গাজায় এক ঘণ্টায় তিনবার হামলা, নিহত ৪৮

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মঙ্গলবার (১৬ জুলাই) এক ঘণ্টার মধ্যে তিনবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৪৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা এ তথ্য জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এই হামলাগুলো এক ঘণ্টারও কম সময়ের মধ্যে হয়েছে বলে দাবি করেছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। এতে ২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় দক্ষিণ খান ইউনিসে ১৮ জন এবং উত্তর গাজার বেইট লাহিয়ায় পাঁচজন নিহত হয়েছেন। 

বিজ্ঞাপন

জাতিসংঘ বলেছে, দেইর এল-বালাহে এলাকায় জাতিসংঘের অপারেশন সেন্টারের কাছে ইসরায়েলি বাহিনী হামলা চালিয়েছে। জাতিসংঘের এই অপারেশন সেন্টার থেকে গাজায় মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় করা হয়।

জাতিসংঘ আরও জানিয়েছে, গত ৯ মাসের যুদ্ধে গাজায় জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোর প্রায় ৭০ শতাংশ হামলার শিকার হয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে স্কুলগুলো বেসামরিক ফিলিস্তিনিদের আশ্রয়শিবির হিসেবে ব্যবহৃত হচ্ছিল। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত এসব স্কুলে আশ্রয় নেওয়া ৫৩৯ জন নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

গত বছরের ৭ অক্টোবরে ইসরায়েলে হামাসের হামলার পর পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গত ৯ মাসে ইসরায়েলি হামলায় ৩৮ হাজার ৭১৩ জন ফিলিস্তিনি নিহত ও ৮৯ হাজার ১৬৬ জন আহত হয়েছে বলে দাবি করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

অন্যদিকে ইসরায়েল দাবি করেছে, গত ৭ অক্টোবরের হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন ইসরায়েলি নিহত হয়েছেন। এ ছাড়া হামাসের হাতে বন্দি রয়েছেন দুই শতাধিক ইসরায়েলি নাগরিক।

সূত্র: আলজাজিরা