পশ্চিম তীরে ৫ হাজারেরও বেশি আবাসনের অনুমোদন নেতানিয়াহুর



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন ৫ হাজার ২৯৫ বাসভবন স্থাপনের অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলি সরকার। বৃহস্পতিবার (৪ জুলাই) এই পরিকল্পনাটি পাস হয়েছে বলে জানা গেছে।

এপি'র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গাজায় চলমান সহিংসতায় যুদ্ধবিরতি সংক্রান্ত আলোচনা আবারও শুরু করতে চান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এজন্য ইতিমধ্যে প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্তও নিয়েছেন তিনি।

ইসরায়েলের সরকারের একটি উচ্চপর্যায়ের সূত্র জানিয়েছে, পশ্চিম তীরে ৫ হাজার ২৯৫টি বাড়ির জন্য অনুমোদন দিয়েছে নেতানিয়াহু সরকার। এটি জর্ডান উপত্যকায় এবং হেব্রন শহরের কাছে ইসরায়েলের নতুন এলাকা হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে গাজা আগ্রাসনের মধ্যেই অধিকৃত পশ্চিম তীরের ৩ হাজার ১৩৮ একর জমি নিজেদের বলে অনুমোদন করেছে দখলদার ইসরায়েল। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ১৯৯৩ সালে অসলো চুক্তির পর এবারই সবচেয়ে বেশি পরিমাণ ফিলিস্তিনি ভূখণ্ড নিজেদের বলে স্বীকৃতি দিয়েছে ইসরায়েল।

তবে রাজনীতি বিশ্লেষকদের মতে, এই মুহূর্তে নেতানিয়াহুর সামনে বড় দু’টি চ্যালেঞ্জ উপস্থিত হয়েছে। প্রথমটি হলো হিজবুল্লাহ এবং দ্বিতীয়টি হলো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ইউরোপের বিভিন্ন রাষ্ট্রের স্বীকৃতি প্রদান। দু’টো চ্যালেঞ্জই তার নেতৃত্বাধীন সরকারের জন্য স্পর্শকাতর।

সম্প্রতি স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। ইউরোপের অন্য অনেক দেশও স্বীকৃতি দেওয়ার পথে রয়েছে। এটি বন্ধ করার জন্যই পশ্চিম তীরে একের পর এক আবাসন স্থাপনের পরিকল্পনার অনুমোদন দিচ্ছেন তিনি।

মহারাষ্ট্রে শিবসেনা নেতার গাড়ির ধাক্কায় নারীর মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের মহারাষ্ট্র প্রদেশে শিবসেনা নেতার দ্রুতগতির বিএমডব্লিউ গাড়ির ধাক্কায় স্কুটার আরোহী কাবেরী নাকভা নামে এক নারীর মৃত্যু হয়েছে। রোববার সকালে মুম্বাইয়ের ওয়ারলি শহরে এ ঘটনা ঘটে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মুম্বাই পুলিশ বলছে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনার এক জ্যেষ্ঠ নেতার ছেলে মদ্যপ অবস্থায় গাড়িটি চালাচ্ছিলেন। তার নাম মিহির শাহ। ঘটনার পর থেকে ২৪ বছর বয়সী মিহির পলাতক আছেন।

বিএমডব্লিউ গাড়িটি মহারাষ্ট্রের পালঘর জেলার শিবসেনার উপনেতা রাজেশ শাহের নামে রেজিস্ট্রেশন করা। রাজনীতিবিদ রাজেশ শাহ এবং তার ব্যক্তিগত গাড়ি চালক বর্তমানে পুলিশ হেফাজতে রয়েছে। পুলিশ বলছে, দুর্ঘটনার সময় গাড়িতে ওই নেতার ছেলে ও তাদের ব্যক্তিগত চালক ছিলেন। ঘটনার পর মিহির শাহ তার ফোন বন্ধ করে পালিয়ে গেছেন। দুর্ঘটায় মৃত্যুর ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে।

পুলিশ সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, গত রাতে মিহির শাহ একটি বার থেকে মদ্যপান করেন। বাড়ি ফেরার পথে তিনি গাড়ি চালককে লং ড্রাইভে নিয়ে যেতে বলেন। এরপর তারা ওয়ারলির রাস্তায় আসলে মিহির জোর করে ড্রাইভিং সিটে বসেন। কিছু দূর যেতেই একটি স্কুটারকে ধাক্কা দেয় গাড়িটি।

দুর্ঘটনা কবলিত স্কুটারে ওয়ারলির কোলিওয়াড়া এলাকার বাসিন্দা কাবেরী নাকভা ও তার স্বামী প্রাদিক নাকভা ছিলেন। মাছ বিক্রেতা ওই দম্পতি প্রতিদিন সকালে মাছ আনতে বের হতেন। মাছ নিয়ে ফেরার পথে বিএমডব্লিউ তাদের দুই চাকার স্কুটারে ধাক্কা মারে। এতে স্কুটার থেকে ছিটকে পড়েন কাবেরী নাকভা। তখন ঘটানস্থল থেকে দ্রুত পালিয়ে যায় গাড়িটি। কাবেরী নাকভাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষণা করেন। তার স্বামী প্রাদিক নাকভা আহত হয়েছেন।

এদিকে দুর্ঘটনার আলমত নষ্ট করার অভিযোগ উঠেছে শিবসেনার নেতার বিরুদ্ধে। দুর্ঘটনার পর বিএমডব্লির নম্বর প্লেট পরিবর্তন করা হয়। তবে পুলিশ দুর্ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে গাড়িটি চিহ্নিত করেন। গাড়ির উইন্ডশিল্ডে শিবসেনার স্টিকার ও দুর্ঘটনায় চিহ্ন পাওয়া গেছে।

এ ঘটনায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনা নেতা একনাথ শিন্ডে বলেন, ‘এমন ঘটনা আসলেই দুর্ভাগ্যজনক। তবে আইন তার নিজস্ব গতিতে চলবে, আইনের সামনে সবাই সমান। আমি পুলিশের সাথে কথা বলেছি এবং কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।’

;

জালিলি-পেজেশকিয়ান সাক্ষাৎ, পরামর্শ মানার প্রতিশ্রুতি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সাক্ষাতে পেজেশকিয়ান-জালিলি

সাক্ষাতে পেজেশকিয়ান-জালিলি

  • Font increase
  • Font Decrease

দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে ইরানের পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী সাঈদ জালিলির পরামর্শও গুরুত্ব দিয়ে কাজে লাগানোর প্রতিশ্রুতি দিয়েছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

স্থানীয় সময় শনিবার (৬ জুলাই) রাতে পেজেশকিয়ানের দপ্তরে গিয়ে তাকে অভিনন্দন জানানোর সময় জালিলিকে এমন প্রতিশ্রুতি দেন পেজেশকিয়ান।

সৌজন্য সাক্ষাতে সাঈদ জালিলি দেশের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো উল্লেখ করে এবং এসব সমাধানে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। এ সময় নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেন, আগামী চার বছর দেশ পরিচালনার ক্ষেত্রে সাঈদ জালিলির যেকোনো পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। যেকোনো সমস্যার সমাধান সম্পর্কে পরিকল্পনা থাকাই যথেষ্ট নয় বরং সে পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য যোগ্য, অভিজ্ঞ ও কর্মঠ ব্যক্তিদের নিয়োগ দেয়াও জরুরি।' 

সংবাদমাধ্যম পার্স টুডের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এর আগে, নির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ান শনিবার বিকেলে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে পেজেশকিয়ানকে অভিনন্দন জানানোর পাশাপাশি দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে ভোটারদের উপস্থিতি বাড়ায় সন্তোষ প্রকাশ করেন সর্বোচ্চ নেতা। 

নবনির্বাচিত প্রেসিডেন্ট দেশের অফুরন্ত সম্ভাবনাকে কাজে লাগিয়ে জনগণের সেবা করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। আয়াতুল্লাহ খামেনি এ সময় পেজেশকিয়ানের সফলতার জন্য দোয়া করার পাশাপাশি রাষ্ট্র পরিচালনার ব্যাপারে কিছু পরামর্শ দেন। 

;

গাজায় উড়োজাহাজ থেকে খাদ্য ফেললো সৌদি-জর্ডান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উড়োজাহাজ থেকে ৩০ টন খাদ্য সামগ্রী ফেলা হয়েছে

উড়োজাহাজ থেকে ৩০ টন খাদ্য সামগ্রী ফেলা হয়েছে

  • Font increase
  • Font Decrease

গাজাবাসীর জন্য উড়োজাহাজ থেকে খাদ্য সামগ্রী ফেলেছে সৌদি আরব ও জর্ডান। 

সৌদি বার্তাসংস্থা কেশেরিফকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। 

প্রতিবেদনে বলা হয়, রোববার ফিলিস্তিনের গাজা উপত্যকায় উড়োজাহাজ থেকে প্রায় ৩০ টন খাদ্য সামগ্রী ফেলা হয়েছে। যৌথ উদ্যেগে এই খাদ্য সামগ্রী বিতরণের কর্মসূচি বাস্তবায়ন করেছে সৌদি ও জর্ডান সরকার।

এক বিবৃতিতে বলা হয়েছে, জর্ডানের হাশেমাইত দাতব্য সংস্থা এই খাদ্য সামগ্রীর জোগান দিয়েছে। পরে জর্ডানের সশস্ত্র বাহিনীর সঙ্গে এয়ার ড্রপ কর্মসূচিতে অংশ নেয় ওই দাতব্য সংস্থার কর্মীরা। গাজাবাসীর জন্য উপর থেকে যে সকল খাদ্য সামগ্রী ফেলা হয়েছে তা রান্না ছাড়াই গ্রহণের যোগ্য।

গাজায় ক্রমাগত ইসরায়েলি বাহিনীর অবরোধের কারণে সেখানে পর্যাপ্ত পরিমাণ খাদ্যের যোগান নেই। যার ফলে দিনের বেশির ভাগ সময় অভুক্ত অবস্থাতেই পার করতে হচ্ছে ফিলিস্তিনিদের। মূলত উপত্যকায় খাদ্যবাহী গাড়ি ঢুকতে না দেয়ায় আকাশ থেকে খাদ্য বিতরণের কর্মসূচি নিয়েছে এ দুই দেশ।

উল্লেখ্য, এর আগেও জর্ডান ও সংযুক্ত আরব আমিরাত উড়োজাহাজ থেকে খাদ্য সরবরাহ করেছে।

;

নেপালে বন্যা ও ভূমিধসে নিহত ১১



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, নেপালে প্রবল  বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত

ছবি: সংগৃহীত, নেপালে প্রবল বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত

  • Font increase
  • Font Decrease

নেপালে প্রবল বন্যা ও ভূমিধসে ১১ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৮ জন বন্যার তোড়ে ভেসে গেছেন কিংবা ভূমিধসে চাপা পড়েছেন। এছাড়া আরো ৮ জন নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় আহত ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (৭ জুলাই) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ টুডে এ খবর জানায়।

নেপাল পুলিশের মুখপাত্র দান বাহাদুর কার্কির বরাত দিয়ে খবরে বলা হয়, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ সরাতে ভারী যন্ত্র ব্যবহার করছেন।

বাহাদুর কার্কি জানান, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের থেকে আসা বন্যার পানির কারণে কোশি নদীর স্রোত বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর কারণে দক্ষিণ নেপালে প্রতি বছরই বন্যা এবং ভূমিধসের ঘটনা ঘটে।

এদিকে, সুনসারি জেলার বেড রাজ বলেন কোশি নদীর পানির প্রবাহ বৃদ্ধির কারণে এলাকাবাসীর উদ্দেশে আগেই সতর্ক বার্তা করা হয়েছিল।

তিনি বলেন, সকাল নয়টার দিকে খুশি নদীর প্রবাহের পরিমাণ ছিল ৩ লাখ ৭৯ হাজার কিউসেক। কিন্তু স্বাভাবিক সময় এক লাখ ৫০ হাজার কিউসেক পানি প্রবাহিত হয়।

এদিকে, কর্তৃপক্ষ জানিয়েছে বন্যার পানির প্রবাহের তোড়ে কোশি নদীর ৫৬টি স্লুইস গেট খুলে দেওয়া হয়েছে। স্বাভাবিক সময় সাধারণত ১০ থেকে ১২টা গেট খুলে রাখা হয়।

;