কোমল পানীয় হৃদরোগের ঝুঁকি ২০ শতাংশ বাড়িয়ে দিতে পারে: গবেষণা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একটু ভারী খাবার খেলেই কোমল পানীয় পান করার অভ্যাস থাকে অনেকের। সম্প্রতি এক গবেষণা বলছে, যারা কোমল পানীয় পান করেননি তাদের তুলনায় সপ্তাহে দুই লিটার বা তার বেশি কোমল পানীয় পান করা মানুষের হৃদরোগের ঝুঁকি ২০ শতাংশ বাড়িয়ে দিতে পারে।

গবেষণায় বলা হয়, মানুষের শরীরে হার্ট বা হৃদ্‌যন্ত্র হল একটি ইলেকট্রো-মেকানিক্যাল পাম্প। এই অঙ্গের উপরের দু’টি চেম্বারকে বলে ‘অ্যাট্রিয়া’ এবং নিচের দু’টিকে ‘ভেনট্রিকল’। হার্টের উপরের ডান দিকের অ্যাট্রিয়ার সাইনোয়াট্রিয়াল নোড থেকে যে ইলেকট্রিক ডিসচার্জ হয়, তার ফলে যন্ত্রটির উপরের অ্যাট্রিয়াগুলি সংকুচিত হয় এবং রক্ত উপরের চেম্বার থেকে নিচের ভেনট্রিকল-এ পৌঁছায়। এই ইলেকট্রিক সিগন্যালই ভেনট্রিকলে সঞ্চারিত হলে ওই চেম্বারগুলিও সংকুচিত হয়। এই ক্রিয়ার ফলে রক্ত শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। হার্টের সংকোচন-প্রসারণের সময় ও ছন্দ হার্টের ইলেকট্রিক্যাল সিস্টেম দ্বারা পরিচালিত হয়। সাধারণত মিনিটে ৬০ থেকে ১০০ বার এই ইলেকট্রিকাল ডিসচার্জ হয়ে থাকে। সাধারণত, হার্ট রেট বা হৃদ্‌স্পন্দন ৭২-এর আশপাশে থাকে। কিন্তু খেলাধুলা বা অন্যান্য কাজের সময়ে এটা বেড়ে যায়। হৃদ্‌স্পন্দনের এই সাধারণ ছন্দ যখন ব্যাহত হয়ে হার্টের উপরের চেম্বারগুলি (অ্যাট্রিয়া) এক সময় তীব্র এবং অসংলগ্ন গতিতে সংকুচিত হয় আর নিচের চেম্বারগুলি (ভেনট্রিকল) অন্য সময়ে সংকুচিত হয়, তখন এই পরিস্থিতিকে বলা হয় অ্যাট্রিয়াল ফিব্রিলেশন (এফিব)। বেশি চিনিযুক্ত পানীয় পান করলে এই অবস্থার ঝুঁকি ১০ শতাংশ বেড়ে যায়।

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির পুষ্টি বিজ্ঞানের প্রফেসর পেনি ক্রিস-ইথারটন বলেন, এটিই প্রথম গবেষণা- যা কম-ক্যালোরির মিষ্টিযুক্ত পানীয় এবং অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকির মধ্যে একটি সম্পর্ক রয়েছে।

২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে ইউরোপীয়দের এই অবস্থার উত্তরাধিকারসূত্রে প্রায় ২২ শতাংশ ঝুঁকি রয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন নিউট্রিশন কমিটির সদস্য ক্রিস-ইথারটন বলেন, গবেষণার ফলাফল নিশ্চিত হতে আমাদের কোমল পানীয়র ওপর আরও গবেষণার প্রয়োজন।


অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বিপজ্জনক হারে বৃদ্ধি পাচ্ছে

বর্তমানে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্রোকের প্রধান কারণ। এছাড়াও, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানায়, হৃদরোগের অন্যান্য অন্তর্নিহিত কারণগুলোর চেয়ে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বেশি গুরুতর।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক, সান ফ্রান্সিসকো স্কুল অফ মেডিসিন এবং ইউসিএসএফ স্বাস্থ্যের গবেষণার জন্য কার্ডিওলজির সহযোগী প্রধান ড. গ্রেগরি মার্কাস পূর্বের একটি সাক্ষাৎকারে সিএনএনকে বলেছিলেন, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন রক্ত ​​​​জমাট বাঁধা, হার্ট ফেইলিওর হতে পারে এবং "হৃদরোগ, ডিমেনশিয়া, কিডনি রোগের ঝুঁকি বাড়াতে পারে। এই সমস্ত জিনিস সম্ভবত দীর্ঘমেয়াদী ঝুঁকি।

হার্ট রিদম সোসাইটি অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৪০ মিলিয়ন মানুষ অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের সাথে বসবাস করছে। যার মধ্যে ৬ মিলিয়ন মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনে আক্রান্তদের অনেকেই বুকে ব্যথা, ধড়ফড়, শ্বাসকষ্ট এবং ক্লান্তিতে ভোগেন। কিন্তু অনেকের জন্য এটি লক্ষণহীন, একটি সম্ভাব্য নীরব ঘাতক। একবার এটি সনাক্ত করা গেলে জীবনযাত্রার পরিবর্তন, ওষুধ এবং প্রয়োজনে হৃৎপিণ্ডের স্বাভাবিক ছন্দকে ধীর বা পুনরুদ্ধার করার জন্য অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সা করা যেতে পারে।

মার্কিন জনসংখ্যায় অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের হার বাড়ছে: সিডিসি অনুমান করছে ২০৩০ সালের মধ্যে প্রায় ১২ মিলিয়ন আমেরিকানদের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন থাকবে।

মার্কাস বলেন, এ রোগে বয়স সবচেয়ে গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণগুলোর মধ্যে একটি, তাই জনসংখ্যার বার্ধক্যের সাথে এটি আরও সাধারণ হয়ে উঠছে।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনকে মহামারীটি উল্লেখ করে তিনি বলেন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, ধূমপান এবং অ্যালকোহল পানের মতো অন্যান্য কারণগুলোর সাথে স্থূলতাও এ রোগ বৃদ্ধির কারণ।

কিংস কলেজ লন্ডনের পুষ্টি ও ডায়েটিক্সের ইমেরিটাস প্রফেসর টম স্যান্ডার্স বলেন, আগের গবেষণায় দেখা গেছে উচ্চ কোমল পানীয় গ্রহণ অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এর ঝুঁকির সাথে যুক্ত। তিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না।

সম্ভাব্য 'অতিরিক্ত স্বাস্থ্য ঝুঁকি'

সার্কুলেশন: অ্যারিথমিয়া এবং ইলেক্ট্রোফিজিওলজি জার্নালে গত মঙ্গলবার প্রকাশিত এই গবেষণাটি ইউকে বায়োব্যাঙ্ক নামে একটি বৃহৎ, বায়োমেডিকাল ডাটাবেসে অংশগ্রহণকারী প্রায় ২ লাখ ২ হাজার মানুষের তথ্য বিশ্লেষণ করেছে। গড়ে ১০ বছর ধরে তাদের অনুসরণ করা হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স ৩৭ থেকে ৭৩ বছর পর্যন্ত ছিলো। যাদের অর্ধেকেরও বেশি নারী।

গবেষণায় দেখা যায়, কৃত্রিমভাবে চিনি-মিষ্টিযুক্ত কোমল পানীয়ের পান করা কম বয়সী মহিলাদের ওজন বাড়া ও টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। বেশি চিনিযুক্ত কোমল পানীয় পান করা কম বয়সী পুরুষদের মধ্যে ওজন বৃদ্ধি এবং হৃদরোগের প্রবণতা বেশি ছিল।

বিবৃতি অনুসারে যারা চিনি-মিষ্টিযুক্ত পানীয় এবং বিশুদ্ধ জুস উভয়ই পান করেন তারা "যারা কৃত্রিমভাবে মিষ্টি করা পানীয় পান করেন তাদের তুলনায় মোট চিনির পরিমাণ বেশি হওয়ার সম্ভাবনা বেশি ছিল"।

গবেষণার প্রধান লেখক চীনের সাংহাই নবম পিপলস হাসপাতাল এবং সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের অধ্যাপক ড. নিংজিয়ান ওয়াং বলেন, একটি পানীয় আমাদের খাদ্যের জটিলতার কারণে আরেকটি পানীয়ের চেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে এবং কারণ কিছু লোক একাধিক ধরনের পানীয় পান করতে পারে। এ জন্য আমাদের গবেষণার ফলাফলগুলো নিশ্চিতভাবে উপসংহারে পৌঁছাতে পারে না।

তিনি বলেন, তবে, এই ফলাফলগুলোর উপর ভিত্তি করে কৃত্রিমভাবে মিষ্টি এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয় কমাতে বা এড়াতে সুপারিশ করি।

তিনি আরও বলেন, এটি কখনই ভাববেন না যে কম চিনি এবং কম-ক্যালোরিযুক্ত কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয় পান করা স্বাস্থ্যকর, এটি সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

গাজায় ইসরায়েলি হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৩৯১৭৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ২১ জন নিহত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত ৩৯ হাজার ১৭৫ জনের প্রাণহানি ঘটেছে। 

বৃহস্পতিবার (২৬ জুলাই)) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, গাজার দক্ষিণে খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া উত্তর গাজা শহরে আরও দু'জন এবং নুসিরাত শরণার্থী শিবিরে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় ২১ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি সামরিক বাহিনীর হামলার ৩৯ হাজার ১৭৫ জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ৯০ হাজার ৭০৩ জন। তাছাড়া বাস্তুচ্যুত হয়েছেন আরও কয়েক লাখ মানুষ। নিহত ও আহতদের মধ্যে বেশিরভাগ শিশু ও নারী। 

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলি ১১৩৯ জন নিহত হয়েছে।

;

স্কুল ছাত্রীকে ধর্ষণের পর তৃণমূল নেতার আত্মহত্যা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্কুল ছাত্রীকে ধর্ষণে অভিযুক্ত তৃণমূল নেতার ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (২৬ জুলাই) সকালে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ির খড়িবাড়ির চক্করমারি শ্মশানঘাট এলাকায় তার নিজ বাড়ি থেকে মরদেহ উদ্ধার করা হয়। শিলিগুড়ি টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুলিশ জানায়, জগদীশ রায় (৬৫) নামের ওই ব্যক্তি স্থানীয় তৃণমূল নেতা এবং বিশিষ্ট লোকশিল্পী হিসেবে পরিচিত ছিলেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকার নবম শ্রেনির এক ছাত্রী জগদীশ রাযয়ের কাছে গান শিখতেন। সেই সুযোগ নিয়ে ওই ছাত্রীকে চাকরি দেওয়ার লোভ দেখিয়ে ধর্ষণ করে জগদীশ। ধর্ষণের বিষয়টি জানতে পারলে বৃহস্পতিবার (২৫ জুলাই) স্থানীয় থানায় অভিযোগ করে ভুক্তভোগীর বাবা। এর একদিন পরেই উদ্ধার হলো অভিযুক্ত জগদীশ রায়ের মরদেহ। মৃতদেহ ময়নাতদন্তের জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মর্গে পাঠানো হয়েছে। এদিকে এ ঘটনার তদন্তে নেমেছে খড়িবাড়ি থানার পুলিশ।

স্থানীয় বাসিন্দারা জানান, প্রায় চার মাস আগে ওই তৃণমূল নেতা ওই ছাত্রীকে ধর্ষণ করেন। এতদিন পর ঘটনাটি জানাজানি হলে হয়তো লোকলজ্জার ভয়ে আত্মহত্যা করেছেন তৃণমূল নেতা।

;

শিক্ষার্থীদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার হয়েছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার হয়েছে বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সহিংসতার কয়েকটি ভিডিও বিশ্লেষণ করে এমন প্রমাণ মিলেছে বলে দাবি করে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।

এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মানবাধিকার লঙ্ঘনের স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। একই সঙ্গে সহিংসতার শিকার হয়ে নিহত ব্যক্তিদের পরিবারের সদস্য ও আহত ব্যক্তিদের রাষ্ট্রীয় উদ্যোগে পুনর্বাসন করার দাবি জানায় সংস্থাটি।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, আন্দোলন-সহিংসতার প্রেক্ষাপটে কারফিউ জারি এবং ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি মনিটরিং করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হয়। এর মধ্যে যেসব ভিডিও এবং আলোকচিত্র পাওয়া যায়, সেগুলো যাচাই–বাছাই ও বিশ্লেষণের মাধ্যমে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল উদ্ভূত পরিস্থিতি মূল্যায়ন করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অ্যামনেস্টি ও এর ক্রাইসিস অ্যাভিডেন্স ল্যাব বিক্ষোভ দমনের সময় আইনশৃঙ্খলা বাহিনীর আইনবহির্ভূতভাবে প্রাণঘাতী ও কম প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের তিনটি ঘটনার ভিডিও যাচাই করেছে।

এ বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের জ্যেষ্ঠ পরিচালক দেপোরসে মুচেনা বলেন, বাংলাদেশ থেকে আসা ভিডিও এবং আলোকচিত্র অব্যাহতভাবে যাচাই করে ভয়াবহ চিত্র পাওয়া যাচ্ছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকার ও এর আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর প্রতি বিক্ষোভের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন, সহিংস দমনাভিযান এবং যোগাযোগব্যবস্থার ওপর সব ধরনের বিধিনিষেধ অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে।

ঢাকার সাভার, বাড্ডা ও রামপুরা এলাকায় সহিংস পরিস্থিতির মধ্যে ধারণ করা তিনটি ভিডিও যাচাই করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলেছে, সমাবেশ নিয়ন্ত্রণের জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করা যথাযথ উপায় নয়। আগ্নেয়াস্ত্র শুধু তখনই ব্যবহার করা যাবে, যখন মৃত্যু ঘটতে পারে বা গুরুতর আহত হওয়ার মতো হুমকি মোকাবিলার প্রয়োজন হয়।

;

পাকিস্তান তার ইতিহাস থেকে কিছুই শিক্ষা নেয়নি: মোদি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কার্গিল বিজয় দিবসের রজত জয়ন্তী উদযাপন করছে ভারত। এ উপলক্ষে শুক্রবার (২৬ জুলাই) কার্গিল যুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়োজিত স্মরণসভায় মোদি বলেন, পাকিস্তান তার ইতিহাস থেকে কিছুই শিক্ষা নেয়নি। যে কোনও সন্ত্রাসবাদী হামলা ব্যর্থ করবে ভারত।

শুক্রবার সকালে লাদাখে ‘কার্গিল ওয়ার মেমোরিয়ালে’পৌঁছে কার্গিল যুদ্ধে শহিদ বীর সেনাদের প্রতি শ্রদ্ধা জানান মোদি। এসময় যুদ্ধে নিহত ভারতীয় সেনাদের অবদান উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির জন্য তাদের আত্মত্যাগ অমর। কার্গিল বিজয় দিবসে তাদের সর্বদা স্মরণ করা হবে।

পাকিস্তান এখনও জঙ্গি ও সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে যাচ্ছে দাবি করে মোদি বলেন, ‘আমি সন্ত্রাসবাদের প্রভুদের বলব, ওদের অপচেষ্টা কখনই সফল হবে না। শত্রুদের যোগ্য জবাব দেব। লাদাখ বা ​​জম্মু ও কাশ্মীরের উন্নয়নের পথে আসা প্রতিটি চ্যালেঞ্জকে হারাবে ভারত। পাকিস্তান তার ইতিহাস থেকে কিছুই শিক্ষা নেয়নি। তারা সন্ত্রাসবাদ এবং ছায়া যুদ্ধ ব্যবহার করে। আমি আজ এমন একটি জায়গা থেকে কথা বলছি, যেখানে সন্ত্রাসবাদীরা সরাসরি আমার কথা শুনবে। আমি তাদের বলতে চাই, তাদের পরিকল্পনা কখনই সফল হবে না। লাদাখ হোক বা ​​জম্মু ও কাশ্মীর, আমরা উন্নয়ন চালিয়ে যাব।’

এর আগে এদিন সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ‘২৬ জুলাই প্রত্যেক ভারতীয়র জন্য একটি বিশেষ দিন। এবার আমরা ২৫তম কার্গিল বিজয় উদযাপন করব। আমাদের দেশকে যারা প্রাণ দিয়ে রক্ষা করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই বিশেষ ভাবে পালিত হচ্ছে আজকের এই দিন।’

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২৬ জুলাই ভারতীয় সেনাবাহিনী প্রায় তিনমাস যুদ্ধের পর কার্গিলে ভারতের দিকে পাকিস্তানি অনুপ্রবেশকারীদের দখল করা অংশ পুনরুদ্ধার করে অভিযানের বিজয়ের সাফল্য ঘোষণা করে। যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়কে স্মরণ করতে দিনটিকে কার্গিল বিজয় দিবস হিসেবে পালন করে দেশটি।

 

;