মানবাধিকারকে প্রাধান্য দিতে হবে অন্তর্বর্তীকালীন সরকারকে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ছবি: সংগৃহীত, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

বাংলাদেশে যে ধরনেরই অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হোক, তাদের প্রথমে মানবাধিকার বিষয়টিতে অগ্রাধিকার দিতে হবে বলে আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সেইসঙ্গে সংস্থাটি আরো বলেছে, অতীতের মতো ভুলের পুনরাবৃত্তি আর করা উচিত হবে না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ আগস্ট) অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার প্রধান স্মৃতি সিং এক বিবৃতিতে এ সব কথা বলেন।

স্মৃতি সিং বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম কাজ হবে, জনগণের জানমালের নিরাপত্তা বিধান করা। সেইসঙ্গে মতামত প্রকাশের অধিকার, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার এবং আর কোনো সহিংসতা যেন না ঘটে, সে বিষয়টি নিশ্চিত করা।

বিজ্ঞাপন

স্মৃতি সিং আরো বলেন, রক্তাক্ত অধ্যায় থেকে বের হয়ে বাংলাদেশে ব্যবস্থা বিচার নিশ্চিত করা এবং সেইসঙ্গে আরো দায়িত্বশীলতা প্রতিষ্ঠা করা জরুরি। এছাড়া গত তিন সপ্তাহ ধরে মানবাধিকার লঙ্ঘন করে সহিংসতায় ৩শয়ের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। কয়েক হাজার মানুষ আহত হয়েছেন। অনেকেই আটক হয়েছে। এসব ঘটনার নিরপেক্ষ এবং স্বচ্ছতার সঙ্গে তদন্ত করতে হবে।

নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার প্রধান স্মৃতি সিং বলেন, আমরা আবারও বলতে চাই, স্বতন্ত্র এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে নিহত এবং আহতদের বিষয় খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে। হতাহতদের জন্য ক্ষতিপূরণ, পুনর্বাসন এবং সহিংসতার পুনরাবৃত্তি না হোক সে বিষয়ে নিশ্চয়তা দান করতে হবে।

এখনই অন্তর্বর্তীকালীন সরকারের জন্য একটি সুযোগ তৈরি হয়েছে, জনগণের সঙ্গে সহিংসতা প্রকাশ করার। মানুষকে নিরাপত্তা নিশ্চিত করা এবং একই ভুলের পুনরাবৃত্তি না করার।