ভয়াবহ দাবানলে পুড়ছে টেক্সাস

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

ইতিহাসের দ্বিতীয় বৃহত্তম দাবানলে পুড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাস। দ্রুত ছড়িয়ে পড়া আগুনে এ পর্যন্ত আমারিলো শহরের উত্তরে প্রায় ৮ লাখ ৫০ হাজার একর জমি পুড়ে গেছে এবং এক জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

বিজ্ঞাপন

কর্মকর্তাদের বরাতে বিবিসি জানায়, এ অঞ্চলের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট ৬০টি কাউন্টির জন্য দুর্যোগ ঘোষণা জারি করেছেন।

বিজ্ঞাপন

পাবলিক অ্যাঙ্গেজমেন্ট কোঅর্ডিনেটর ডেইড্রা থমাস সিএনএনকে বলেছেন, আগুনে একজন মারা গেছে। তিনি জানান, হাচিনসন কাউন্টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির মধ্যে একটি।

টেক্সাস এএন্ডএম ফরেস্ট সার্ভিস জানিয়েছে, শুকনো ঘাস, উচ্চ তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে দ্রুত আগন ছড়িয়ে পড়েছে। তবে বাতাসের গতি কিছুটা কমেছে। আগুনের বিস্তার নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজ্যের উত্তর প্যানহ্যান্ডেলে বৃষ্টি হয়েছে যা আগুন নেভানোর প্রচেষ্টাকে সাহায্য করতে পারে।

টেক্সাস ডিভিশন অব ইমার্জেন্সি ম্যানেজমেন্টের মুখপাত্র সেথ ক্রিস্টেনসেন বলেছেন, আগুন নেভাতে ইতিমধ্যে শতাধিক অগ্নিনির্বাপক কর্মী এবং ফার্স্ট রেসপন্সারকে মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, এ দাবানলের নামকরণ করা হয়েছে ‘স্মোকহাউস ক্রিক ফায়ার’। এটি ইতিমধ্যেই অর্ধ মিলিয়ন একর জমি পুড়িয়ে দিয়েছে। এটি ২০০৬ সালের ইস্ট অ্যামারিলো কমপ্লেক্সের অগ্নিকাণ্ডের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে। সে সময় ৯ লাখ একরেরও বেশি জমি পুড়ে গিয়েছিল।

বন পরিষেবা এবং স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার মতে, স্মোকহাউস ক্রিক ফায়ারের কারণে বেশ কয়েকটি শহর, আমারিলো শহরের আশেপাশের এলাকার এবং অন্যান্য সম্প্রদায়ের মানুষদের সরিয়ে নেওয়া হয়েছে।

বায়ুর গুণমান খারাপের কারণে ন্যাশনাল ওয়েদার সার্ভিস আমারিলোর কাছাকাছি বাসিন্দাদের তাদের পোষা প্রাণীর সাথে বাড়ির ভিতরে থাকার জন্য সতর্ক করে দিয়েছে। টেক্সাস কর্তৃপক্ষ কৃষি ও গবাদি পশুর উপর সম্ভাব্য প্রভাব সম্পর্কে কৃষকদের সতর্কতা জারি করেছে।

ক্ষতিগ্রস্ত এলাকায় ৪ হাজার ৫০০টিরও বেশি বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন রয়েছে।

আমারিলোতে প্যানটেক্স পারমাণবিক অস্ত্র সাইটের উত্তরে আগুন ছড়িয়ে পড়ায় মঙ্গলবার রাতে কেন্দ্রটি সাময়িকভাবে বন্ধ করে এবং কর্মীদের সরিয়ে নেওয়া হয়। প্ল্যান্টটি মার্কিন পারমাণবিক অস্ত্রের সমাবেশ, ভাঙন এবং রক্ষণাবেক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান।

প্যানটেক্স ফেসবুকে জানায়, বুধবার সকালে এটি আবার চালু হয়েছে, কারণ প্ল্যান্ট সাইটে কোনও আগুন ছিল না।

প্যানটেক্সের ন্যাশনাল নিউক্লিয়ার সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন প্রোডাকশন অফিসের পারমাণবিক নিরাপত্তা প্রকৌশলী লাফ পেন্ডারগ্রাফ্ট মঙ্গলবার রাতে একটি সংবাদ সম্মেলনে বলেন, জরুরি পরিস্থিতির জন্য একটি দলকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।