আরজি কর হাসপাতালে ব্যাপক ভাঙচুর, চলছে লাঠি-কাঁদানে গ্যাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যরাতে কলকাতা শহরে মেয়েদের ‘রাত দখলের’ কর্মসূচির মধ্যেই উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে আরজি কর হাসপাতালে। হাসপাতালের জরুরি বিভাগের গেট ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করার অভিযোগ উঠেছে। খবর পেয়েই ঘটনাস্থলে গেছে পুলিশ। কিন্তু কারা ভাঙচুর চালালেন, তা স্পষ্ট নয়।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) আজতাক বাংলা'র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, আরজি কর কাণ্ডের প্রতিবাদে আজ কলকাতা-সহ বিভিন্ন জেলায় মাঝরাতে রাস্তায় নামেন মহিলারা। এই কর্মসূচির নাম দেওয়া হয় 'মেয়েদের রাত দখল'। এ সময় উত্তেজিত জনতা হাসপাতালের পুলিশি ব্যারিকেড ভেঙে হাসপাতাল চত্বরে প্রবেশ করে এবং পুলিশের গাড়ি ভাঙচুর করে বলে অভিযোগ উঠেছে। আরজি কর হাসপাতালে সামনে প্রতিবাদীদের মঞ্চও ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বহিরাগতদের হাতে লাঠি, রড, পাথর ছিল। পাথর ছুড়ে একাধিক ওয়ার্ডের কাচ ভাঙা হয়েছে। হয়। এছাড়া পুলিশের গাড়িও উল্টে দেওয়া হয়। এ সময় কিছু পুলিশ সদস্য আহত হন। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যে গোটা এলাকা ঘিরে ফেলেছে পুলিশ। র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ) নামানো হয়েছে। কাঁদানে গ্যাসও ছোড়া হয়েছে।

বিজ্ঞাপন

এই ঘটনার নিন্দা করেছেন তৃণমূল নেতা শান্তনু সেন। তিনি বলেন, যা হলো, তা অত্যন্ত নিন্দনীয়। আমরা সবাই চাই, আরজি করের ঘটনায় দোষীর শাস্তি হোক। কিন্তু আন্দোলনের নামে যদি কোনো রোগীকে ফিরে যেতে হয়, তা কখনোই কাম্য নয়। আবার এভাবে ভাঙচুরের ঘটনা মেনে নেওয়া যায় না।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গে আরজি কর মেডিক্যাল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যা ঘিরে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ‌‘মেয়েরা রাত দখল করো’ নামের এই বিক্ষোভ কর্মসূচি ভারতজুড়ে পালন করার ঘোষণা দেন বিক্ষোভকারীরা। ইতোমধ্যে ভারতের বিভিন্ন প্রদেশে এই আন্দোলনের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ শুরু হয়েছে।