তুরস্কের উপকূলে নৌকাডুবির ঘটনায় ৫ শিশুসহ নিহত ২১



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের স্থানীয় কর্মকর্তারা শুক্রবার (১৫ মার্চ) জানিয়েছেন, দেশটির উপকূলে নৌকাডুবির ঘটনায় ৫ শিশুসহ ২১ অভিবাসী প্রত্যাশীর মৃত্যু হয়েছে।

রয়টার্স জানিয়েছে, নিহতদের জাতীয়তা এখনও জানা যায়নি।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, দুই জনকে তুর্কি উপকূলরক্ষীরা জীবিত উদ্ধার করেছে এবং অন্য দুজন নিজেরাই সাঁতরে উপকূলে পৌঁছাতে সক্ষম হন।

তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কানাক্কেলের বৃহত্তম দ্বীপ গোকসেদা বা ইমব্রোসের কাছে এজিয়ান সাগরে উপকূলে ওই নৌকাডুবির ঘটনা ঘটে।

স্থানীয় গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘উদ্ধারকারী দল ৫ শিশুসহ ২১ জনের মৃতদেহ খুঁজে পেয়েছে।’

এএফপি জানিয়েছে, অনুসন্ধান ও উদ্ধার অভিযানে একটি বিমান, দুটি হেলিকপ্টার, একটি ড্রোন, ১৮টি নৌকা এবং ৪০২ জন কর্মী যোগ দেয়।

প্রসঙ্গত, তুরস্ক প্রায় ৪০ লাখ শরণার্থীকে আশ্রয় দিচ্ছে, যাদের বেশিরভাগই সিরিয়ার নাগরিক।

আর্থিক সহায়তা এবং অন্যান্য প্রণোদনার বিনিময়ে ইউরোপীয় ইউনিয়নে পৌঁছানোর চেষ্টাকারী শরণার্থীদের আগমন রোধ করতে ২০১৬ সালে আঙ্কারা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি করেছিল।

   

ইরানের হামলার আশঙ্কা: শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতির জন্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে শুক্রবার (১২ এপ্রিল) এই বৈঠক হতে পারে।

খবরে আরও বলা হয়েছে, নেতানিয়াহু ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে করতে যাচ্ছেন। বৈঠকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও প্রধান বিরোধী নেতা বেনি গান্তজও উপস্থিত থাকতে পারেন।

বিবিসির মার্কিন পার্টনার সিবিএস নিউজকে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, শুক্রবার ইরানি হামলা হতে পারে।

এক অজ্ঞাত কর্মকর্তা বলেছেন, এই হামলায় শতাধিক ড্রোন, কয়েক ডজন ক্রুজ ক্ষেপণাস্ত্র ও হয়ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে সামরিক স্থাপনাকে নিশানা করা হতে পারে।

এক মার্কিন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এখন ইঙ্গিত দেওয়া হয়েছে যে কয়েক দিনের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইরান। তবে ইসরায়েলি ভূখণ্ডের বাইরে দেশটির স্বার্থসংশ্লিষ্ট অবস্থানেও হামলা করতে পারে তেহরান।

তিনি বলেছেন, পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই হামলা হতে পারে। দেশের দক্ষিণ বা উত্তরে সম্ভাব্য হামলা মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

উল্লেখ্য, ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন। কনস্যুলেটে হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস্ ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। সিরিয়া ও লেবাননে বাহিনীর কার্যক্রম দেখভাল করতেন তিনি। ইরান এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

;

যুক্তরাষ্ট্রের কর্মীদের ইসরায়েল ভ্রমণে বিধিনিষেধ জারি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে, এমন আশঙ্কার মধ্যে ইসরায়েলে নিজেদের কর্মীদের ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, তারা তাদের কর্মীদের বৃহত্তর জেরুজালেম, তেল আবিব ও বীর শেবার বাইরে কোথাও না যাওয়ার জন্য বলেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘অধিকতর সতর্কতার অংশ হিসেবে’ দূতাবাস কর্মীদের জেরুজালেমের বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা নিয়ে উত্তেজনার মধ্যে জার্মান এয়ারলাইন লুফথানসা শনিবার পর্যন্ত ইরানের রাজধানী তেহরানে তাদের ফ্লাইট চলাচল স্থগিত করেছে।

ইরান সরাসরি ইসরায়েলে হামলা চালাবে না তাদের কোনো ছায়া বাহিনী তাদের হয়ে কাজটি করবে, তা শেষ খবর পর্যন্ত পরিষ্কার হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই এ ধরনের একটি হামলা হতে পারে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, এগারো দিন আগে সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন। কনস্যুলেটে হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস্ ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। সিরিয়া ও লেবাননে বাহিনীর কার্যক্রম দেখভাল করতেন তিনি। ইরান এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

;

ব্রাজিলে বাস দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নয়জন নিহত ও ২০ জন আহত হয়েছে। বাসটি মহাসড়ক থেকে ছিটকে রাস্তার পাশে উল্টে পড়ে যাওয়ায় তারা হতাহত হয়। কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর এএফপির।

ফেডারেল হাইওয়ে পুলিশ (পিআরএফ) জানায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) ব্রাজিলের দক্ষিণপূর্বাঞ্চলের রিওডি জেনিরো থেকে বাহিয়া রাজ্যের পর্যটন শহর পোর্তো সেগুরোতে যাওয়ার সময় ভোর ৪টার দিকে মহাসড়কে বাসটি রাস্তা থেকে ছিটকে পড়ে। বাসটিতে ৩৪ জন যাত্রি ছিলেন।

কর্তৃপক্ষ আহতদের অবস্থা বা নিহতদের জাতীয়তা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। তবে দুই বাস চালক অক্ষত ছিল বলে তারা জানিয়েছে।

টেক্সেইরা দে ফ্রেইতাসের মেয়রের কার্যালয়ের ওয়েবসাইটে বলা হয়, আহতদের মধ্যে একজন পরে পার্শ্ববর্তী একটি হাসপাতালে মারা যায়। টেক্সেইরা দে ফ্রেইতাস শহরে এ দুর্ঘটনা ঘটে।

ব্রাজিলের গণমাধ্যম বিআর-১০১ মহাসড়কের পাশে পড়ে থাকা নীল এবং সাদা রঙের বাসের ছবি প্রকাশ করেছে। ব্রাজিলে যাতায়াতের ক্ষেত্রে ব্যাপকভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভর করায় দেশটিতে প্রায় বাস দুর্ঘটনা ঘটতে দেখা যায়।

;

চীনের তথ্যমতে বিশ্বে হুপিং কাশির প্রকোপ বাড়ছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হুপিং কাশি

হুপিং কাশি

  • Font increase
  • Font Decrease

হুপিং কাশি একটি মারাত্মক ব্যাকটেরিয়াজনিত সংক্রমক রোগ। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই রোগের সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন মতে, চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থা এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ প্রশাসন এই ব্যাপারে অফিশিয়াল তথ্য প্রকাশ করেছেন। তাদের মতে চীন ছাড়াও ফিলিপাইন, চেক প্রজাতন্ত্র এবং নেদারল্যান্ডসের মতো কিছু স্থানে খুব দ্রুত ছড়াচ্ছে হুপিং কাশি। এমনকি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রেও আক্রান্ত রোগীর তথ্য পাওয়া গেছে।

বোর্ডেটেলা পারটুসিস ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে মূলত এই রোগ হয়। তাই হুপিং কাশি রোগটিকে অনেকে পেরটুসিস বলে। ব্যাকটেরিয়ার আক্রমণ হয় শ্বাসনালীতে। তাই পেরটুসিসে আক্রান্ত হলে শ্বাস নিতে খুব অসুবিধা হয়, এমনকি বাতাসের জন্য রোগী হাঁপিয়ে ওঠে। এই রোগ আরও গুরুতর সমস্যাও সৃষ্টি করতে পারে। অনেক রোগীর ক্ষেত্রে দেখা যায়, হুপিং কাশির সাথে সাথে নিউমোনিয়া এবং খিচুনির সমস্যাও হয়। সমস্যা বেশি জটিল হলে মৃত্যুও হতে পারে। মূলত শিশুরা ও বেশি বয়স্ক বৃদ্ধরা রোগের ঝুঁকিতে বেশি থাকেন।রেকর্ড অনুযায়ী গত বছরের চেয়ে সংক্রমণ বেড়ে প্রায় ২০ গুণ বেশি হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি অবধি ৩২ হাজারের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। সময়ের সাথে সাথে সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। তাই রোগের ব্যাপারে আরও সচেতন হওয়া আবশ্যক।

 

;