নেদারল্যান্ডসের সকল জিম্মি উদ্ধার, সন্দেহভাজন গ্রেপ্তার



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেদারল্যান্ডসের একটি নাইট ক্লাবে শনিবার (৩০ মার্চ) কয়েক ঘণ্টা ধরে চলা জিম্মি নাটক অবশেষে রক্তপাত ছাড়াই শেষ হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ওই নাইট ক্লাবের সকল জিম্মিকে মুক্ত করে সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নিয়েছে পুলিশ।

নেদারল্যান্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, সন্ত্রাসী উদ্দেশ্যই ওই ঘটনা ঘটানো হয়েছে। এ বিষয়ে অন্য কোনও সন্দেহের অবকাশ নেই।

সকলকে উদ্ধারের পরে নেদারল্যান্ডস পুলিশ এক্স-এ জানিয়েছে, ‘শেষ জিম্মি সবেমাত্র মুক্তি পেয়েছে। একজনকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা এই মুহূর্তে আর কোনও তথ্য শেয়ার করতে পারছি না।’

বেশ কয়েকটি স্থানীয় মিডিয়া জানিয়েছে, শনিবার ভোরে একজন বিভ্রান্ত ব্যক্তি ক্যাফেতে প্রবেশ করে এবং চার জনকে জিম্মি করে।

এর পর ওই ঘটনা সামাল দেন দেশটির দাঙ্গা পুলিশ এবং বিস্ফোরক বিশেষজ্ঞরা।

জিম্মি উদ্ধারে শহরের কেন্দ্রস্থল পরিষ্কার করে ক্যাফের কাছাকাছি ১৫০টি ভবনের বাসিন্দাদের সরিয়ে নেয় পুলিশ।

পাবলিক ব্রডকাস্টার এনওএসের ছবিতে দেখা গেছে তিন জিম্মি তিন উপরে দুই হাত তুলে ক্যাফে থেকে বের হচ্ছেন।

চতুর্থ জিম্মিকে কিছুক্ষণ পরেই মুক্ত করা হয় এবং সন্দেহভাজন জিম্মিকারীকে গ্রেপ্তার করা হয়।

এডের মেয়র রেনে ভার্হুলস্ট বলেছেন, ‘এই ঘটনা সকলের জন্য একটি ভয়ানক পরিস্থিতি। পরিস্থিতি দ্রুত এবং নিরাপদে সমাধান করা হয়েছে।’

প্রসঙ্গত, এর আগে গত বছর ২৭ বছর বয়সি এক ব্যক্তি দুটি বন্দুক নিয়ে সশস্ত্র হয়ে আমস্টারডামের একটি অ্যাপল স্টোরে বেশ কয়েকজনকে জিম্মি করেছিল।

   

বিমানে বোমা হামলার হুমকি, জরুরি অবতরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে বোমা হামলার হুমকি পাওয়ার পর চেন্নাই থেকে মুম্বইগামী ইন্ডিগোর একটি বিমান জরুরি অবস্থায় অবতরণ করেছে।

শনিবার (১ জুন) দ্য মুনসিফ ডেইলির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইন্ডিগো এয়ারলাইনের ৬ই৫৩১৪ ফ্লাইটে বোমা হামলার শঙ্কায় চেন্নাই থেকে মুম্বইগামী একটি বিমান জরুরি অবস্থায় অবতরণ করেছে। স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে বিমানটি অবতরণ করে এবং বিমানে থাকা মোট ১৭২ যাত্রীকে নিরাপদে নামানো হয়েছে।

ইন্ডিগো কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিমানটি পরীক্ষা করে দেখা হচ্ছে। সব ধরনের নিরাপত্তা তল্লাশির পর সন্তুষ্ট হওয়া গেলে সেটিকে পুনরায় টার্মিনালে নিয়ে যাওয়া হবে।’

এর আগে গত ২৮ মে (মঙ্গলবার) ইন্ডিগো এয়ারলাইনের আরেকটি বিমানে বোমা হামলার হুমকি দেয়া হয়েছিল। ওই ঘটনায় উড়াল দেয়ার কয়েক মিনিট আগে ওই ফ্লাইটটির যাত্রা স্থগিত করা হয়। পরে সব যাত্রীকে জরুরি নির্গমন পথ দিয়ে বাইরে বের করে তল্লাশি অভিযান শুরু করা হয়।

তবে বিমানটিতে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি বলে জানা গেছে।

;

৭৫০ কোটি  ডলারের শেয়ার বিক্রির অভিযোগে ইলন মাস্কের বিরুদ্ধে মামলা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইলেকট্রিক গাড়ি জায়ান্ট টেসলার সিইও ইলন মাস্ক এর বিরুদ্ধে ফের অনৈতিকভাবে ৭৫০ কোটি ডলারের শেয়ার বিক্রির অভিযোগ করে মামলা করা হয়েছে। 

মামলা অনুসারে, মাস্ক ২০২২ সালের নভেম্বর এবং ডিসেম্বরে বিভিন্ন তারিখে শেয়ার বিক্রি করেছিলেন।

কোম্পানির শেয়ারহোল্ডার মাইকেল পেরি এই মামলা করেন। টেসলার এই শেয়ারহোল্ডার বৃহস্পতিবার (৩০ মে) সিইও ইলন মাস্কের বিরুদ্ধে ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগ এনে মামলাটি দায়ের করেছেন। 

শনিবার (১ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মামলায় বলা হয়েছে, আদালতকে মাস্ককে ব্যবসা থেকে করা মুনাফা ফেরত দেওয়ার নির্দেশ দিতে বলা হয়েছে। এর আগেও তার বিরুদ্ধে অনৈতিকভাবে অর্থ আয়ের অভিযোগে মামলা হয়েছিল।

ডেলাওয়্যার চ্যান্সারি কোর্টে দায়ের করা মামলায় শেয়ারহোল্ডার মাইকেল পেরি বলেন, ২০২৩ সালের ২ জানুয়ারি কোম্পানির চতুর্থ ত্রৈমাসিকের সংখ্যা প্রকাশের পর টেসলার শেয়ারের দাম কমে যায় এবং সেখান থেকেও ৩০০ কোটি ডলার আদায় করেন।  মাস্ক  অভ্যন্তরীণ উপায়ে অন্যায়ভাবে উপকৃত হয়েছেন বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, মাস্ক টেসলায় তার অবস্থানকে কাজে লাগিয়েছেন এবং টেসলার প্রতি তার বিশ্বস্ত দায়িত্ব লঙ্ঘন করেছেন। টেসলার পরিচালকদের শেয়ার বিক্রি করে তিনি অধিকার লঙ্ঘন করেছেন বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৮ সালের আগস্টে মাস্ক এক টুইটে বলেছেন, টেসলাকে ব্যক্তিগতভাবে প্রাইভেট কোম্পানিতে নেয়ার জন্য তার কাছে পর্যাপ্ত তহবিল রয়েছে। যার ফলে কোম্পানির শেয়ারের দাম হুড় হুড় করে বেড়ে গিয়েছিল। তখন টুইটার পোস্টের মাধ্যমে বিলিয়ন ডলার খরচ করার অভিযোগে শেয়ার হোল্ডাররা মাস্কের বিরুদ্ধে প্রথম মামলা করেছিলেন। এবার ফের তার বিরুদ্ধে মামলা হলো।

;

ভারতে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট চলছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সপ্তম দফায় ৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শনিবার (১ জুন) ভারতের ১৮তম লোকসভা নির্বাচন শেষ হতে চলেছে। এরই মধ্যে ভোটগ্রহণ শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে এই তালিকায়। এ ছাড়া সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ হবে শেষ দফায়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সপ্তম দফায় ৫৭ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৯০৭ জন। জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভাগ্যপরীক্ষা’ এই দফাতেই।

উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নরেন্দ্র মোদি। যেখান থেকে গত দুইবার লোকসভা সাংসদ হয়েছেন তিনি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দ্র মোদি। তবে ফলাফল কী হবে তার জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত।

এদিকে শেষ দফা ভোটের আগে, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিত ‘বিবেকানন্দ রক’-এ গিয়ে ধ্যানে বসেছেন নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব ও আরাধনা। আজ শনিবার ভোট পর্ব শেষ হলেই তিনি ধ্যান ভঙ্গ করবেন।

বিজেপির অন্য গুরুত্বপূর্ণ প্রার্থী যাদের ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে এদফায়, তাদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাওয়াত (মণ্ডী), অনুরাগ ঠাকুর (হামিরপুর), রবিশঙ্কর প্রসাদ (পটনা সাহিব)। কংগ্রেসের টিকিটে লড়ছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী (জালন্ধর) এবং দুই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা (কাংড়া) এবং মণীশ তিওয়ারি (চণ্ডীগড়)।

সপ্তম তথা শেষ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে। উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৩টি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে।

এ ছাড়া পঞ্জাবের ১৩ এবং হিমাচলের চারটি লোকসভা কেন্দ্রের মধ্যে সবক’টি ও কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের এক মাত্র আসনে ভোট হবে এই দফায়।

;

ইসরায়েলের যুদ্ধবিরতির নতুন প্রস্তাবে যা আছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজায় যুদ্ধ বন্ধে ইসরায়েলের নতুন প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘এ যুদ্ধ শেষ হওয়ার সময় এসেছে’।

স্থানীয় সময় শুক্রবার (৩১ মে) হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপে বাইডেন এ আহ্বান জানান।

এসময় হামাসের উদ্দেশ্যে বাইডেন বলেন, ‘তিন পর্যায়ের নতুন এই প্রস্তাবে গাজায় পুরোপুরি যুদ্ধবিরতি কার্যকরের সুযোগ রয়েছে। এখণ সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। হামাস সবসময় বলে থাকে, তারা যুদ্ধবিরতি চায়। এখন হামাসের সামনে প্রমাণ করার সুযোগ এসেছে যে, তারা আসলেই এটা চায় কিনা।

কিন্তু ইসরায়েলের নতুন প্রস্তাবে কী আছে? 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবটি তিনটি পর্যায়ে বাস্তবায়ন করার কথা বলা হচ্ছে। প্রথম পর্যায়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকর করা হবে। এ সময়ে গাজার সব জনবহুল এলাকা থেকে ইসরায়েলি সেনাদের তুলে নেওয়া হবে।

যুদ্ধবিরতির সময় হামাস ‘নির্দিষ্ট সংখ্যক’ জিম্মিকে মুক্তি দেবে। তাদের মধ্যে নারী, বয়স্ক ব্যক্তি এবং আহত জিম্মিরা থাকবেন। এর বিনিময়ে ইসরায়েলে বন্দি থাকা কয়েক শ মানুষকে মুক্তি দেওয়া হবে। এ ছাড়া হামাসের হাতে জিম্মি অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দিতে হবে।

গাজার সব এলাকায় বেসামরিক ফিলিস্তিনিদের তাদের বাড়িঘরে ফিরতে সুযোগ দেওয়া হবে। সেই সঙ্গে গাজায় মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো হবে। গাজায় প্রতিদিন মানবিক সহায়তাবাহী ৬০০ ট্রাক ঢুকতে দেওয়া হবে। আন্তর্জাতিক সম্প্রদায় গাজাবাসীর জন্য হাজারো সাময়িক আবাসনের ব্যবস্থা করবে।

ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চলাকালে যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্ততায় শান্তি আলোচনা চলমান থাকবে। যদি আলোচনা সফল হয়, তাহলে পরবর্তী পর্যায়ের পরিকল্পনা বাস্তবায়ন শুরু করা হবে। 

দ্বিতীয় পর্যায়ে বাদবাকি জীবিত জিম্মিদের মুক্তি দেবে হামাস। তাদের মধ্যে জিম্মি পুরুষ সেনারাও থাকবেন। সেই সঙ্গে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি বাহিনীর সর্বশেষ সেনাকেও সরিয়ে নেওয়া হবে। যুদ্ধবিরতিকে ‘স্থায়ীভাবে শত্রুতা বন্ধে’  উন্নীত করা হবে।

তৃতীয় পর্যায়ে জিম্মি ফেরানোর প্রক্রিয়া পুরোপুরি শেষ করা হবে। গাজার জন্য বড় ধরণের একটি ‘পুনর্গঠন পরিকল্পনা’ বাস্তবায়ন শুরু করা হবে। এর আওতায় মার্কিন ও আন্তর্জাতিক সহায়তায় গাজা উপত্যকায় বাড়ি, বিদ্যালয় ও হাসপাতাল পুনর্নির্মাণ করা হবে।

;