কমলার সঙ্গে আর বিতর্কে বসবেন না ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে কমলা হ্যারিসের সঙ্গে আর কোনো টেলিভিশন বিতর্কে অংশ নেবেন না বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, ‘যখন কেউ লড়াইয়ে হেরে যায়, তখন তার মুখ থেকে প্রথমেই বের হয়—আমি আবার নতুন করে লড়াই করতে চাই।’

বিজ্ঞাপন

স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এমন ঘোষণা দেন রিপাবলিকান দলের এই প্রার্থী। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরায় এই তথ্য জানানো হয়েছে।

ট্রুথ সোশ্যালে ট্রাম্প লেখেন, ‘তৃতীয় কোনো বিতর্ক অনুষ্ঠিত হবে না।’ প্রথম বিতর্ক বলতে তিনি বুঝিয়েছেন গত জুন মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার বিতর্ককে। ডেমোক্রেটিক দলের প্রার্থিতা ছেড়ে দেয়ার পর বাইডেনের জায়গায় আসেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এরপরই স্থানীয় সময় গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাত ৯টায় যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় এবিসি নিউজের আয়োজনে বিতর্কে অংশ নেন ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস। ওই বিতর্ক টেলিভিশনে দেখেছেন ৬ কোটি ৭০ লাখ মানুষ।

বিতর্কের পরপরই কমলার প্রচার শিবির জানায়, আগামী অক্টোবরে ট্রাম্পের সঙ্গে আবার বিতর্কের মঞ্চে মুখোমুখি হতে চান কমলা। ট্রাম্পও তখন বলেছিলেন, টেলিভিশন চ্যানেল এনবিসি ও ফক্সে বিতর্কের জন্য প্রস্তুত তিনি।

তবে এবার সিদ্ধান্ত বদলের কথা জানিয়েছেন রিপাবলিকান দলের এই প্রার্থী।

তিনি বলেন ‘জরিপে এটা স্পষ্ট যে, মঙ্গলবার রাতে ডেমোক্রেটিক দলের উগ্র-বামপন্থী প্রার্থী কমরেড কমলা হ্যারিসের বিরুদ্ধে আমি জিতেছি। আর তিনি এরপরই আবার বিতর্কের আহ্বান জানিয়েছেন। যখন কেউ লড়াইয়ে হেরে যায়, তখন তার মুখ থেকে প্রথমেই বের হয়—আমি আবার নতুন করে লড়াই করতে চাই।’

তবে বিতর্কে ট্রাম্প কমলাকে হারানোর কথা বললেও জরিপে ভিন্ন চিত্র দেখা যায়। সিএনএনের একটি জরিপ বলছে, বিতর্কে ট্রাম্পের তুলনায় বেশ ভালো করেছেন কমলা। জরিপে তার পয়েন্ট ৬৩। অন্যদিকে ট্রাম্পের ৩৭। আর ইউগভের জরিপ অনুযায়ী, বিতর্কে কমলা ও ট্রাম্পের পয়েন্ট যথাক্রমে ৪৩ ও ৩২।