কেনিয়ায় সহিংস বিক্ষোভে আহত ২০০, গ্রেফতার ১০০

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অতিরিক্ত কর আরোপের সরকারি পরিকল্পনার বিরুদ্ধে কেনিয়াজুড়ে বৃহস্পতিবারের (২০ জুন) সহিংস বিক্ষোভে কমপক্ষে ২০০ জন আহত এবং ১০০ জনেরও বেশি গ্রেফতার হয়েছে।

এই তথ্য রয়টার্সকে নিশ্চিত করেছে কেনিয়ার অধিকার গোষ্ঠীগুলোর একটি জোট।

বিজ্ঞাপন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং কেনিয়া মেডিকেল অ্যাসোসিয়েশনসহ পাঁচটি অধিকার গ্রুপ বৃহস্পতিবার গভীর রাতে এক যৌথ বিবৃতিতে বলেছে, কেনিয়ার রাজধানী নাইরোবিতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও জলকামান ছুড়েছে।

ডেইলি নেশন পত্রিকার খবরে বলা হয়েছে, প্রতিবাদের সময় উরুতে গুলি লেগে ব্লিস হাসপাতালে অজ্ঞাত এক ব্যক্তি মারা গেছেন।

রয়টার্সের দেখা পুলিশের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে উরুতে ক্ষতের চিকিৎসার সময় ২৯ বছর বয়সি এক ব্যক্তি মারা গেছেন। তবে, ওই প্রতিবেদনে তিনি কীভাবে আহত হয়েছেন তা উল্লেখ করা হয়নি।

এ বিষয়ে কথা বলতে রাজি হননি নাইরোবি কাউন্টি পুলিশ কমান্ডার অ্যাডামসন বুঙ্গেই।

অধিকার গ্রুপগুলো এক বিবিৃতিতে বলেছে, ‘পুলিশের উস্কানি সত্ত্বেও শান্তিপূর্ণভাবে সংযম এবং শালীনতা প্রদর্শন করার জন্য আমরা কয়েক হাজার বিক্ষোভকারীর প্রশংসা করি, যাদের মধ্যে অনেকেই তরুণ।’

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিক্ষোভকারীরা চায় যে, সরকার ফিনান্স বিলটি সম্পূর্ণভাবে পরিত্যাগ করুক। কারণ, এটি অর্থনীতিকে শ্বাসরোধ করবে এবং কেনিয়ানদের জীবনযাত্রার ব্যয় বাড়িয়ে দেবে, যারা ইতিমধ্যেই বর্তমান ব্যয় মেটাতে যুদ্ধ করছে।’

অন্যদিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল অবশ্য বলছে, বাজেট ঘাটতি ও রাষ্ট্রীয় ঋণ কমাতে সরকারের রাজস্ব বাড়াতে হবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে সরকার তার অবস্থান কিছুটা নরম করে প্রেসিডেন্ট উইলিয়াম রুটো গাড়ির মালিকানা, রুটি, রান্নার তেল এবং আর্থিক লেনদেনসহ কিছু নতুন শুল্ক বাতিল করার সুপারিশ সমর্থন করেছেন।