শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের জেরে দেশব্যাপী ব্যাপক গণবিক্ষোভে সরকার পতনের পর আগামী ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

শুক্রবার (২৬ জুলাই) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি শ্রীলঙ্কার নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার নির্বাচন কমিশন জারিকৃত এক গেজেটে বলা হয়েছে, আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে ১৫ আগস্ট নাগাদ প্রার্থীদের প্রার্থিতার আবেদন গ্রহণ করা হবে। নির্বাচনের তফসিল অনুসারে পাঁচ সপ্তাহব্যাপী চলবে প্রচারাভিযান।

২০২২ সালে চরম মন্দায় কয়েক মাস খাদ্য, জ্বালানি এবং ওষুধের মারাত্মক সঙ্কটের পর এই নির্বাচনটি জনসাধারণের মনোভাবের প্রথম পরীক্ষা হবে।

প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে (৭৫) দেশটিতে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভের মধ্যে পূর্বসূরি দেশ ছেড়ে পালাতে বাধ্য হওয়ার পর দায়িত্ব গ্রহণ করেন। বিক্রমাসিংহে দেশটির আর্থিক পরিস্থিতির উন্নয়নে অসংখ্য উদ্যোগ নেন। তিনি দেশটিকে দেউলিয়া অবস্থা থেকে বের করে আনতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে তার বিপক্ষে অন্তত দুজন প্রতিপক্ষ লড়বেন বলে বিশ্লেষকরা মত দিয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা মূলত আন্তর্জাতিক মুদ্রা সংস্থার (আইএমএফ) বেলআউট ঋণের শর্ত মানতে বিক্রমাসিংহের চালু করা সংস্কার নীতির বিরোধিতা করবেন বলে মনে করা হচ্ছে।

আর্থিক সংকটের পর প্রথমবারের মত এই নির্বাচনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে, যা দেশটির কয়েক দশক ধরে চলা আর্থিক সংকট নিরসণ ও ভবিষ্যত নির্ধারণ করবে বলে আশা করা হচ্ছে। দেশটি অর্থনৈতিক মন্দা থেকে খানিকটা ঘুরে দাঁড়ালেও এখনো প্রবৃদ্ধি আগের পর্যায়ে ফেরেনি এবং দেশের মানুষ জীবনযাপনের ক্রমবর্ধমান খরচ সামলাতে হিমশিম খাচ্ছেন।

এ নির্বাচনে ১৮ বছরের বেশি বয়সী ১ কোটি ৭০ লাখ মানুষ ভোট দিবেন। নির্বাচন কমিশন এই বছরের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১০ বিলিয়ন শ্রীলঙ্কান মুদ্রা বরাদ্দ দিয়েছে।

বিজ্ঞাপন