গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪২ ফিলিস্তিনি নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪২ জন নিহত

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪২ জন নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা গত ২৪ ঘণ্টায় আরও ৪২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ১০৭ জন।

বুধবার (৪ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ আপডেট প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গাজা শহরের দেইর এল-বালাহতে ফিলিস্তিনি শিশুদের টিকা দেওয়া হচ্ছিল, এসময় বুরেজ এবং মাগাজি শরণার্থী শিবিরে বিকট বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে সেখানে টিকাদান কর্মসূচি বাতিল করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, গতকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) থেকে আজ বুধবার সকাল পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে আরও ৪২ ফিলিস্তিনিকে হত্যা করেছে। এর মধ্যে নামা কলেজে হামলায় অন্তত ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। এখানে বাস্তুহারা মানুষ আশ্রয় নিয়েছিল। এছাড়াও ধ্বংসস্তূপে আরও বেশ কয়েকজন মানুষজন চাপা পড়ে আছেন।

বিজ্ঞাপন

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ফলে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে শিশুদের। চরম অবস্থা পার করছে তারা। একদিকে খাদ্য, পানি ও বিদ্যুৎ সংকট, অন্যদিকে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। ফলে অপুষ্টিতে ভুগছে হাজার হাজার শিশু।

গাজায় ইসরায়েলি বাহিনীর ক্রমাগত নৃশংস হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৮৬১ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৪ হাজার ৩৯৮ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।