নাইজার, নামিবিয়া, চীন এবং মিয়ানমারে তীব্র গরমে জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিবেশী দেশগুলো থেকে বিষাক্ত সাপের স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

২০৯টি বিষাক্ত সাপের প্রজাতি ২০৭০ সালের মধ্যে কোথায় কোথায় জলবায়ুগত অনুকূল পরিবেশ খুঁজে পেতে পারে সেটাও এই গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ বিষধর সাপের প্রজাতি গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় বাস্তুতন্ত্রের ক্ষতির কারণে বাসস্থানের পরিধি সংকুচিত হলেও, পশ্চিম আফ্রিকার দেশ গ্যাবনে ভাইপারের মতো কিছু প্রজাতির আবাসস্থল ২৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। 

এর আগে ইউরোপীয় এএসপি এবং শিংযুক্ত ভাইপারের পরিসরও ২০৭০ সালের মধ্যে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পাবে বলে এক পূর্বাভাসে জানানো হয়েছিল।

তবে আফ্রিকার বুশ ভাইপার এবং আমেরিকার হগনোসড পিট ভাইপারসহ বেশ কিছু প্রজাতির সাপ তাদের সীমানার ৭০ শতাংশেরও বেশি হারাতে পারে।

গবেষণাটির লেখক ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অফ সার্জিপের অধ্যাপক পাবলো এরিয়েল মার্টিনেজ এবং জার্মানির লিপজিগে জার্মান সেন্টার ফর ইন্টিগ্রেটিভ বায়োডাইভারসিটির তালিতা এফ আমাদো বলেছেন, যত বেশি জমি কৃষি ও পশুপালনের জন্য রূপান্তরিত হয়, সাপের আবাসস্থল তত বেশি ধ্বংস হয়।

তবে, কিছু বিষধর সাপের প্রজাতি এই পরিবর্তিত ফসলি জমির সঙ্গেও খাপ খাইয়ে নিতে পারে। কিছু কিছু ফসলের খেত বা গবাদিপশুর চারণভূমিতেও তারা ভালোভাবে বেড়ে উঠতে পারে কারণ, সে সব এলাকায় ইঁদুরের মতো খাদ্যের উৎস পাওয়া যায় বলেও তারা জানান।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রতি বছর প্রায় ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৭ মিলিয়ন লোককে বিষধর সাপ কামড়ায়। যার ফলে এক লাখ ৩৮ হাজার মানুষের মৃত্যু হয় এবং কমপক্ষে ৪ লাখ মানুষের অঙ্গচ্ছেদ এবং স্থায়ী অক্ষমতা পর্যন্ত হয়ে থাকে।

সাপ গ্রীষ্মের সময় বেশি কামড়ায় বলে সংস্থাটি ২০১৭ সালে একে 'গ্রীষ্মমন্ডলীয়' রোগ হিসেবে আখ্যায়িত করেছে।

ডব্লিউএইচওর গ্রীষ্মমণ্ডলীয় অবহেলিত রোগ বিষয়ক গ্রুপের গবেষণা বিজ্ঞানী আনা পিন্টর বলেছেন, ‘আমাদের এখন এ সম্পর্কে ভালো ধারণা হয়েছে যে, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সাপ কীভাবে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়তে পারে। কিন্তু এ ব্যাপারে উদ্বেগজনক বিষয়টি হচ্ছে—তীব্র গরম, আর্দ্র আবহাওয়া এবং বন্যা সাপকে স্থানচ্যুত করলে সাপের কামড়ে মানুষের আক্রান্ত হওয়ার ঘটনা অনেক বেশি বাড়বে। আমাদের এখন জরুরি ভিত্তিতে আরও ভালোভাবে বুঝতে হবে যে, এ ধরনের ঘটনা ঠিক কীভাবে মানুষকে প্রভাবিত করবে এবং আনুমানিক কতজন আক্রান্ত হতে পারে। আমাদের প্রস্তুত হওয়ার জন্যই এটা জানতে হবে।’

এই গবেষণায় যুক্ত না থাকা সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন লেকচারার সৌম্যদীপ ভৌমিক বলেছেন, 'সাপের কামড় মূলত একটি মানব-প্রাণী-পরিবেশের সাথে সাংঘর্ষিক। তবে এই গবেষণায় মানুষ কীভাবে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে তা উঠে আসেনি। এছাড়াও এর থেকে প্রতিবেশী দেশগুলো কীভাবে নিজেদেরকে সুরক্ষিত রাখতে পারবে এবং পরস্পরকে সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়ার কথা উঠে আসেনি।

তিনি আরও জানান, আন্তর্জাতিক সীমানা মানুষের জন্য, সাপের জন্য নয়।

;

‘ইসরায়েলের সাথে যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের সাথে যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস রাজি হয়েছে। যেকোনো সময় যুদ্ধবিরতি প্রসঙ্গে ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে ফিলিস্তিনি সংবাদমাধ্যম আল-কুদস।

শনিবার (৪ মে) আল-কুদস  জানিয়েছে, দখলদার ইসরায়েলের সাথে জিম্মি ও যুদ্ধবিরতির চুক্তির প্রথম ধাপ কার্যকরে রাজি হয়েছেন হামাসের নেতারা।

অন্যদিকে সৌদি আরবের সংবাদমাধ্যম আশফাক জানিয়েছে, জিম্মি চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে দুই পক্ষ এবং হামাস এ ব্যাপারে কয়েক ঘণ্টার মধ্যে ঘোষণা দেবে।

নাম প্রকাশ না করার শর্তে আল-কুদসকে হামাসের এক কর্মকর্তা জানিয়েছেন, গাজা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার করা ছাড়াই যুদ্ধবিরতির প্রথম ধাপে রাজি হয়েছেন তারা।

এই কর্মকর্তা আরও জানিয়েছেন, যুদ্ধবিরতির প্রথম ধাপে শুধুমাত্র নারী, বৃদ্ধ, শিশু ও অসুস্থদের ছাড়া হবে। তাদের ছাড়ার পরও বেশ কয়েকজন ইসরায়েলি সেনা তাদের কাছে থেকে যাবে। এই বিষয়টি কাজে লাগিয়ে যুদ্ধবিরতির পরবর্তী ধাপে সুবিধা আদায় করে নেবেন তারা।

;

স্ত্রীর সাথে অনুমতিবিহীন শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়: হাইকোর্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনুমতি না নিয়ে স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ায় স্বামীর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন স্ত্রী। তবে তার আবেদন খারিজ করে দিয়ে ভারতের মধ্যপ্রদেশের হাইকোর্ট রায়ে জানান, স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার ক্ষেত্রে অনুমতি নেওয়ার বিষয়টি অবান্তর। এটি কোনো ধর্ষণ ঘটনা হিসেবে বিবেচিত হবে না।

শনিবার (৪ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মামলার এজহার থেকে জানা গেছে, স্বামীর বিরুদ্ধে একাধিকবার অস্বাভাবিক যৌন সম্পর্কের অভিযোগ এনে আদালতের দ্বারস্ত হন ওই নারী। মিলনের আগে অনুমতি না নেওয়ায় স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে এফআইআর করেছিলেন তিনি। আদালত সেই এফআইআর খারিজ করে দিয়েছে।

মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি গুরপাল সিংহ অহলুওয়ালিয়ার বেঞ্চ জানিয়েছে, স্ত্রীর সঙ্গে কোনো প্রকার অস্বাভাবিক যৌনতা ধর্ষণ হতে পারে না। এ ক্ষেত্রে স্ত্রীর অনুমতি সংক্রান্ত বিষয়টি অবাস্তব। কারণ মহিলার বয়স ১৫ বছরের নীচে নয় এবং বৈবাহিক ধর্ষণ ভারতীয় আইনে এখনও স্বীকৃত নয়।

আদালতের পর্যবেক্ষণের বলা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় ধর্ষণের সংশোধিত সংজ্ঞা অনুযায়ী, ১৫ বছরের ঊর্ধ্ব স্ত্রীর সঙ্গে তার স্বামীর কোনো প্রকার যৌন সম্পর্ক ধর্ষণ নয়। এ ক্ষেত্রে তাই স্ত্রীর সম্মতির বিষয়টি বিবেচ্য হয় না। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী, স্বামী তার আইনত বৈধ স্ত্রীর সঙ্গে এক ছাদের নীচে থাকলে অস্বাভাবিক যৌনতা দোষের নয়। তাই এই মামলার কোনো ভিত্তি নেই।

আদালত আরও জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৩৭৬বি ধারা অনুযায়ী একটি ক্ষেত্রেই স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনতে পারেন স্ত্রী। যদি আইনত বিবাহিত হওয়া সত্ত্বেও স্বামী এবং স্ত্রী আলাদা থাকেন, তবেই ওই অভিযোগ বৈধ হতে পারে। 

 
 
;