চীন-তাইওয়ান সমুদ্রসীমায় যুদ্ধজাহাজ না পাঠাতে সতর্কতা চীনের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীন ও তাইওয়ান সমুদ্রসীমায় যুদ্ধজাহাজ পাঠানোর বিষয়ে ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেছে চীন। এ অঞ্চলে ন্যাটোর যুদ্ধাজাহাজ পাঠালে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি করেছে দেশটি।

মঙ্গলবার (২০ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যন্ত প্রভাবশালী সাপ্তাহিক ম্যাগাজিন নিউজউইকে প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, সোমবার চীন ন্যাটোভুক্ত দেশ জার্মানিসহ অন্যান্য সদস্যদের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। ২০২২ সালের পর এই প্রথম জার্মানির প্রতি হুঁশিয়ার জারি করলো চীন।

চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ চীন ও তাইওয়ানকে বিভক্তকারী দ্বীপ তাইওয়ান স্ট্রেইট সমুদ্রসীমায় জার্মানির ফ্রিগেট ‘বাডেন উরট্টেমবার্গ’ পাঠানোর কথা রয়েছে। বর্তমানে এটি প্রশান্ত মহাসাগরে অবস্থান করছে।

তবে জার্মানি বলেছে, ওই ফ্রিগেটকে সেখানে পাঠানো হবে কিনা, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এবিষয়ে জার্মানির রিয়াল অ্যাডমিরাল আলেক্স সুলজ বলেন, চীন ও তাইওয়ান জলসীমায় জার্মান ফ্রিগেট ‘বাডেন উরট্টেমবার্গ’ পাঠানো হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র মাও নিং সাংবাদিকদের বলেন, তাইওয়ান চীনের অংশ। তাইওয়ানের স্বাধীনতা মানে এ অঞ্চলে শান্তি ও আঞ্চলিক নিরাপত্তা বিঘ্নিত হওয়া। সেখানে তাইওয়ান স্ট্রেইট দ্বীপে ন্যাটোর কোনো সদস্য দেশের যুদ্ধজাহাজ পাঠানো মানে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা।

সেখানে স্বাধীন জাহাজ চলাচল মানে সার্বভৌমত্ব এবং নিরাপত্তা বিষয়ে হস্তক্ষেপ করা। চীন এটিকে ভালোভাবে গ্রহণ করবে না।

এদিকে, ন্যাটোভুক্ত আরেকটি দেশ কানাডা ৩১ জুলাই ওই দ্বীপ অভিমুখে এইচএমসিএস ফ্রিগেট পাঠিয়েছে। অন্যদিকে, সুলজ বলেছেন, তাইওয়ান স্ট্রেইটে কোনো যুদ্ধ জাহাজ পাঠানো কারো জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে না।