ক্রিমিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার জন্য যুক্তরাষ্ট্র দায়ী: রাশিয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রুশ অধিভুক্ত ক্রিমিয়াতে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে মস্কো।

তারা জানায়, সেখানে এই ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশুসহ চারজন নিহত ও শতাধিক আহত হয়েছে। খবর এএফপি’র।

রাশিয়ায় নিযুক্ত কর্মকর্তারা জানান, সেভাস্তোপল শহরের একটি সৈকত এলাকায় এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সেখানের শান্তি প্রিয় বাসিন্দাদের উপর পরিকল্পিত ক্ষেপণাস্ত্র হামলার জন্য ওয়াশিংটন এবং কিয়েভ দায়ী। ইউক্রেন এই হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

টেলিগ্রামে পোস্টে করা এক ভিডিও বার্তায় সভাস্তোপলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ প্রাথমিকভাবে বলেন, এই হামলায় চারজন শিশু এবং প্রাপ্তবয়স্ক দুজন নিহত এবং প্রায় ১২০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৮২ জনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং বাকীদের প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

রাজভোজায়েভ আরো বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

ক্রিমীয় উপদ্বীপের কৃষ্ণ সাগর বন্দর নগরী এবং নৌ ঘাঁটি ২০১৪ সালে রাশিয়া দখল করে নিলেও এটি এখনো ইউক্রেনের অংশ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

কিমকে উপহার দেওয়া লিমোজিনের যন্ত্রাংশ দক্ষিণ কোরিয়ার তৈরি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে যে লিমোজিন উপহার দিয়েছেন, সেটির যন্ত্রাংশ দক্ষিণ কোরিয়ায় তৈরি।

লিমোজিনটির জন্য অন্যান্য দেশ থেকেও কিছু যন্ত্রাংশ আমদানি করেছিল মস্কো।

রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়া সফরকালে পুতিন এবং কিম তাদের শক্তিশালী পশ্চিমা বিরোধী জোট প্রদর্শনের জন্য রাশিয়ার তৈরি এই অরাস লিমোজিনে করে পিয়ংইয়ংয়ের চারপাশে ভ্রমণ করেন।

রাশিয়ার অভ্যন্তরীণ দক্ষতার প্রতিফলন ঘটানো এবং প্রযুক্তির ও পণ্যের আমদানি নির্ভরতা হ্রাস করার উদ্দেশ্যে ২০১৮ সালে বিলাসবহুল লিমোজিনটি তৈরি করা হয় বলে জানা গেছে।

কিন্তু কাস্টমস রেকর্ড অনুসারে জানা যায়, মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে তৈরি এই লিমুজিনটির যন্ত্রাংশ কিমের প্রধান শত্রু দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা।

পুতিনের আড়ম্বরপূর্ণ সফরের সময় দুই নেতাকে পালাক্রমে সাঁজোয়া লিমোজিনটি চালাতে দেখা গিয়েছিল।

গাড়িটির জন্য প্রায় ১৫.৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দক্ষিণ কোরিয়ার তৈরি যন্ত্রাংশ আমদানি করেছে মস্কো। এর মধ্যে রয়েছে বডি পার্টস, সেন্সর, প্রোগ্রামেবল কন্ট্রোলার, সুইচ, ওয়েল্ডিং ইকুইপমেন্ট ছাড়াও অন্যান্য যন্ত্রাংশ।

চীন, ভারত, তুরস্ক, ইতালি এবং অন্যান্য ইইউ দেশগুলো থেকেও কিছু যন্ত্রাংশ আমদানি করে মস্কো।

;

৮৮ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত দিল্লিতে, পানির নিচে অনেক অঞ্চল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকাল থেকে ভারতের রাজধানী দিল্লিতে মৌসুমী বৃষ্টিতে অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে সেখানে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৮ জুন) এনডিটিভি এ তথ্য জানায়।

দেশটির আবহাওয়া অদিপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ সকাল সাড়ে ৮টা পর্যন্ত অর্থাৎ ২৪ ঘণ্টায় ২২৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ১৯৩৬ সালের জুন মাসের পর থেকে সর্বোচ্চ। ওই বছর সর্বোচ্চ ২৩৫ দশমিক ৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

সাধারণত দিল্লিতে জুন মাসে গড়ে ৮০ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত হয়।

দেশটিতে এমন পরিস্থিতিতে মানুষের দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। এতে যাত্রীরা সকালের দিকে যাতায়াতের সময় ব্যাপক জলাবদ্ধতা এবং ট্র্যাফিকের সম্মুখীন হয়।

তবে এই বৃষ্টিপাত আবার দিল্লিবাসীর জন্য আশীর্বাদ হিসেবেও এসেছে। কারণ সেখানে গত দুই মাস ধরে অসহনীয় তাপমাত্রা বিরাজ করছিল। আজ শুক্রবার দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা সাধারণ থেকে ৩ দশমিক ২ ডিগ্রি কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বৃষ্টিপাত আবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এ ধরনের পরিস্থিতির জন্য কতটা অপ্রস্তুত দিল্লি।

গত ১৮ জুন দিল্লির মেয়র শেলি ওবে দাবি করেছিলেন, বর্ষা মৌসুমের জন্য তারা প্রস্তুত রয়েছেন। কিন্তু মৌসুমের প্রথম ভারী বৃষ্টিপাতেই বিষয়টি পরিষ্কার হয়ে গেছে।

বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে কোথাও কোথাও ৩ ফুট পর্যন্ত পানি জমেছে। এছাড়া নদিয়ার অবস্থাও এমন নাজুকই বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

;

‘ইরানের নির্বাচনে বেশি ভোট পেতে পারেন সংস্কারবাদী মাসুদ’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মাসুদ পেজেশকিয়ান

মাসুদ পেজেশকিয়ান

  • Font increase
  • Font Decrease

ইব্রাহিম রাইসির মৃত্যুর ৪০ দিন পর শুক্রবার (২৮ জুন) ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে, চলছে ভোটগ্রহণ। এই নির্বাচনে সংস্কারবাদী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান সর্বোচ্চ ভোট পেতে পারেন বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই। 

‘প্রাইভেট রিপাবলিকান গার্ড পোলিংয়ে’ এ তথ্য উঠে এসেছে বলে জানায় সংবাদমাধ্যমটি

এতে দেখা গেছে মাসুদ পেজেশকিয়ান পেতে পারেন ৩৭ শতাংশ ভোট। এর ফলে নির্বাচনে যদি রানঅফে গড়ায় তাহলে সেখানে তার জয়ের সম্ভাবনা বাড়বে।

অপরদিকে, মাসদাদের ফেরদৌসী বিশ্ববিদ্যালয়ের চালানো একটি জরিপে দেখা গেছে মাসুদ ৪২ দশমিক ৩ শতাংশ ভোট পাবেন।

ইরানের এই প্রেসিডেন্ট নির্বাচনে যেসব প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে মাসুদই একমাত্র সংস্কারবাদী ব্যক্তি। তিনি ১৯৮০ সালে ইরাক-ইরান যুদ্ধে যোদ্ধা এবং চিকিৎসক হিসেবে কাজ করেছেন। বাকিরা ইসলামিক রক্ষণশীল মনোভাবাপন্ন।

রক্ষণশীল প্রার্থীদের মধ্য থেকেই কেউ যেন প্রেসিডেন্ট হতে পারেন সেজন্য তাদের এক হওয়ার জন্য অনুরোধ জানিয়ে আসছেন রক্ষণশীল নেতারা। কিন্তু তা সত্ত্বেও মোহাম্মদ বাকের কালিবাফ এবং সাঈদ জালিলি নিজেদের অবস্থান ধরে রেখেছেন, যা রক্ষণশীলদের ভোট ব্যাংকের ক্ষতি করছে।

এর মধ্যে অবশ্য আলী রেজা জাকানি এবং আমীর হোসেন কাজী জাদেহ নামের দুই প্রার্থী নির্বাচন থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

ইরানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের প্রথম ধাপে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশ ভোট পেতে হবে। কেউ যদি এই ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করতে না পারেন তাহলে নির্বাচন গড়াবে দ্বিতীয় ধাপে, যা রানঅফ নামে পরিচিত। এই রানঅফে লড়বেন নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীরা।

জরিপে উঠে এসেছে, নির্বাচন রানঅফে গড়ালে সেখানেও সর্বোচ্চ ভোট পেয়ে মাসুদের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৫ জুলাই রানঅফের তারিখ নির্ধারণ করা আছে।

২০২১ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ইব্রাহিম রাইসি। কিন্তু গত ২০ এপ্রিল হেলিকপ্টার দুর্ঘটনায় আকস্মিক মৃত্যু হয় তার। এরপর সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যুর ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচন আয়োজন করে ইরান।

;

ফের ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হচ্ছেন উরসুলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে জার্মানির উরসুলা ভন ডার লেনকে মনোনয়ন দিতে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার (২৭ জুন) ব্রাসেলসে অনুষ্ঠিত এক সম্মেলনে ২৭ দেশীয় জোটের নেতারা তাদের এই সিদ্ধান্তের কথা জানান।

বর্তমানে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভন ডার লেন। তাকে আরও পাঁচ বছরের জন্য নিয়োগের সিদ্ধান্তটি চূড়ান্ত করতে এখন ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন হবে। সেখানে গোপন ব্যালটের মাধ্যমে ভোট হবে।

এছাড়া বৃহস্পতিবার ব্রাসেলসের সম্মেলনে পর্তুগিজের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তাকে ইউরোপীয় কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে বেছে নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাসকে ইইউ-এর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান হিসেবে নির্বাচিত করেছেন তারা।

গুরুত্বপূর্ণ এ পদগুলোর জন্য এ তিন নেতাকে বেছে নেওয়ার বিষয়টি রাজনৈতিক ও ভৌগোলিক ভারসাম্য রক্ষা করছে। ভন ডার লেন মধ্য ডানপন্থী আর কস্তা মধ্য বামপন্থী ঘরানার। আর কাল্লাস হলেন ইউরোপের উদার ঘরানার।

তবে এ তিন নেতা ইউরোপীয় ইউনিয়নের নেতাদের ব্যাপক সমর্থন পেলেও উরসুলা ভন ডার লেনকে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন ইতালির ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। কূটনীতিকেরা বলছেন, তিনি কস্তা এবং কাল্লাসেরও বিপক্ষে ভোট দিয়েছেন।

কূটনীতিকেরা আরও বলেছেন, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানও সম্মেলনে ভন ডার লেনের বিপক্ষে ভোট দিয়েছেন। তিনি কাল্লাসকেও ভোট দেননি।

এদিকে, বৃহস্পতিবার অনুষ্ঠিত সম্মেলনে ইউক্রেনের সঙ্গে নিরাপত্তাবিষয়ক একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে ইইউ।

রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের প্রতিরক্ষা ব্যবস্থা কীভাবে জোরদার করা হবে, তা নিয়ে সম্মেলনে বিতর্ক হয়েছে। এ ছাড়াও আগামী পাঁচ বছরে ইইউর অগ্রাধিকারের ক্ষেত্রগুলো কী হবে, তা নিয়েও সম্মত হয়েছেন ইইউ নেতারা।

;