বিশ্বের প্রথম সিএনজিচালিত বাইক নিয়ে এলো বাজাজ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সিএনজিচালিত মোটরসাইকেল ‘বাজাজ ফ্রিডম ১২৫’

সিএনজিচালিত মোটরসাইকেল ‘বাজাজ ফ্রিডম ১২৫’

সিএনজিচালিত মোটরসাইকেলের জন্য অপেক্ষায় থাকা ব্যক্তিদের জন্য দারুণ সুখবর দিয়েছে ভারতের বাজাজ অটো লিমিটেড কোম্পানি। ‘বাজাজ ফ্রিডম ১২৫’ নামে একটি সুলভ মূল্যের আকর্ষণীয় মোটরসাইকেল বাজারে লঞ্চ করেছে কোম্পানিটি, যা বিশ্বে এই প্রথম

শুক্রবার (৫ জুলাই) বাজাজ অটো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ এবং ইউনিয়ন রোড, ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ী পুনের বাজাজ প্ল্যান্টে এই সিএনজিচালিত মোটরসাইকেলের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল হলো ‘বাজাজ ফ্রিডম ১২৫’ যার দাম লাখ রুপিরও কম, মাত্র ৯৫ হাজার রুপি।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, আকর্ষণীয় লুক, ভালো ফিচার, দুর্দান্ত সেফটি, এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ব্লুটুথ সংযোগ প্রদান এবং ফুল ট্যাঙ্ক রেঞ্জ ৩৩০ কি.মি.সহ আরও অনেক সুবিধা দিচ্ছে মোটরসাইকেলটি। সেই সাথে ১ লক্ষ রুপিরও কম দামে কেনার সুযোগ তো থাকছেই।

শুক্রবার (৫ জুলাই) বাইকটির উদ্বোধন হয় 

মোটরসাইকেলটিতে ফার্স্ট ইন ক্লাস লিংক মনোশক সাসপেনশন, ব্লুটুথ কানেক্টিভিটি সমৃদ্ধ রিভার্স এলসিডি কনসোল, সুইচ অন দ্য গো ফিচার, ৭টি ডুয়াল টোন কালার অপশনসহ অনেক ফিচার রয়েছে। বিশেষত্ব হল সিএনজি ট্যাঙ্কের চারপাশে সেফটি ফিচার। এতে একটি সাধারণ ফুয়েল ক্যাপ কভার রয়েছে।

কোম্পানির দাবি, এ মোটরসাইকেলটির অপারেটিং খরচ পেট্রোলচালিত মোটরসাইকেলের তুলনায় দৈনিক ৫০ শতাংশ কম হবে, যার ফলে পাঁচ বছরে সাশ্রয় হবে ৭৫ হাজার রুপি। বাইকটি ১১টি সেফটি টেস্টে সফলভাবে উত্তীর্ণ করেছে।

বর্তমানে তিনটি ভেরিয়েন্টের মোটরসাইকেলের বুকিং চলছে। শুরুর দিকে ভারতের মহারাষ্ট্র এবং গুজরাট প্রদেশে ডেলিভারি শুরু করবে বলেও জানিয়েছে বাজাজ অটো। 

এ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, সম্পূর্ণ নতুন এই ফ্রিডম ১২৫ এর জন্য অনলাইনে বুকিং কোম্পানির ওয়েবসাইট এবং তার ডিলারশিপ শুরু হয়েছে এবং ডেলিভারিগুলো প্রাথমিকভাবে মহারাষ্ট্র এবং গুজরাটে শুরু হবে। এরপর, পরবর্তী অক্টোবর মাস থেকে বাকি রাজ্যগুলোতে ডেলিভারি শুরু হবে।

৩ টি ভেরিয়েন্টে পাওয়া যাবে ‘বাজাজ ফ্রিডম ১২৫’

‘বাজাজ ফ্রিডম ১২৫’ মোটরসাইকেলের মোট ৩ টি ভেরিয়েন্টের মধ্যে ডিস্ক এলইডি ভেরিয়েন্টের এক্স-শোরুম দাম ১ লক্ষ ১০ হাজার রুপি, ড্রাম এলইডি ভেরিয়েন্টের এক্স-শোরুম দাম ১ লক্ষ ৫ হাজার লক্ষ রুপি এবং ড্রামের এক্স-শোরুম দাম ৯৫ হাজার রুপি।

বাজাজ অটো তার বহুল প্রত্যাশিত সিএনজিচালিত মোটরসাইকেলটি লঞ্চ করে কমিউটার মোটরসাইকেল শিল্পে বিপ্লব ঘটিয়েছে। এই মডেলটি বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল। বাইকটি ড্রাম, ড্রাম এলইডি এবং ডিস্ক এলইডি নামে তিনটি ভেরিয়েন্টে দেওয়া হবে। এটি সাতটি দ্বৈত রঙের বিকল্পে থাকতে পারে।

উল্লেখ্য, ‘বাজাজ ফ্রিডম ১২৫’ দেখতে আধুনিক এবং সুন্দর, যা কমিউটার বাইকপ্রেমীদের পাশাপাশি সাধারণ মানুষের চাহিদার দিকে খেয়াল রেখে তৈরি করা হয়েছে। এতে রয়েছে এলইডি হেডল্যাম্প, আকর্ষণীয় গ্রাফিক্স, লংগেস্ট সিট, মজবুত ট্রেইল ফ্রেম এবং আরও অনেক কিছু।