মণিপুরে পুলিশ ফাঁড়িতে কুকি জঙ্গিদের হামলা, নিহত ২



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গের মণিপুরে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হতেই ফের সহিংসা শুরু হয়েছে। এনডিটিভি জানিয়েছে, শুক্রবার (২৬ এপ্রিল) গভীর রাতে বিষ্ণুপুর জেলার নারানসেনায় জঙ্গিদের হামলায় নিহত হয়েছেন কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফের দুই জওয়ান।

গুলি এবং গ্রেনেডের আঘাতে গুরুতর অহত হয়েছেন চার জন। নতুন করে সহিংসতা শুরু হতেই মণিপুরজুড়ে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিষ্ণুপুরে নতুন করে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

পুলিশ সূত্রের জানা গেছে, শুক্রবার রাত সোয়া ২টা নাগাদ কুকি জঙ্গিদের একটি দল স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র এবং গ্রেনেড নিয়ে নারানসেনা ফাঁড়িতে হামলা চালায়।

তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল ফাঁড়ি লাগোয়া ব্যারাকটিও। সেখানে ছিলেন সিআরপিএফের ১২৮ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানেরা। গভীর রাতের ওই অতর্কিত হামলায় আহত হন তারা।

এর আগে গত ডিসেম্বরে মোরেকে ফাঁড়িতে একই কায়দায় ভোর রাতে হামলা চালিয়েছিল কুকি জঙ্গিরা। প্রসঙ্গত, শুক্রবার হিংসাদীর্ণ আউটার মণিপুর লোকসভা কেন্দ্রের একাংশে ভোটগ্রহণ ছিল।

প্রসঙ্গত, গত বছরের ৩ মে উপজাতি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের (এটিএসইউএম) কর্মসূচি ঘিরে মণিপুরে সহিংসতার সূত্রপাত।

মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এরপরেই উপজাতি সংগঠনগুলো এর বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই সংঘাতের সূচনা হয়।

মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জোসহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের (যাদের অধিকাংশই খ্রিস্টান) সংঘর্ষে এখনও পর্যন্ত প্রায় ২০০ জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছে প্রায় ৬০ হাজার।

   

নির্বাচনের ফলাফল মেনে নেবেন না ট্রাম্প : বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে তিনি ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানাবেন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

রয়টার্স জানিয়েছে ট্রাম্পের বিষয়ে বুধবার (৮ মে) এ মন্তব্য করেন বাইডেন।

প্রসঙ্গত, ট্রাম্প ও বাইডেন ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন। চলতি বছরের নির্বাচনেও এ দুজন ফের মুখোমুখি হচ্ছেন। যদিও এ নিয়ে যুক্তরাষ্ট্রের জনগণ খুব একটা উৎসাহী নয়।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে ট্রাম্পের নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার বিষয়টি তুলে ধরে বাইডেন বলেন, ‘আমি বলছি, তিনি মানবেন না। এটি খুবই বিপদজনক।’

এদিকে, বারবার আইনী চ্যালেঞ্জে হেরে যাওয়ার পরও ট্রাম্প জোর দিয়ে বলে যাচ্ছেন যে, তিনি ২০২০ সালের নির্বাচনে জিতেছিলেন। যদিও বিষয়টি তিনি প্রতিষ্ঠিত করতে পারেননি।

ট্রাম্পের ওই দাবির জবাবে বাইডেন বলেন, ‘তারা সুপ্রিম কোর্টসহ কতো আদালতে মামলা করেছেন? সকলেই বলেছে, নির্বাচন সম্পূর্ণ বৈধ হয়েছে। এই হলো ট্রাম্প।’

নির্বাচনী লড়াইয়ের গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিনে বাইডেন এসব কথা বলেন। গত সপ্তাহে ট্রাম্প এই রাজ্যে তার নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন।

উল্লেখ্য, বাইডেনের বর্তমান বয়স ৮১ বছর। যুক্তরাষ্ট্রে তিনি এ যাবতকালের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘মার্কিন মিত্ররা আশা করছে তিনি নভেম্বরের নির্বাচনে দ্বিতীয়বারের মতো জয়ী হবেন।’

;

হামাসের নৌ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) বুধবার (৮ মে) দাবি করেছে যে, তাদের সাম্প্রতিক বিমান হামলায় গাজায় হামাসের নৌ ইউনিটের কমান্ডার নিহত হয়েছে।

আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, মোহাম্মদ আহমেদ আলীকে বুধবার বিমান হামলা চালিয়ে হত্যা করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আলীকে হত্যার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হামাস।

এদিকে হামাস সূত্র জানিয়েছে, ইরায়েল কর্তৃক হত্যার দাবি করা এই আলিু তাদের সশস্ত্র শাখা এজেদিন আল-কাসাম ব্রিগেডের সদস্য।

ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েলি ভূখন্ডে হামলার সময় এবং গত সপ্তাহে মধ্য গাজাসহ গাজা উত্যকায় যুদ্ধে আইডিএফের স্থলসেনাদের বিরুদ্ধে আক্রমনের জন্য দায়ী এই আলী।

উল্লেখ্য, যুদ্ধ শুরু হওয়ার পর হামাসের সশস্ত্র শাখা ইসরায়েলের বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধে লিপ্ত হয়েছে এবং আল-কাসাম ব্রিগেড নিয়মিতভাবে ইসরায়েলি ভূখন্ডের দিকে রকেট ছুঁড়ে আসছে।

গত রবিবার কেরেম শালোম ক্রসিংয়ে রকেট হামলার জন্য আল-কাসাম ব্রিগেডকে দায়ী করে ইসরায়েল বলেছে, ওই হামলায় ৪ সেনা নিহত হয়েছে।

অন্যদিকে, হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে অন্তত ৩৪,৮৪৪ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

;

পাকিস্তানে ঘুমন্ত ৭ নাপিতকে গুলি করে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানে ঘুমন্ত অবস্থায় ৭ জন নাপিতকে গুলি করে হত্যা করা হয়েছে।

বৃহস্পতিবার (০৯ মে) পাকিস্তানের গোয়াদরের সুরবন্দরে এ ঘটনা ঘটে। সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, অজ্ঞাত বন্দুকধারীরা নাপিত দোকানের কর্মীদের আবাসিক ভবনে ঢুকে ঘুমন্ত কর্মীদের ওপর গুলি চালায়। এত ৭ জন নিহত হয়, আহত হয় আরও একজন।

নিহতরা পাঞ্জাবের খানেওয়াল এবং লোধরান জেলার বাসিন্দা, এবং আহতরা মিয়া চান্নু, খানেওয়ালের বাসিন্দা।

ডনকে দেওয়া সাক্ষাৎকারে গোয়াদরের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) জোহাইব মহসিন বলেছেন, ঘটনাটি ঘটেছিল আনুমানিক রাত ৩টায়, নিহতরা গোয়াদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে সুরবন্দরে একটি নাপিতের দোকানে কাজ করত।

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

গোয়াদরের একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বলেছেন, আমরা এই মুহূর্তে বিষয়টি তদন্ত করছি, ধারণা করা হচ্ছে, তারা পাঞ্জাবি হওয়ায় তাদের উপর হামলা করা হয়েছে। ঘটনার পর পুলিশ আহত ও নিহতদের মৃতদেহ গোয়াদর হাসপাতালে স্থানান্তরিত করেছে। দুর্বৃত্তদের খুঁজে বের করার জন্য অভিযান শুরু হয়েছে।

বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর সরফরাজ বুগতি গোয়াদরে শ্রমিকদের হত্যার নিন্দা জানিয়ে একে ‘উন্মুক্ত সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছেন। তিনি নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। নিহতদের পরিবারগুলোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদানেরও ঘোষণা দেন তিনি।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী পিটিভি নিউজের এক্স-এ এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এ ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিন বলেছেন, এটি একটি কাপুরুষোচিত কাজ, আমরা সন্ত্রাসবাদকে নির্মূল করতে বদ্ধপরিকর।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর জিয়া উল্লাহ লাঙ্গাউ বলেছেন, সন্ত্রাসীদের কঠোরভাবে মোকাবিলা করা হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করা হবে।

;

আল-শিফা হাসপাতালে মিলল তৃতীয় গণকবর, ৪৯ মরদেহ উদ্ধার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আল-শিফা হাসপাতালে মিলল তৃতীয় গণকবর

আল-শিফা হাসপাতালে মিলল তৃতীয় গণকবর

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনি অবরুদ্ধ গাজা শহরের আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধান পাওয়া গেছে। এতে ৪৯ জনের মরদেহ পাওয়া গেছে।

বুধবার (০৮ মে) দেশটির সরকারি মিডিয়া অফিস এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (০৯ মে) সংবাদমাধ্যম আনাদুলু আজান্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, আল-শিফা হাসপাতালে সন্ধান পাওয়া গণকবর থেকে এখন পর্যন্ত ৪৯ জনের মরদেহ উত্তোলন করা হয়েছে। আরও অনুসন্ধান অব্যাহত রয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি হামলার পর থেকে এখন পর্যন্ত গাজা উপত্যকায় কমপক্ষে সাতটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

মিডিয়া অফিস জানিয়েছে, আল-শিফা হাসপাতালে তিনটি গণকবর, দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতালে তিনটি এবং উত্তর গাজার কামেল আদওয়ান হাসপাতালে একটি গণকবর পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, সাতটি গণকবর থেকে এখন পর্যন্ত অন্তত ৫২০টি মরদেহ উত্তোলন করা হয়েছে।

এদিকে, ফিলিস্তিনে ইসরায়েলি বর্বর হামলা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেছে হামাস।

ইসরায়েলি নৃশংস হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৪ হাজার ৮০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭৮ হাজার ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনি নাগরিক।

;