আফগানিস্তানের সঙ্গে কূটনৈতিক ভিসা স্থগিত করলো তুরস্ক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের সঙ্গে ডিপ্লোম্যাটিক ভিসা প্রদান চুক্তি স্থগিত করেছে তুরস্ক। দেশটির সঙ্গে আনুষ্ঠানিক স্বীকৃতি বা সম্পর্ক না থাকলেও এতদিন অনানুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে কূটনৈতিক ভিসা প্রদান অব্যাহত ছিল।

মঙ্গলবার (২৮ মে) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এড্রোগান এ বিষয়ে এক ডিক্রিতে সই করেন। যদিও তা বুধবার (২৯ মে) প্রকাশিত হয়। এই ডিক্রির পর সে প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে।

বিজ্ঞাপন

ডিক্রিতে বলা হয়েছে, আগামী ১ জুন থেকে আফগানিস্তানে সঙ্গে কূটনৈতিক ভিসা প্রদান স্থগিত বাস্তবায়িত হবে।

ডিক্রিতে আরো বলা হয়, গণপ্রজাতন্ত্রী তুরস্ক ও ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ২০০৭ সালে ২৯ সেপ্টেম্বর থেকে দেশ দুটির মধ্যে কূটনৈতিক ভিসা প্রদান শুরুর বিষয়ে একটি চুক্তি সই হয়। এরপর ২০০৮ সালের ৮ জানুয়ারি কাউন্সিল অব মিনিস্টারের সিদ্ধান্ত মোতাবেক তা বাস্তবায়িত হয়। মঙ্গলবারের ডিক্রি জারির পর আগামী ১ জুন থেকে তা স্থগিত হয়ে যাবে।

বিজ্ঞাপন

ডিক্রি জারির পর আফগানিস্তানের সঙ্গে অনানুষ্ঠানিক কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসা প্রদান স্থগিত করা হলেও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সমঝোতার ভিত্তিতে তুরস্ক ও আফগানিস্তানের কর্মকর্তারা ভিসা পাবেন।

২০২১ সালের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে অন্যান্য দেশ আফগানিস্তানের সঙ্গে অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখে আসছে। এর মধ্যে ইরান, পাকিস্তান, তুরস্ক, চীন এবং রাশিয়া অন্যতম।