বিমান প্রতিরক্ষা শক্তিশালী করতে মিত্রদের সহযোগিতা চায় ইউক্রেন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর ।  ছবি- সংগৃহীত

রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর । ছবি- সংগৃহীত

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য মিত্রদের সহযোগিতার আহ্বান জানিয়েছে ইউক্রেন। সোমবার (৮ জুলাই) রাশিয়ার ভয়াবহ মিসাইল হামলার পর মিত্রদের সহায়তা চান দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেলিগ্রামের এক পোস্টে মিত্রদের উদ্দেশ্য করে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ লিখেন, ‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা এখনও পর্যাপ্ত নয়। আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করা দরকার।’

বিজ্ঞাপন

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে শিশু হাসপাতাল ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ৪০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে এখন পর্যন্ত ২৪ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হন আরও অন্তত ৭০ জন।

ইউক্রেনের বিমানবাহিনীর মতে, দিনদুপুরে ইউক্রেনের বিভিন্ন শহরে আক্রমণের জন্য কিনজল হাইপাসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। এই ধরনের ক্ষেপণাস্ত্র রাশিয়ার সবচেয়ে উন্নত সামরিক অস্ত্রগুলির মধ্যে একটি। এটি শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে উড়ে। এই ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা খুবই কঠিন। বায়ুচালিত ব্যালিস্টিক এই মিসাইলটি ঘণ্টায় ১২ হাজার ৩৫০ কিলোমিটার গতিতে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ান ভাষায় কিনজন শব্দের অর্থ ‘খঞ্জর’। ২০১৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছয়টি অত্যাধুনিক সামরিক অস্ত্র উদ্বোধন করেন। কিনজন হাইপারসনিক মিসাইল এর মধ্যে একটি। তখন রাশিয়ার প্রেসিডেন্ট গর্ব করে বলেছিলেন, এটি বিশ্বের কোনও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভূপাতিত করা যাবে না।