ভারতে ডাকাতির শিকার ডাচ পর্যটক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডাচ নাগরিক অ্যান্টনি ভন আর্কেল

ডাচ নাগরিক অ্যান্টনি ভন আর্কেল

ভারতে এসে দুর্ঘটনার শিকার হয়েছেন এক ডাচ নাগরিক। ৭২ বছর বয়সী অ্যান্টনি ভন আর্কেল দুইমাস আগেও ভুবনেশ্বরে এক দুর্ঘটনার শিকার হন। ওয়ান ইন্ডিয়া’র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়। 

প্রতিবেদনে বলা হয়, গত ৯ জানুয়ারি পুরী থেকে ভুবনেশ্বর যাচ্ছিলেন আর্কেল। বৈদেশিক মুদ্রা বিনিময় করতে যাওয়ার সময় ক্যাব বুক করেছিলেন তিনি। যাত্রাপথে গাড়িচালক বুঝতে পারেন আর্কেলের কাছে টাকা রয়েছে। সেই টাকা পরিবর্তন করতে যাচ্ছিলেন তিনি। সেই সময় ড্রাইভার গাড়ি থামায় এবং আর্কেলের কাছে থেকে সব টাকা ছিনিয়ে নেয়।

বিজ্ঞাপন

সেখানেই শেষ নয়। আর্কেলের থেকে শুধু টাকা ছিনতাই করা নয়, তাকে ভিক্ষুকদের আশ্রয়স্থলে থাকতে বাধ্য অবধি করা হয়। টাকা ছিনতাই করার পর গাড়িচালক আর্কেলকে তার বাবা মায়ের কাছে নিয়ে যায়। সেখানে তাকে ৩ দিন বন্দী করে রাখা হয়।

কিছু যুবক তাকে সেখানে সাহায্য করে এবং বন্দী দশা থেকে মুক্তি লাভ করেন। এরপর তিনি পুরীতে ফিরে আসেন এবং স্থানীয় পুলিশের কাছে রিপোর্ট করেন। তাকে কিছু আর্থিক সাহায্য সহ জানুয়ারি মাসের ২৫ তারিখ থেকে ১ মার্চ পর্যন্ত একটি আশ্রয়কেন্দ্রে রাখার ব্যবস্থা করা হয়। তবে সেই আশ্রয় কেন্দ্রটি ছিল ভিক্ষুকদের জন্য।  

বিজ্ঞাপন

ভিক্ষুকদের সাথেই মার্চের ১ তারিখ অবধি ছিলেন তিনি। অবশেষে যখন এই তথ্য প্রকাশ পায় গণমাধ্যমে। আর্কেলের দুর্দশার কথা মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে যায়। তখন পুরী প্রশাসন এই ব্যাপারে হস্তক্ষেপ করেন এবং আর্কেলকে সেই জায়গা থেকে সরিয়ে আনা হয়।

রাজ্য সরকার তার থাকার ব্যবস্থা করেছে। আর্কেল ভারতীয় মিডিয়া, পুরী রাজ্য সরকার সহ অন্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভারতের প্রতি তার অনুভূতিও স্বীকার করেন। আর্কেল জানান, তিনি ভারতকে অনেক ভালোবাসেন এবং ভারতে আসতে পছন্দ করেন। তিনি অনেকবার ভারতে এসেছেন এবং আরও আসতে চান।

তার সাথে ঘটা দুর্ঘটনার কারণে ভারতের প্রতি তার অনুভূতি পরিবর্তিত হয়নি। তিনি জানেন, এমনটা যেকোনো দেশেই হতে পারে। তার দেশ নেদারল্যান্ডেও এমনটা ঘটা অস্বাভাবিক নয়।

পুলিশ জানিয়েছে, তারা আর্কেলকে সাহায্য করার পুরো চেষ্টা করছেন। তারা নতুন করে তদন্ত করছেন এবং সেই গাড়িচালককে খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছেন।