লড়াই থেকে পালানো সেনাদের মৃত্যুদণ্ড দিল কঙ্গো



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই থেকে পালানোর অভিযোগে পঁচিশ জন সেনাকে মৃত্যুদণ্ড দিয়েছেন ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর একটি সামরিক আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের আইনজীবী এবং সেনাবাহিনীর একজন মুখপাত্রের সূত্রে বৃহস্পতিবার (৪ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছে রয়টার্স।

উল্লেখ্য, কঙ্গোর সেনাবাহিনী দুই বছরেরও বেশি সময় ধরে রুয়ান্ডা-সমর্থিত এম২৩ বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করছে। পাশাপাশি অন্যান্য মিলিশিয়া সহিংসতার মুখোমুখি হয়েছে দেশটি।

এই লড়াইয়ে দেশটির উত্তর কিভু প্রদেশের প্রায় ২.৭ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

গত মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর কিছু সদস্য কিভু প্রদেশের কেসেগে এবং মাতেম্বে গ্রামে তাদের অবস্থান ত্যাগ করলে বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকায় অগ্রসর হয়।

এরপরই অবস্থান ত্যাগ তথা পালানোর অভিযোগে ২৭ জন সেনাকে আটক করে দেশটির সেনাবাহিনী।

সেনাবাহিনীর মুখপাত্র রিগান এমবুয়ি কালনজি বলেছেন, ‘পলাতকদের নিকটবর্তী আলিম্বোংগো গ্রামের দোকান থেকে জিনিসপত্র চুরি করতে দেখা গেছে।’

তাদের বিচার করার জন্য গত বুধবার আলিমবোঙ্গোতে একটি সামরিক ট্রাইব্যুনাল স্থাপন করা হয়। এই ট্রাইব্যুনালের বিচারক ২৫ জনকে চুরি, পালিয়ে যাওয়া এবং আদেশ লঙ্ঘনের জন্য অন্যান্য অভিযোগে মৃত্যুদণ্ড দেন।

একজন সেনাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং অন্য এক সেনাকে খালাস দেওয়া হয়েছে।

২৫ জনের মধ্যে একজনকে বাদ দিয়ে সকলেই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন বলে জানা গেছে।

তাদের আইনজীবী জুলেস মুভওয়েকো বলেছেন, তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

দীর্ঘদিন ধরে অভ্যন্তরীণ বিভাজন, অপর্যাপ্ত সম্পদ, দুর্বল রসদ এবং দুর্নীতির কারণেচরমভাবে অকার্যকর হয়ে পড়েছে কঙ্গোর সামরিক বাহিনী।

দেশটিতে এর আগে কাপুরুষতা এবং অন্যান্য অপরাধের জন্য গত মে মাসে আট সেনা অফিসারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

  • Font increase
  • Font Decrease

রোববার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ফ্রান্সে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। দেশটির টাউন এবং বড় বড় শহরগুলোতে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এর আগের প্রথম দফার ফলাফলে জয়লাভ করেছে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। ক্ষমতাসীন ম্যাখোঁর দল রয়েছেন তৃতীয় অবস্থানে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সেখানে সকাল ৮টা থেকেই ভোটগ্রহণ শুরু হয়েছে। দ্বিতীয় দফার ভোটে সহিংসতা এড়তে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্রগুলো থেকে প্রাপ্ত আংশিক ফলাফল পাওয়ার পরই থেকেই আনুমানিক ফলাফল জানা যেতে পারে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষ হওয়ার ১২ ঘণ্টা পর বুথফেরত জরিপ পাওয়া যাবে।

এর আগে, গত রোববার (৩০ জুন) ফ্রান্সে প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট।

প্রথম দফার নির্বাচনে কট্টরপন্থিদের জয়লাভের পর তাদের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে ‘ট্যাক্টিক্যাল ভোটের’ আহ্বান জানান বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তার দল ২০.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

প্রথম দফায় ভোটারদের উপস্থিতি বেশি ছিল প্রায় ৬৮ শতাংশ, যা ২০২২ সালের সংসদ নির্বাচনের ৪৭ দশমিক ৫ শতাংশের তুলনায় বেশি।

ফ্রান্সের ৫৭৭ আসনের পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপেই সবকিছু নিশ্চিত করে বলে দেয় যায় না। তবে আরএন অপেক্ষাকৃত বেশি আসন পাওয়ায় দলটি বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

এদিকে আরএনকে দ্বিতীয় দফার ভোটে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দিতে বিরোধীরা দ্বিতীয় দফার নির্বাচন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছেন।

রয়টার্সের প্রতিবেদন মতে, আরএনবিরোধী ভোট প্রার্থীদের মধ্যে যাতে বিভাজন সৃষ্টি না হয় সেজন্য এই পদক্ষেপ। প্রথম দফার ভোটে জয় পাওয়া আরএন দলকে আটকাতে বিরোধীরা একটি ‘রিপাবলিকান ফ্রন্ট’ তৈরি করার ঘোষণাও দেন।

ফ্রান্সের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০০ জনেরও বেশি প্রার্থী নিশ্চিত করেছেন যে তারা ফ্রান্সের ৫৭৭ আসনের জাতীয় সংসদের জন্য দ্বিতীয় দফার নির্বাচনে লড়বেন না।

ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রথম দফার নির্বাচনে তৃতীয় হওয়া ২১৪ থেকে ২১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন; অর্থাৎ দ্বিতীয় দফায় আর ৩০০ আসনে নয়, বরং ১০৮টি আসনে ত্রিমুখী লড়াই হবে।

;

নেপালে ভূমিধস ও বন্যায় নিহত ১১, নিখোঁজ ৮



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারী বৃষ্টিপাতে ভূমিধস ও বন্যা

ভারী বৃষ্টিপাতে ভূমিধস ও বন্যা

  • Font increase
  • Font Decrease

নেপালে ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধস ও সৃষ্ট বন্যায় ১১ জন নিহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন অন্তত ৮ জন। গত ৩৬ ঘণ্টার বর্ষণে দেশটির গুরুত্বপূর্ণ মহাসড়কে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। 

রোববার (৭ জুলাই) দেশটির কর্মকর্তা এ তথ্য জানিয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। 

পুলিশের মুখপাত্র ডন বাহাদুর কারকি জানিয়েছেন, বন্যা ও ভূমিধসে আরও ৮ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ১২ জন। তাদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। 

কারকি আরও বলেন, উদ্ধারকর্মীরা ভূমিধস সরিয়ে মহড়াসকগুলো যান চলাচলের জন্য প্রস্তুতের চেষ্টা করছে। এ কাজের জন্য ভারী মেশিনারিজ সংযুক্ত করা হয়েছে। নেপালের দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত কোশি নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে অতিক্রম করছে ও স্থানীয় বাসিন্দাদের এ নিয়ে সতর্ক করা হয়েছে বলে জানান তিনি। 

প্রসঙ্গত, জুনের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে এ পর্যন্ত ৫০ জন মারা গেছেন। পাহাড়বেষ্টিত এই দেশটিতে প্রতিবছর ভূমিধস ও বন্যায় শতাধিক মানুষের মৃত্যু হয়। মধ্য জুন থেকে মধ্য সেপ্টম্বর পর্যন্ত দেশটিতে ব্যাপক বৃষ্টি হয়। ফলে বন্যা ও ভূমিধসের মতো পরিস্থিতি তৈরি হয়।

;

পাপুয়া নিউ গিনির প্রভাবশালী মন্ত্রী অস্ট্রেলিয়ায় গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনা

প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনা

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার সিডনির সমুদ্র সৈকতে এক নারীকে মারধর করে লাঞ্ছিত করার অভিযোগে পাপুয়া নিউ গিনির প্রভাবশালী মন্ত্রী জিমি মালাডিনাকে গ্রেফতার করেছে অস্ট্রেলিয়া। শনিবার (৬ জুলাই) সকালে তাকে গ্রেফতার করা হয়।

রোববার (৭ জুলাই) বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিডনির বিখ্যাত বন্ডি বিচের কাছে ‘ঘরোয়া বিরোধের’ পরে পাপুয়া নিউ গিনির প্রভাবশালী পেট্রোলিয়াম মন্ত্রীর বিরুদ্ধে হামলার অভিযোগ আনা হয়েছে বলে অস্ট্রেলিয়ান পুলিশ রোববার জানিয়েছে।

গ্রেফতারকৃত জিমি মালাডিনা পাপুয়া নিউ গিনির পেট্রোলিয়াম মন্ত্রী এবং একইসঙ্গে দেশটির লাভজনক প্রাকৃতিক গ্যাস প্রকল্প নিয়ে চলমান আন্তর্জাতিক আলোচনার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। 

পুলিশ বলেছে, মারধরের ঘটনার পর তাদের বন্ডির কাছে একটি ঠিকানায় ডাকা হয়। পরে তারা সেখানে ‘মুখের আঘাতসহ ৩১ বছর বয়সী এক নারীকে’ খুঁজে পায়। অভিযোগ করা হয়েছে, মন্ত্রী মালাডিনার সাথে ওই নারীর ‘বিবাদ’ হয়েছিল।

মালাডিনাকে আগামী বৃহস্পতিবার সিডনির একটি আদালতে হাজির করার জন্য তালিকাভুক্ত করা হয়েছে বলে আদালতের নথিতে দেখা গেছে এবং তার বিরুদ্ধে ‘প্রকৃত শারীরিক ক্ষতির জন্য হামলার’ অভিযোগ আনা হয়েছে।

৫৮ বছর বয়সী এই মন্ত্রী এক বিবৃতিতে বলেন, তিনি ‘সততা এবং স্বচ্ছতার সাথে এই পরিস্থিতি পরিচালনা করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনির প্রাকৃতিক গ্যাসের বিশাল ভান্ডার এবং অব্যবহৃত মজুদ মূল্যবান খনিজ পদার্থপূর্ণ স্থানের সন্ধানে যুক্ত বিদেশি সংস্থাগুলোর কাছে বর্তমানে যথেষ্ট আগ্রহের বিষয়ে পরিণত হয়েছে।

;

যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে বন্দুক হামলা, নিহত ৪



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
২১ তম জন্মদিনের অনুষ্ঠানে গোলাগুলি

২১ তম জন্মদিনের অনুষ্ঠানে গোলাগুলি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে একটি জন্মদিনের অনুষ্ঠানে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে চারজন নিহত এবং তিনজন আহত হয়েছেন। শনিবার (৬ জুলাই) এ ঘটনা ঘটে। 

সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফ্লোরেন্স পুলিশ বিভাগ বলছে, চারজনকে ঘটনাস্থলেই মৃত ঘোষণা করা হয়েছে। এছাড়া আহত অন্য তিনজনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে তাদের অবস্থা আশঙ্কাজনক হলেও স্থিতিশীল রয়েছে। 

পুলিশ প্রধান জেফ ম্যালেরি এক প্রেস কনফারেন্সে বলেন, বন্দুক হামলার খবর পেয়ে শনিবার রাত ৩টার দিকে ওই বাড়িতে যায় পুলিশ। ঘটনাস্থলে পৌঁছানোর পরই তারা গোলাগুলির শব্দ শুনতে পায়। ঘটনার সময় সেখানে অনেকে জন্মদিনের পুল পার্টিতে যোগ দিয়েছিলেন।

এদিকে পুলিশের গাড়ি ওই বাড়িতে পৌঁছানোর আগেই সন্দেহভাজন হামলাকারী ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরবর্তীতে পুলিশ তার পিছু নিলে ওই ব্যক্তি রাস্তা থেকে খাদে পড়ে যায়। এরপর পুলিশ তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যায়। পরে সেখানেই তার মৃত্যু হয়। 

কর্মকর্তারা বলেছেন, সন্দেহভাজন ওই ব্যক্তি একাই হামলায় জড়িত ছিল বলে প্রাথমিক তদন্তে ইঙ্গিত পাওয়া গেছে এবং ওই এলাকা নিরাপদে রয়েছে। 

;