বালুচরা আমাদের চেয়ে বেশি দেশপ্রেমিক: পিটিআই সংসদ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ওমর আইয়ুব/ছবি: সংগৃহীত

ওমর আইয়ুব/ছবি: সংগৃহীত

পাকিস্তানের জাতীয় সংসদের অধিবেশনে তেহরিক-ই-পাকিস্তান (পিটিআই)-এর সংসদীয় দলের প্রধান ওমর আইয়ুব বলেছেন, বালুচিস্তানের বালুচ নাগরিকেরা পাকিস্তানের অন্যান্য প্রদেশের নাগরিকদের চেয়ে বেশি দেশপ্রেমিক।

তিনি বলেন, বালুচরা আমাদের চেয়ে অনেক বেশি দেশপ্রেমিক। বেলুচিস্তানে কী ঘটছে, তা জানতে একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পাঠানো উচিত এবং পরিস্থিতি বিশ্লেষণের জন্য তাদের পাঠানো প্রয়োজন।

বিজ্ঞাপন

বুধবার (৪ সেপ্টেম্বর) তেহরিক-ই-পাকিস্তান (পিটিআই)-এর সংসদীয় দলের প্রধান এবং দলটির সাধারণ সম্পাদক ওমর আইয়ুবের বরাত দিয়ে জিও নিউজ এ খবর জানায়।

খবরে বলা হয়, পিটিআই-এর সংসদ সদস্য ওমর আইয়ুব এমন সময় এ কথা বলেন, যখন আগের দিন মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বালুচিস্তান থেকে নির্বাচিত সংসদ সদস্য সরদার আখতার মেঙ্গল সংসদ থেকে পদত্যাগ করেন। পদত্যাগের আগে আখতার মেঙ্গল বলেন, বেলুচিস্তান সরকার প্রদেশের নাগরিকদের কথা শুনতে চায় না। পাকিস্তানের কেন্দ্রীয় সরকার তাদের কথা শুনতে চায় না এবং তারা বালুচদের গুরুত্বও দেয় না।

বিজ্ঞাপন

বুধবার পাকিস্তানের জাতীয় সংসদের অধিবেশন চলাকালে ওমর আইয়ুব বলেন, বেলুচিস্তানে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পাঠানো উচিত এবং সেইসঙ্গে একটি কমিটি গঠন দরকার, যারা বেলুচিস্তানের মানুষদের সঙ্গে কথা বলবে।

এসময় তিনি বলেন, বালুচরা পাকিস্তানের অন্যান্য প্রদেশের নাগরিকদের চেয়ে অনেক বেশি দেশপ্রেমিক।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি-এম) প্রধান আখতার মেঙ্গল তার প্রদেশের (বেলুচিস্তান) সার্বিক পরিস্থিতি ক্রমাবনতির প্রতিবাদে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন ।

পদত্যাগের আগে মেঙ্গল বলেন, বেলুচিস্তান প্রাদেশিক সরকারের প্রতি কোনো আস্থা নেই; প্রেসিডেন্টের প্রতি কোনো আস্থা নেই এবং প্রধানমন্ত্রীর প্রতিও আর কোনো আস্থা নেই। এর প্রতিবাদস্বরূপ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করছেন তিনি।

সংসদকে উদ্দেশ করে আখতার মেঙ্গল বলেন, ‘আমি ঘোষণা করছি, আমি আজ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করছি। বেলুচিস্তানের পরিস্থিতির প্রত্যক্ষ সাক্ষী হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছি আমি’।

এ সময় তিনি বলেন, জনগণ বেলুচিস্তানের ইস্যুতে মোটেও আগ্রহী নয়। প্রতিবার এই একই ইস্যু তোলা হয়। এই সংসদ আমাদের (বালুচ) কথা শুনতে চায় না। কেন এখানে বসেছি, সে কথা তারা শুনতে চায় না।

বুধবার সংসদে দাঁড়িয়ে ওমর আইয়ুব বলেন, বেলুচিস্তানের প্রাদেশিক সরকারের উচিত সেখানকার মানুষদের কথা শোনা। প্রদেশের তরুণেরা প্রাদেশিক সরকারের কথা শুনতে চায় না।

প্রসঙ্গত, ২৬ আগস্ট পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের নিষিদ্ধ ঘোষিত বেলুচিস্তান লিবারেশন আর্মির (বিএলএ) সঙ্গে একাধিক সংঘর্ষে ৫০ জন নিহত হয়। এর মধ্যে ১৪ নিরাপত্তা বাহিনীর সদস্য ।