ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন মিশেল বার্নিয়ার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মিশেল বার্নিয়ার

মিশেল বার্নিয়ার

রাজনৈতিক অচলাবস্থার মধ্যে ফ্রান্সের নির্বাচন শেষ হওয়ার প্রায় দুই মাস পর প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ৭৩ বছর বয়সী মিশেল বার্নিয়ারকে মনোনীত করেছেন। ১৯৫৮ সালে ফ্রান্সে নতুন প্রজাতন্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন বার্নিয়ে। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞাপন

এর আগে বার্নিয়ার ব্রেক্সিট বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক ছিলেন। এছাড়াও ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাজ্য সরকারের সঙ্গে একাধিক আলোচনার নেতৃত্ব দিয়েছেন।

ডানপন্থী রিপাবলিকান (এলআর) দলের এই প্রবীণ নেতার জীবনে রয়েছে দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার। কাজ করেছেন ফ্রান্স এবং ইইউ'র একাধিক জ্যেষ্ঠ পদে।

বিজ্ঞাপন

তবে এই নেতার সামনে এখন দেশ গঠনে বড় চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে। কারণ দেশটির আগাম নির্বাচনে কোন দলই সংখ্যাগরিষ্ঠা পায়নি। ফলে রাজনৈতিকভাবে বড় তিনটি ভাগে ভাগ হয়ে পড়েছে দেশটির পার্লামেন্টের জাতীয় পরিষদ। এখন এই বিভক্তি এড়িয়ে টেকসই একটি সরকার গঠনের চ্যালেঞ্জ হাতে নিতে হবে মিশেল বার্নিয়েকে।

তাকে এখন এমন একটি সরকার গঠন করতে হবে যা তিনটি বড় রাজনৈতিক ব্লকে বিভক্ত একটি জাতীয় পরিষদে টিকে থাকতে পারে, যেখানে কেউ স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা গঠন করতে পারেনি।

ফ্রান্সের বর্তমান প্রধানমন্ত্রী গ্যাব্রিয়াল আতালের জায়গায় বসবেন মিশেল বার্নিয়ে। চলতি বছরের শুরুর দিকে আতালকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছিলেন মাখোঁ। গত জুলাই থেকে ফ্রান্সের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।