ইরানে ব্যালট বাক্স বহনকারী গাড়িতে হামলা, নিহত ২



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইরানে ভোটকেন্দ্রে হামলা

ইরানে ভোটকেন্দ্রে হামলা

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট বাক্স বহনকারী গাড়ি লক্ষ্য করে হামলার ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় শুক্রবার (২৮ জুন) মধ্যরাতের এই হামলায় নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন এবং আরও ৫ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। 

ইরানের আধা সরকারি তাসনিম নিউজ এজেন্সির বরাতে পার্স টুডে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিস্তান ও বেলুচেস্তান প্রদেশের রাস্ক কাউন্টির জাকিগুর গ্রামীণ জেলার একটি ভোটকেন্দ্র থেকে বাক্সগুলো নিয়ে যাওয়ার সময় গাড়িটিকে লক্ষ্যবস্তু করে হামলা চালানো হয়। এতে নিরাপত্তা বাহিনীর দুই সদস্য বর্ডার গার্ড সার্জেন্ট এব্রাহিম মারমাজি এবং ফারহাদ জলিল নিহত এবংপাঁচজন আহত হন। তবে হামলাকারীদের পরিচয় জানা যায়নি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সিস্টান ও বালুচেস্তান প্রদেশের পুলিশ জানিয়েছে, বর্ডার গার্ড সার্জেন্ট এব্রাহিম মারমাজি এবং ফারহাদ জলিল গাড়িতে করে ব্যালট বাক্স নিয়ে যাচ্ছিলেন। তখন জাহেদান এলাকায় পৌঁছালে চারদিক থেকে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা গুলিবর্ষণ করে।

পার্স টুডের অপর এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল ৯ টা ৪০ মিনিট পর্যন্ত ১ কোটি ৯০ লাখের বেশি ভোট গণনা হয়েছে। এর মধ্যে মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ৮৩ লাখের বেশি ভোট। আর সাইদ জালিলি পেয়েছেন ৭১ লাখ ৮৯ হাজারের কিছু বেশি ভোট। এছাড়া পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ পেয়েছেন ২৬ লাখ সাড়ে ৭৬ হাজার ভোট। আর মোস্তফা পুরমোহাম্মদি এক লাখ ৫৮ হাজারের কিছু বেশি ভোট।

প্রসঙ্গত, গত মাসে উত্তর-পশ্চিম ইরানে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হলে তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ সাতজন নিহত হন। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ৫০ দিনের মধ্যে আগাম নির্বাচনের দিন ঘোষণা করা হয়। পরে শুক্রবার (২৮ জুন) রাইসির উত্তরসূরি নির্ধারণে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

প্রবল বৃষ্টির পর রাস্তায় ৮ ফুট লম্বা কুমির, ভিডিও ভাইরাল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকদিন ধরেই ভারতের বিভিন্ন রাজ্যে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। তবে এই বৃষ্টির মধ্যে এক অদ্ভুত দৃশ্যের দেখা মিলেছে দেশটির মহারাষ্ট্র প্রদেশে। ভারী বৃষ্টিপাতের পর মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় রাস্তায় একটি বিশাল আকারের কুমিরকে হেঁটে যেতে দেখা যায়। প্রত্যক্ষদর্শীরা এই দৃশ্য দেখে হতভম্ব হয়ে পড়েন।

সোমবার (১ জুলাই) ভারতীয় গণমাধ্যম জি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারী বৃষ্টিপাতের পর মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় রাস্তায় একটি ৮ ফুট লম্বা কুমিরকে চলাচল করতে দেখা যায়। গাড়িতে বসে থাকা এক যাত্রীর তোলা একটি ভিডিওতে চিপলুনের রাস্তায় এই সরীসৃপটিকে হাঁটতে দেখা গেছে।

ধারণা করা হচ্ছে, কুমিরটি নিকটবর্তী শিব নদী থেকে উঠে এসেছিল। বৃষ্টির কারণে কুমিরটি ভেসে এসেছে বা নদীর পানির উচ্চতা বাড়ার কারণে সড়কে এসেছে বলেও অনেকে ভাবছেন। এই নদীতে অনেক কুমিরের বসবাস রয়েছে।

এদিকে এই ঘটনায় এলাকাবাসীকে কুমির সম্পর্কে সাবধান করে দেওয়া হয়েছে এবং কোথাও কুমির দেখতে পেলে কর্তৃপক্ষকে খবর দিতে বলা হয়েছে।

৪০ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা গেছে, বর্ষণমুখর রাতের রাস্তায় কুমিরটি হেঁটে বেড়াচ্ছে। সোমবার এই ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

এর আগে ২০১৯ সালে রত্নাগিরিতে এরকম আরেকটি ঘটনা ঘটেছিল। তখন ৮ ফুট লম্বা একটি কুমিরকে লোকালয়ে দেখা গিয়েছিল। পরে উদ্ধারকারী দল চিপলুনের পর্যটন কেন্দ্রে ড্রেন থেকে সরীসৃপটিকে উদ্ধার করে।

উল্লেখ্য, রত্নাগিরি ভারতবর্ষীয় কুমিরের জন্য পরিচিত। নোনা জল এবং ঘড়িয়াল কুমির ব্যতীত এটি ভারতের তিনটি কুমির প্রজাতির মধ্যে একটি।

;

প্রতিরক্ষা খাতে দুর্নীতি চীনের যুদ্ধ প্রস্তুতি নিয়ে প্রশ্ন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
চীনের সামরিক বাহিনী

চীনের সামরিক বাহিনী

  • Font increase
  • Font Decrease

বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক পরিবর্তন এখন দৃশ্যমান। একদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইন্দো-প্যাসিফিক কৌশল, অপরদিকে চীনের নেতৃত্বে রোড অ্যান্ড বেল্ট উদ্যোগসহ একাধিক বৈশ্বিক উদ্যোগ বাস্তবায়নের পথে। এমন সময় চীনের প্রতিরক্ষা খাতে দুর্নীতির খবর দেশটির যুদ্ধ প্রস্তুতি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির বিরুদ্ধে দশকব্যাপী যুদ্ধ চালিয়ে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে খবর চীনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু ও ওয়েই ফেংহেকের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে। এনিয়ে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) উচ্চপদে অস্বস্তি শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মাত্র সাত মাস দায়িত্ব পালনের পর ২০২৩ সালের অক্টোবরে পদ থেকে বহিষ্কার করা হয় সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুকে এবং পাঁচ বছর দায়িত্ব পালনের পর ২০২৩ সালে সরিয়ে দেওয়া হয় ওয়েই ফেংহেকে। ইতোমধ্যে দুর্নীতির তদন্তের পর ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি থেকে তাদের বহিষ্কার করা হয়েছে।

আরও বলা হয়, সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু ও ওয়েই ফেংহেকের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত দেশটির সেনাবাহিনী করছে বলে, বৃহস্পতিবার (২৭ জুন) বেইজিংয়ের স্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে।

সিএনএন জানায়, গত গ্রীষ্মের পর থেকে চীনের প্রতিরক্ষা বিভাগে শুদ্ধি আভিযানে বাদ যাওয়াদের মধ্যে এই দুজনই সবচেয়ে বড় মাথা। এছাড়াও সামরিক-শিল্প কমপ্লেক্স থেকে এক ডজনেরও বেশি সিনিয়র জেনারেল এবং নির্বাহী কর্মকর্তাকে বাদ দেওয়া হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী ও যুদ্ধের জন্য প্রস্তুত করতে চাচ্ছেন এবং বিরোধপূর্ণ অঞ্চলগুলো দখলে আনতে আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করছেন। এমন একটা সময় প্রতিরক্ষায় দুর্নীতিকে চীনের দুর্বল দিকই ফুটে উঠছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক দশকেরও বেশি সময় ধরে দুর্নীতিবিরোধী প্রচারাভিযান সত্ত্বেও সামরিক বাহিনীর সর্বোচ্চ স্তরের এমন দশা দুর্নীতি প্রতিরোধে বাধার হয়ে দাঁড়ায়।

সিঙ্গাপুরের এস রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের একজন গবেষণা ফেলো জেমস চার বলেছেন, যদিও শি জিনপিং দুর্নীতিবিরোধী অভিযান কিছুটা সাফল্য অর্জন করেছে। তবে এটি কঠিন, তাই দুর্নীতি অব্যাহত থাকবে।

অস্ত্র সংগ্রহে দুর্নীতি

চীনের পিপলস লিবারেশন আর্মি-পিএলএ-কে যুদ্ধের জন্য বিশ্বমানের শক্তিতে রূপান্তর করার জন্য প্রেসিডেন্ট শিং জিনপিং সরঞ্জাম কেনা এবং আধুনিক করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলার ঢেলেছে। শিং জিনপিং রকেট ফোর্স তৈরি করেছেন, এটি এমন একটি অভিজাত শাখা যা দেশের দ্রুত সম্প্রসারিত পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের তদারকি করে।

সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু ও ওয়েইসহ গত বছর ব্যাখ্যা ছাড়াই বরখাস্ত বা নিখোঁজ হওয়া বেশিরভাগ জেনারেলই রকেট ফোর্স বা সামরিক সরঞ্জামের সাথে যুক্ত ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী হওয়ার আগে দুর্নীতির দায়ে বরখাস্ত হওয়া সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু পাঁচ বছর পিএলএ এর সরঞ্জাম উন্নয়ন বিভাগের প্রধান ছিলেন। পিএলএ সদর দফতরে পদায়ন হওয়ার আগে ৬৬ বছর বয়সী লি চীনের রকেট এবং স্যাটেলাইট উৎক্ষেপণ করতে কয়েক দশক দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কাটিয়েছেন। তিনি একজন প্রকৌশলীও।

৭০ বছর বয়সী ওয়েই রকেট ফোর্সের উদ্বোধনী কমান্ডার ছিলেন। তিনি ২০১৫ সালের শেষের দিকে পিএলএ আসার আগে কয়েক দশক ধরে কাজ করেছেন সেকেন্ড আর্টিলারি কর্পস ক্ষেপণাস্ত্র বাহিনীতে। রকেট ফোর্সে ওয়েই এর দুই উত্তরাধিকারীকেও আভিযানে বাদ দেওয়া হয়েছে।

ঘোষণার পর লির বিরুদ্ধে অভিযোগগুলো স্পষ্টভাবে অস্ত্র সংগ্রহে দুর্নীতির দিকে ইঙ্গিত করে।

চীনা রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, ঘুষ নেওয়া, দেওয়া এবং ক্ষমতার অপব্যবহারের পাশাপাশি লির বিরুদ্ধে সামরিক সরঞ্জাম খাতের নিয়মকানুনে মারাত্মক অনিয়মের অভিযোগও আনা হয়েছে।

মার্কিন পেন্টাগনের অর্থায়নে চলা ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির সিনিয়র গবেষক জোয়েল উথনো বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলো যে অস্ত্র তৈরি করে তার সঙ্গে পিএলএর সংগ্রহ ব্যবস্থার মধ্যে যোগসাজশ নির্দেশ করে। আমরা জানি কিছু যোগসাজশ আছে, কিন্তু এটা স্পষ্ট নয় - এবং সিসিপি এটা স্বীকার করবে না।

তিনি আরও বলেন, যেসব অস্ত্র কেনায় দুর্নীতির কথা বলা হচ্ছে, সেসব অস্ত্র যদি নিম্নমানের প্রমাণিত হয়, তা হবে শিং জিনপিংয়ের জন্য ভয়ংকর খবর। কারণ তখন কেবল নৈতিকতা নয়, প্রকৃত সামরিক প্রস্তুতি নিয়েও সন্দেহ তৈরি হবে।

বিশ্লেষকরা বলেছেন, পিএলএ-র ক্রয় ব্যবস্থায় সমস্যা বহু বছরের পুরোনো।

২০১৮ সালে চীনের নেভাল ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং স্টাডিতে দেখা গেছে, নৌবাহিনীর সরঞ্জাম সংগ্রহ কেন্দ্র এবং কেন্দ্রীয় সামরিক কমিশন পিএলএ এর সরঞ্জাম সংগ্রহে বিড কারচুপির বিশ্লেষণ করেছে। তারা তখন পিএলএ এর বিডিং ব্যবস্থা উন্নত করার জন্য আহ্বান জানিয়েছিলেন।

;

ভূমিকম্পে কাঁপল ইকুয়েডর



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রাজধানী কিতোর বিভিন্ন দেয়ালে ফাঁটল

রাজধানী কিতোর বিভিন্ন দেয়ালে ফাঁটল

  • Font increase
  • Font Decrease

ইকুয়েডরের রাজধানী কিতোতে ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে ভূমিকম্পের আঘাতে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

রাজধানীর বাসিন্দারা জানিয়েছে, ভূমিকম্পের ফলে শক্তিশালী কম্পন অনুভূত হয় এবং বেশকিছু এলাকার দেয়ালে ফাঁটল দেখা গেছে। 

সোমবার (১ জুলাই) সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভূতাত্ত্বিক সংস্থা সামাজিক যোগাযোগমাধ্যম এক্স পোস্টে জানিয়েছে, সোমবার আঘাত হানা ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূমি থেকে ৫.৬ কিলোমিটার গভীরে এবং রাজধানী কিতো থেকে এর দূরত্ব ছিল ৮.৪৯ কিলোমিটার।  

ইকুয়েডর জরুরি সেবা বিভাগ প্রকাশিত ভূমিকম্পের ভিডিওতে দেখা যায়, স্থানীয় সময় মধ্যরাতে ভূমিকম্প আঘাত হানার পর বাসিন্দারা ঘর থেকে বাইরে বেরিয়ে আসেন। 

কিতোর মেয়র পাবেল মনোজ এক্স পোস্টে জানান, ভূমিকম্প আঘাত হানার পরপরই বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় রাজধানী কিতোর কিছু এলাকার বাসিন্দারা অন্ধকারে নিমজ্জিত হন। তবে, এয়ারপোর্ট, মেট্রো, ল্যান্ডফল এবং পানি উৎপাদনের প্ল্যাটের কোনো ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, ২০২৩ সালের মার্চে ইকুয়েডরে ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে এতে ১৫ জন মানুষ নিহত হয়।

;

কর্মী ধর্মঘটে কানাডায় ৮ শতাধিক ফ্লাইট বাতিল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: আল-জাজিরা

ছবি: আল-জাজিরা

  • Font increase
  • Font Decrease

বেতন বৃদ্ধির দাবিতে কর্মী ধর্মঘটের কারণে কানাডার দ্বিতীয় বৃহত্তম বিমান সংস্থা ওয়েস্টজেট ৮০০টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে। এতে কানাডা দিবসের লম্বা ছুটিতে হাজার হাজার মানুষ তাদের সফর নিয়ে বিপাকে পড়েছেন।

সোমবার (১ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, বেতন এবং শ্রমিকদের কাজের অবস্থার বিষয়ে

ক্যালগারিভিত্তিক এয়ারলাইন এয়ারপ্লেন মেকানিক্স ফ্রাটারনাল অ্যাসোসিয়েশন (এএমএফএ) শ্রমিকদের কাজের অবস্থা এবং বেতনের চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় প্রায় ৬৮০ জন শ্রমিক গত শুক্রবার থেকে ধর্মঘট পালন করছেন।

বিমান সংস্থা ওয়েস্টজেটের প্রেসিডেন্ট এবং সিইও ডিডেরিক পেন রোববার অপ্রয়োজনীয়ভাবে কাজ বন্ধ রাখায় ভ্রমণকারীদের কাছে ক্ষমা চেয়েছেন।

পেন এক বিবৃতিতে বলেছেন, আমাদের কর্মীদের প্রতিকূলতার ঊর্ধ্বে উঠে এগিয়ে যাওয়ার এবং নিরাপদ ও নিয়ন্ত্রিত কার্যক্রম এগিয়ে নেওয়ার কাজে আমি উৎসাহিত হয়েছি।

তিনি বলেন, বর্তমান ধর্মঘট আমাদের এয়ারলাইন এবং দেশের সর্বাধিক ক্ষতি করা ছাড়া অন্য কোন উদ্দেশ্য পূরণ করে না।

ওয়েসজেট গত বৃহস্পতিবার থেকে ৮৩২টি ফ্লাইট বাতিল করেছে, যার অর্ধেকেরও বেশি রোববারের জন্য নির্ধারিত ছিল।

এয়ারলাইনটি বলেছে, রোববার পর্যন্ত তাদের ১৮০টি বিমান বহরের মধ্যে ৩২টি সক্রিয় রয়েছে।

ওয়েস্টজেট এবং এএমএফএ একে অপরের বিরুদ্ধে সরল বিশ্বাসে আলোচনা না করার জন্য অভিযুক্ত করেছে।

এএমএফএ যুক্তি দিয়েছে, তাদের চাওয়া-পাওয়া মজুরি বৃদ্ধির জন্য ওয়েস্টজেটকে ৮ মিলিয়ন কানাডিয়ান ডলারের কম খরচ হবে, যা কোম্পানি তাদের চুক্তির প্রথম বছরের জন্য প্রস্তাব করেছে।

ওয়েস্টজেট বলেছে, চুক্তির প্রথম বছরে তারা ১২.৫ শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে এবং বাকি সাড়ে পাঁচ বছরের মেয়াদে ২৩.৫ শতাংশ চক্রবৃদ্ধি হারে মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে।

এ কর্মবিরতির কারণে প্রায় ১ লাখ ১০ হাজার ভ্রমণকারীর পরিকল্পনাকে ব্যাহত করেছে। বৃহস্পতিবার কানাডার শ্রম মন্ত্রী সিমাস দুই পক্ষের এ বিরোধ নিষ্পত্তির জন্য বাধ্যতামূলক বৈঠকের আহ্বান জানিয়েছেন।

;