মৌমিতা ধর্ষণ-হত্যা: ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের চিকিৎসক মৌমিতার ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ হয়েছে। রিপোর্টে তাকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া তার শরীরের বহিরাংশে ১৬টি ও ভেতর ৯টি ক্ষতের চিহ্ন পাওয়া গেছে। যৌন নির্যাতনেরও আলামত পাওয়া গেছে।

সোমবার (১৯ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, নাক-মুখ বন্ধ করে শ্বাস রোধ করার কারণেই (ওই চিকিৎসকের) তার মৃত্যু হয়েছিল। গত ৯ আগস্ট সন্ধ্যা ৬টা ১০ মিনিট থেকে ৭টা ১০ মিনিটের মধ্যে এই ময়নাতদন্ত করা হয়। আরজি কর হাসপাতালের চিকিৎসকেরাই এই ময়নাতদন্ত করেন।

রিপোর্টে বলা হয়েছে হত্যার ধরনটি নরহত্যার পর্যায়ে পড়ে। এছাড়া ভুক্তভোগীর যৌনাঙ্গে কোনো কিছু জোর করে প্রবেশের আলামত পাওয়া গেছে। চিকিৎসকদের ধারণা, তাকে যৌন নিপীড়ন করা হয়েছিল।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, তার গাল, ঠোঁট, নাক, ঘাড়, বাহু, হাঁটু ও যৌনাঙ্গে বাহ্যিক ক্ষত পাওয়া গেছে। অভ্যন্তরীণ ক্ষত পাওয়া গেছে ঘাড়, মাথার ত্বক ও অন্যান্য অংশের পেশিতে। মৃত্যুর আগে তাকে অবর্ণণীয় আঘাত দিয়ে মারা হয়েছে বলে ময়নাতদন্তের রিপোর্টে পাওয়া গেছে।

ময়নাতদন্তের প্রতিবেদনটি তৈরি করেছেন আরজি কর হাসপাতালের ফরেনসিক মেডিসিন ও টক্সিকোলজি বিভাগের অধ্যাপক অপূর্ব বিশ্বাস, একই হাসপাতালের একই বিভাগের সহযোগী অধ্যাপক রিনা দাস এবং এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক মলি ব্যানার্জি।

প্রসঙ্গত, গত ৮ অগস্ট আরজি কর হাসপাতালে জরুরি বিভাগের চার তলা থেকে এক নারী চিকিৎসকের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়। তাকে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করা হয়। ঘটনায় তদন্ত করছে সিবিআই। এই ঘটনায় এখনও পর্যন্ত একজনকেই গ্রেফতার করা হয়েছে। এদিকে এ ঘটনায় কলকাতার পাশাপাশি ভারতজুড়ে চিকিৎসকেরা বিক্ষোভে ফেটে পড়েন। যা এখনও চলছে।