৮৮ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত দিল্লিতে, পানির নিচে অনেক অঞ্চল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকাল থেকে ভারতের রাজধানী দিল্লিতে মৌসুমী বৃষ্টিতে অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে সেখানে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৮ জুন) এনডিটিভি এ তথ্য জানায়।

দেশটির আবহাওয়া অদিপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ সকাল সাড়ে ৮টা পর্যন্ত অর্থাৎ ২৪ ঘণ্টায় ২২৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ১৯৩৬ সালের জুন মাসের পর থেকে সর্বোচ্চ। ওই বছর সর্বোচ্চ ২৩৫ দশমিক ৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

সাধারণত দিল্লিতে জুন মাসে গড়ে ৮০ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত হয়।

দেশটিতে এমন পরিস্থিতিতে মানুষের দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। এতে যাত্রীরা সকালের দিকে যাতায়াতের সময় ব্যাপক জলাবদ্ধতা এবং ট্র্যাফিকের সম্মুখীন হয়।

তবে এই বৃষ্টিপাত আবার দিল্লিবাসীর জন্য আশীর্বাদ হিসেবেও এসেছে। কারণ সেখানে গত দুই মাস ধরে অসহনীয় তাপমাত্রা বিরাজ করছিল। আজ শুক্রবার দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা সাধারণ থেকে ৩ দশমিক ২ ডিগ্রি কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বৃষ্টিপাত আবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এ ধরনের পরিস্থিতির জন্য কতটা অপ্রস্তুত দিল্লি।

গত ১৮ জুন দিল্লির মেয়র শেলি ওবে দাবি করেছিলেন, বর্ষা মৌসুমের জন্য তারা প্রস্তুত রয়েছেন। কিন্তু মৌসুমের প্রথম ভারী বৃষ্টিপাতেই বিষয়টি পরিষ্কার হয়ে গেছে।

বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে কোথাও কোথাও ৩ ফুট পর্যন্ত পানি জমেছে। এছাড়া নদিয়ার অবস্থাও এমন নাজুকই বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার

'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার

  • Font increase
  • Font Decrease

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট চলতি মৌসুমের প্রথম হারিকেন বেরিল আরও বেশি শক্তিশালী হয়ে ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। ঝড়টি ক্যারিবীয় অঞ্চলে ঘণ্টায় ১৭৯ থেকে ২০৯ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বরাত দিয়ে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিএদনে বলা হয়, আগামীকাল সোমবার (১ জুলাই) হারিকেনটি দ্বীপটিতে ভয়াবহ তাণ্ডব চালাতে পারে বলে সতর্ক করেছে ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসি জানিয়েছে, বার্বাডোস থেকে প্রায় ৬৭৫ কিলোমিটার (৪২০ মাইল) পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে বেরিল। সোমবার সকালে এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে। সেই সময় ভয়াবহ বিপজ্জনক ঝড়ে পরিণত হতে পারে বেরিল।

ধারণা করা হচ্ছে, ঝড়টি ক্যাটাগরি-৩ বা এরও বড় হারিকেনে রূপ নেবে। ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকবে ১১১ মাইল (১৭৯ কিলোমিটার)।

এনএইচসি আরও বলেছে, বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং গ্রেনাডা, মার্টিনিক, টোবাগো এবং ডোমিনিকাতে হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে।

হারিকেন বিশেষজ্ঞ মাইকেল লোরির মতে, ১৯৫৭ সালের অড্রে এবং ১৯৬৬ সালের আলমার পরে আটলান্টিকে চলতি জুনে রেকর্ড বেরিল তৃতীয় ক্যাটাগরির হারকেন।

এদিকে, হারিকেন বেরিলের তাণ্ডবের আশঙ্কায় বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, গ্রানাডা এবং টোবাগোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, এসব দ্বীপে ১৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে। এছাড়া বেরিলের আঘাতের সময় ক্যারিবীয় দ্বীপগুলোতে জোয়ারের স্তর স্বাভাবিকের তুলনায় ৯ ফুট বৃদ্ধি পেতে পারে।

;

রুশ হামলার পর ফের অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার পশ্চিমা অস্ত্র সরবরাহ ‘জোরদার’ করার আহ্বান জানিয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলে রাশিয়ার হামলায় দুই শিশুসহ ৭ জন নিহত হওয়ার পর তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।

সেখানে হামলার পর জেলেনস্কি বলেন, ‘এই যুদ্ধে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কোন ধরনের বিলম্বের অর্থ হল মানুষের প্রাণহানি।’

খবরে বলা হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ভিলনিয়ানস্ক শহরে রাশিয়া এই হামলা চালায়।

;

ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের নতুন সেনাপ্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। দেশটির ৩০তম সেনাপ্রধান হলেন তিনি।

এনডিটিভি জানিয়েছে, রবিবার (৩০ জুন) সেনাপ্রধান হিসাবে মনোজ পাণ্ডের মেয়াদ শেষ হয়েছে। তার পরেই দায়িত্ব গ্রহণ করেন উপেন্দ্র। তিনি এত দিন ভারতীয় সেনাবাহিনীর উপপ্রধান পদে ছিলেন।

জানা গেছে, জম্মু ও কাশ্মীর এবং চীন সীমান্ত সামলানোর বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। সেনাবাহিনীর সঙ্গে দীর্ঘ ৪০ বছর ধরে যুক্ত তিনি।

একাধিক গুরুত্বপূর্ণ সময়ে টীন সীমান্ত সংক্রান্ত সমস্যা সামলেছেন উপেন্দ্র। চীনের সঙ্গে সমঝোতার আলোচনায়ও অন্যতম ছিলেন তিনি।

গত ১৯ ফেব্রুয়ারি সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব নিয়েছিলেন উপেন্দ্র। তার আগে তিনি ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ ছিলেন।

বর্তমানে সেনাপ্রধান হিসাবে তাকে নৌবাহিনী এবং বিমান বাহিনীর সঙ্গে কাজ করতে হবে।

মধ্যপ্রদেশের রেওয়ার স্কুলের ছাত্র ছিলেন উপেন্দ্র। ১৯৮৪ সালে তিনি ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলসে যোগ দেন।

ভারতের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর দীর্ঘ ৪০ বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন পদে দায়িত্ব পেয়েছেন। নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার হিসাবে দীর্ঘ দিন কাশ্মীরে কাজ করেছেন উপেন্দ্র। সেখানে একাধিক সন্ত্রাসবিরোধী অভিযানের পরিকল্পনা করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন।

চীনের ক্ষেত্রেও বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। চীনের সঙ্গে সীমান্ত সংঘর্ষ এবং টানাপড়েন চলাকালীন সমঝোতার জন্য যারা আলোচনা করেছিলেন, তাদের মধ্যে উপেন্দ্র ছিলেন অন্যতম।

;

ইসরায়েলের বিমান হামলায় ৩ হিজবুল্লাহ সদস্য নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের দক্ষিণ-পূর্ব গ্রামে হাউলাতে ইসরায়েলি বিমান হামলায় রবিবার (৩০ জুন) ৩ হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছে।

লেবাননের সামরিক সূত্র সিনহুয়াকে জানিয়েছে, হাউলায় একটি দোতলা ভবনে ইসরায়েলি ড্রোন থেকে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলে ওই তিন হিজবুল্লাহ সদস্য নিহত হয়।

সিনহুয়া জানিয়েছে, ড্রোন হামলায় ওই দোতলা ভবনের প্রতিবেশী বাড়িগুলোর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের তাইবেহ, রাব এল থালাথিন এবং হাউলা গ্রামে পাঁচবার বিমান হামলা চালিয়েছে এবং পূর্ব ও মধ্য অঞ্চলের আটটি শহর ও গ্রামে প্রায় ৪০টি গোলা নিক্ষেপ করেছে।

এদিকে হিজবুল্লাহ ঘোষণা করেছে যে, তারা ইসরায়েলের মিসকাভ আম, আল-মোতেল্লা এবং আল-আলম অবস্থানগুলোতে আক্রমণ চালিয়েছে।

লেবাননের হাসপাতাল সূত্র জানিয়েছে, লেবানন ও ইসরায়েলের মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে প্রায় ৩৫৬ হিজবুল্লাহ সদস্য এবং ১০০ জন বেসামরিক নাগরিকসহ মোট ৫৫৩ জন নিহত হয়েছে।

;