মিয়ানমারের বেসামরিক নাগরিকদের রক্ষার আহ্বান যুক্তরাষ্ট্রের



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র মঙ্গলবার (২১ মে) এ কথা জানিয়ে বলেছে, ‘রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে।’

রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র দপ্তর রাখাইন অধ্যুষিত শহরগুলোকে জ্বালিয়ে দেওয়া এবং রোহিঙ্গা জনগোষ্ঠীসহ সকল বাসিন্দাদের বাস্তুচ্যুত করার খবর উদ্ধৃত করে এ কথা বলেছে।

গত নভেম্বরে আরাকান আর্মি (এএ) দেশটির নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করার পর থেকে রাখাইনে সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যা ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর করা যুদ্ধবিরতির অবসান ঘটিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার প্রধানও সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রের মতো একই রকম সতর্কতা জারি করে বলেছেন, জাতিগত রাখাইন ও রোহিঙ্গাদের মধ্যে তীব্র উত্তেজনা চলছে এবং মিয়ানমারের সামরিক জান্তা এই উত্তেজনাকে আরো প্ররোচিত করছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, ‘রাখাইন রাজ্যে এবং সারা মিয়ানমারে আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর ইতিহাস ছাড়াও রোহিঙ্গাদের লক্ষ্য করে সেনাবাহিনীর গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অন্যান্য অপরাধের ঘটনা বেসামরিক নাগরিকদের জন্য মারাত্মক বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে।’

তিনি আরো বলেছেন, ‘বর্তমান বর্ধিত সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা আরও নৃশংস ঘটনা ঘটার ঝুঁকি বাড়িয়েছে।’

মিয়ানমারের সামরিক শাসক এবং সকল সশস্ত্র গোষ্ঠীকে বেসামরিক নাগরিকদের রক্ষা এবং নিরবচ্ছিন্ন মানবিক সহয়তার অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছেন মিলার।

আরাকান আর্মি হল মিয়ানমারের সীমান্ত অঞ্চলের বেশ কয়েকটি সশস্ত্র জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে একটি, যারা ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে স্বায়ত্তশাসন এবং লাভজনক সম্পদের নিয়ন্ত্রণ নিতে সামরিক বাহিনীর সঙ্গে লড়াই করেছে।

আরাকান আর্মি ২০১৯ সালে সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় এবং সেই সংঘর্ষে প্রায় দুই লাখ লোক বাস্তুচ্যুত হয়েছিল।

উল্লেখ্য, সেনাবাহিনী ২০১৭ সালে সেখানে রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর দমন-পীড়ন শুরু করে, যা এখন জাতিসংঘের গণহত্যা আদালতের মামলার বিষয়।

   

হজে প্রচণ্ড গরমে সহস্রাধিক হাজীর মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এ বছরের হজের সময় প্রচণ্ড গরমে হাজীদের মৃতের সংখ্যা সহস্রাধিক বলে বৃহস্পতিবার (২০ জুন) জানিয়েছে রয়টার্স।

এএফপি পরিবেশিত এক খবরে বলা হয়েছে, এদের অর্ধেকেরও বেশি অনিবন্ধিত।

বৃহস্পতিবারের প্রতিবেদনে নতুন করে মৃতদের মধ্যে মিশর থেকে আসা ৫৮ জন অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানানো হয়।

তবে একজন আরব কূটনীতিকের মতে, মোট নিহত ৬৫৮ জনের মধ্যে ৬৩০ জন অনিবন্ধিত ছিলেন।

এএপি’র খবরে হজে এবার প্রায় ১০টি দেশের ১.০৮১ জন মারা যাওয়ার কথা বলা হয়েছে।

সৌদি আরবের সরকারি বিবৃতি বা বিভিন্ন দেশের কূটনীতিকদের উদ্ধৃতি দিয়ে এএফপি ওই পরিসংখ্যান জানিয়েছে।

এদিকে, এ বছর সৌদি আরবে প্রচণ্ড গরম পড়েছে। জাতীয় আবহাওয়া কেন্দ্র এই সপ্তাহের শুরুতে মক্কার গ্র্যান্ড মসজিদে সর্বোচ্চ তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস রিপোর্ট করেছে।

;

ইমরান খানের রাজনৈতিক উপদেষ্টাকে অপহরণ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক উপদেষ্টাকে পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর থেকে অজ্ঞাত ব্যক্তিরা অপহরণ করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

গুলাম শাব্বির নামের এই উপদেষ্টা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা শাহবাজ গিলের বড় ভাই বলে জানা গেছে।

লাহোরের কাহনা থানায় নথিভুক্ত এফআইআর অনুসারে পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, দুই দিন আগে ইসলামাবাদে যাওয়ার সময় অজ্ঞাত ব্যক্তিরা তাকে অপহরণ করে।

তার ছেলে বিলালের দ্বারা নথিভুক্ত এফআইআরে বলা হয়েছে যে, শাব্বির গভীর রাতে লাহোরের খায়াবান-ই-আমিনের বাসা ছেড়ে ইসলামাবাদের দিকে রওনা হন। এরপর তার আর কোনো হদিস মেলেনি।

এদিকে, ২০২২ সালের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে প্রায় ২০০টি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে গত বছরের আগস্ট থেকে কারাগারে আছেন ইমরান খান।

অনাস্থা ভোটের পরে প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পরে ২০২২ সালের মে মাসে সাবেক এই ক্রিকেটার শেহবাজ শরীফের জোট সরকারকে পতনের জন্য লাহোর থেকে ইসলামাবাদের দিকে একটি পদযাত্রা শুরু করেছিলেন।

;

হুতিদের দুটি সামরিক স্থাপনা ধ্বংস করলো যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের দুটি স্থাপনা ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক দিনগুলোতে গ্রুপটির ধারাবাহিক জাহাজ হামলার পর মার্কিন সেনাবাহিনী বুধবার (১৯ জুন) এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, হুতিরা গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে।

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের হামলা চালানোর ক্ষমতা হ্রাস করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালিয়েছে বলে জানা গেছে।

ইঙ্গ-মার্কিন জোট দাবি করেছে, তাদের ওই হামলা জাহাজ লক্ষ্য করে হুতিদের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে বাধা দেওয়ার একটি আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টা।

মার্কিন সামরিক কমান্ড এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং একটি কমান্ড ও কন্ট্রোল নোড ধ্বংস করেছে।’

ওই বিবৃতিতে আরও বলা হয়, গত ২৪ ঘন্টায় সেন্টকম বাহিনী লোহিত সাগরে দুটি ইরান-সমর্থিত হুথিদের মনুষ্যবিহীন নৌযান (ইউএসভি) ধ্বংস করেছে।

এদিতে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) গত মঙ্গলবার রাতে জানিয়েছে, গত সপ্তাহে হুতিদের হামলার পর পরিত্যক্ত হয়ে পড়ে থাকা বণিক জাহাজ এমভি টিউটর শেষ পর্যন্ত ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

লাইবেরিয়ার পতাকাযুক্ত গ্রীক-মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটিতে গত ১২ জুন একটি রিমোট-কন্ট্রোলড সমুদ্র ড্রোন ও একটি বায়বীয় প্রজেক্টাইল দ্বারা আঘাত করা হলে এতে থাকা একজন ফিলিপিনো ক্রু সদস্য নিহত হন।

উল্লেখ্য, ২০১৪ সালে সানার সরকারকে উৎখাত করার পর সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুদ্ধরত হুতিরা গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে শিপিং জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।

;

পুতিনকে এক জোড়া কুকুর উপহার দিলেন কিম



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উপহার হিসাবে স্থানীয় জাতের এক জোড়া পুংসান কুকুর দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাতে বৃহস্পতিবার এ খবর জানিয়েছে রয়টার্স।

বৃহস্পতিবার কেসিএনএ সম্প্রচারিত এক ফুটেজে কিম এবং পুতিনকে ওই কুকুর দুটির দিকে তাকাতে দেখা যায়, যখন এরা গোলাপ বাগানের ভেতরে বাঁধা ছিল।

কিম একটি ঘোড়াকে গাজর খাওয়ানোর সময় ওই কুকুর দুটির ওপর পুতিনের দৃষ্টি আবদ্ধ হয় বলে জানা গেছে।

কিম একজন ঘোড়সওয়ার এবং তিনি ২০১৯ সালে দেশটির রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত তুষারপাতের সময় মাউন্ট পাইকতুতে একটি সাদা স্টলিয়ন ঘোড়ায় চড়া অবস্থায় বিখ্যাতভাবে চিত্রিত হয়েছিলেন।

২০২২ সালে প্রচারিত একটি ভিডিওতে তাকে ফের একটি সাদা ঘোড়ায় চড়তে দেখা গেছে।

কিম যে ঘোড়ায় চড়েছিলেন তা উত্তর কোরিয়ার জন্য প্রতীকী বিষয়। কোরিয়ান যুদ্ধ থেকে পুনরুদ্ধারের জন্য দেশটির অর্থনৈতিক প্রচেষ্টার নাম রাখা হয়েছে ‘চোল্লিমা।’ এই চেল্লিমা হলো পৌরাণিক ডানাওয়ালা ঘোড়া। দেশটির সর্বাধুনিক রকেট বুস্টারের নামও ‘চোল্লিমা-১।’

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া দ্বারা প্রকাশিত ছবিতেও পুতিনকে ঘোড়ার পিঠে বেশ কয়েকবার শার্টবিহীন দেখা গেছে।

পুংসান হলো উত্তর কোরিয়ার একটি অঞ্চলের শিকারী কুকুরের একটি জাত।

সাবেক দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জায়ে-ইনও আন্ত-কোরিয়ান সম্পর্কের অগ্রগতির সময় ২০১৮ সালে কিমের কাছ থেকে গোমি এবং সোংগাং নামে এক জোড়া সাদা পুংসান উপহার পেয়েছিলেন।

;