হুথিদের লক্ষ্য করে হামলার তীব্রতা বাড়িয়েছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইয়েমেনে হুথিদের লক্ষ্য হামলার তীব্রতা বাড়িয়েছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী। এ গোষ্ঠীর ভূগর্ভস্থ অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র স্টোরেজ সুবিধা, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার এবং একটি হেলিকপ্টারে হামলা চালানো হয়েছে। কর্মকর্তারা বলেছেন, ইরান-সমর্থিত এ গোষ্ঠী বাণিজ্যিক জাহাজে হামলার ফলে তাদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) এ হামলা চালানো হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

হামলায় অংশ নেওয়া বা সমর্থন দেওয়া দেশগুলোর একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সামরিক পদক্ষেপটি ইয়েমেনের আটটি স্থানে ১৮টি হুথি লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ছিল। যার মধ্যে ভূগর্ভস্থ অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র স্টোরেজ সুবিধা, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার এবং একটি হেলিকপ্টার রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, এই হামলার উদ্দেশ্য ছিল "ইরান-সমর্থিত হুথি মিলিশিয়াদের সক্ষমতা আরও ব্যাহত এবং অবনমিত করা।"

বিজ্ঞাপন

তিনি বলেন, "আমরা হুথিদের কাছে স্পষ্ট করে বলব যে তারা যদি তাদের অবৈধ আক্রমণ বন্ধ না করে, যা মধ্যপ্রাচ্যের অর্থনীতির ক্ষতি করে, পরিবেশের ক্ষতি করে এবং ইয়েমেন এবং অন্যান্য দেশে মানবিক সহায়তা সরবরাহে ব্যাঘাত ঘটায় তাহলে তারা পরিণতি ভোগ করবে।"

এই সপ্তাহের শুরুর দিকে হুথিরা যুক্তরাজ্যের মালিকানাধীন পণ্যবাহী জাহাজে হামলা এবং আমেরিকান ডেস্ট্রয়ারে ড্রোন হামলার দায় স্বীকার করেছে এবং তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে ইসরায়েলের বন্দর এবং রিসর্ট শহর ইলাতকে লক্ষ্যবস্তু করেছে।

হুথরা ইয়েমেনের সর্বাধিক জনবহুল অংশ নিয়ন্ত্রণ করে। তারা বলছে, ইসরায়েল গাজায় হামলা চালানোর সাথে সাথে ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করতেই জাহাজে আক্রমণ চালানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র হুথিদের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই হামলা চালিয়ে যাচ্ছে।

এদিকে হুথিদের আক্রমণ কয়েক মাস অব্যাহত রয়েছে এবং বিশ্ব বাণিজ্যকে বিপর্যস্ত করেছে।