‘পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াছে রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া’

  • ziaulziaa
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া, চীন এবং রাশিয়া তাদের পারমাণবিক অস্ত্রের মজুদ প্রচণ্ড গতিতে প্রসারিত করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স জানিয়েছে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা সতর্ক করে বলেছেন, ওই তিন দেশ অস্ত্রাগারের পারমাণবিক অস্ত্রের মজুদের গতি পরিবর্তন না করলে, যুক্তরাষ্ট্রকেও পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াতে হতে পারে।

বিজ্ঞাপন

ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের অস্ত্র নিয়ন্ত্রণ, নিরস্ত্রীকরণ এবং অপ্রসারণের সিনিয়র ডিরেক্টর প্রণয় ভাদ্দি শুক্রবার (৭ জুন) একটি ফোরামে বলেছেন, ওই তিনটি দেশ যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের মধ্যে পারমাণবিক অস্ত্র তৈরির প্রতিযোগীতাকে উস্কে দিচ্ছে।

প্রণয় ভাদ্দি আরো বলেন, ‘রাশিয়া, চীন এবং উত্তর কোরিয়া, সকলেই তাদের পারমাণবিক অস্ত্রাগারগুলোকে বিস্তৃত এবং বৈচিত্র্যময় করে চলেছে এবং অস্ত্র নিয়ন্ত্রণে খুব কম আগ্রহ দেখা্চ্ছে এবং কোনো কোনো ক্ষেত্রে কোনো প্রকার আগ্রহই দেখাচ্ছে না।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ইরানের সঙ্গে এই তিন দেশ মিলে একে অপরের সঙ্গে ক্রমবর্ধমানভাবে পারমাণবিক অস্ত্র তৈরির সহযোগিতা ও সমন্বয় করছে, যা যুক্তরাষ্ট্র, তাদের মিত্র এবং বিশ্বের জন্য হুমকি স্বরূপ।’

তিনি বলেন, নতুন এই পারমাণবিক যুগের বাস্তবতা মোকাবিলায় মার্বিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি একটি পারমাণবিক অস্ত্র কর্মসংস্থান নির্দেশিকা জারি করেছেন।

প্রণয় ভাদ্দি সতর্ক করে বলেন, বর্তমান পারমাণবিক অস্ত্রনীতির গতিপথে পরিবর্তন এনে ওই তিন দেশের হুমকি প্রতিরোধের ক্ষমতা নিশ্চিত করতে করতে হবে যুক্তরাষ্ট্রকে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে ‘ওয়াশিংটন ঘোষণা’কে সমান অংশীদার হিসাবে মিত্রদের সঙ্গে সম্মিলিতভাবে পারমাণবিক পরিস্থিতি সামলানোর প্রচেষ্টার উদাহরণ হিসাবে উল্লেখ করেন।