লেবাননে পেজার বিস্ফোরণ: দায়ী ভারতীয় বংশোদ্ভূত রিনসন!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননে ১৭ সেপ্টেম্বর পেজার বিস্ফোরণের পেছনে যার নাম উঠে এসেছে, তিনি ভারতীয় বংশোদ্ভূত নরওয়ের এক নাগরিক রিনসন জোস।

এক যুগ আগে তিনি অভিবাসী হিসেবে নরওয়ে পাড়ি জমান এবং বুলগেরিয়াভিত্তিক ‘নরটা গ্লোবাল লিমিটেড’ নামে এক সাপ্লাই চেইন কোম্পানি গড়ে তোলেন। 

বিজ্ঞাপন

এই নরটা গ্লোবাল লিমিটেড লেবাননে ৫ হাজার পেজার ডিভাইস সরবরাহ করে বলে জানা গেছে। সরবরাহ করা পেজার ডিভাইস বিস্ফোরণে ১৭ সেপ্টেম্বর লেবাননে ১২ জন নিহত এবং ৩ হাজার মানুষ আহত হয়। এ ঘটনার পর থেকে রিনসন জোস নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) ভারতের টেলিভিশন চ্যানেল এনটিভি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

বিজ্ঞাপন

মেইল অনলাইনের বরাত দিয়ে খবরে বলা হয়, তাইওয়ানভিত্তিক গোল্ড অ্যাপোলো কোম্পানি পেজার কোম্পানি আন্তর্জাতিক বাজারে পেজার বিক্রি করে থাকে।

তবে লেবাননে বিক্রি করা পেজার তৈরি করেছিল হাঙ্গেরিভিত্তিক বিএসি কনসাল্টিং ফার্ম গোল্ড অ্যাপোলো। পরে ‘নরটা গ্লোবাল লিমিটেড’ লেবাননে তা সরবরাহ করে। এর মালিক ভারতের কেরালার ওয়ানাডা এলাকার বংশোদ্ভুত নরওয়ের নাগরিক রিনসন জোস।

কে এই রিনসন জোস

জানা গেছে, ভারতের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় এমবিএ এবং অসলো মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড হেলথ পলিসি বিষয় স্নাতকোত্তর সম্পন্ন করেন রিনসন জোস। তারপর তিনি এক যুগ আগে নরওয়েতে পাড়ি জমান।

তার বাবা জোস মুথেডামের মানানথাভেডিতে একটি দর্জি দোকানের মালিক। রিনসন জোস ২০২৩ সালের নভেম্বরে বাড়ি আসেন এবং চলতি বছরের জানুয়ারিতে অসলোতে ফিরে যান।

সামাজিক সাইট লিঙ্কডইনে রিনসন জোসের প্রোফাইল অনুসারে জানা যায়, নরটা গ্লোবাল লিমিটেড’ ছাড়াও রিনসন চাকরিবিষয়ক একট কনসালটিং ফার্ম পরিচালনা করতেন এবং ডিএন মিডিয়া গ্রুপে চাকরি করতেন। এছাড়াও তিনি ‘নরটালিংক’ নামে একটি আইটি এবং কানসালটিং ফার্ম পরিচালনা করতেন।

এদিকে, বুলগেরিয়ার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি স্যানস জানিয়েছে, নরটা গ্লোবাল সরাসরি বুলগেরিয়া থেকে বিস্ফোরিত পেজার ডিভাইসগুলো শিপমেন্ট করেনি। সংস্থাটি জানায়, তদন্ত করে জানা গেছে, বিস্ফোরিত পেজার ডিভাইসগুলো বুলগেরিয়াতে তৈরি হয়নি এবং সেগুলি বুলগেরিয়া থেকে রফতানিও করা হয়নি।

অপরদিকে, কেরালার ওয়ানাডে বসবাসকারী রিনসন জোসের চাচা থানগাচা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ঘটনার পর থেকে রিনসনের সঙ্গে তার পরিবার যোগাযোগ করতে পারছে না।

রিনসনের চাচাতো ভাই অজু জন মনোরমা অনলাইনকে বলেন, সে কখনো তার ব্যবসা সম্পর্কে কিছু বলেনি। সে বলেনি যে, বুলগেরিয়াতে তার কোনো ব্যবসা আছে! আমরা সন্ত্রাসী হামলার সঙ্গে তার যোগাযোগ আছে কিনা সে বিষয়ে খুবই চিন্তিত আছি।

ওয়ানাডের স্পেশাল ব্রাঞ্চের ডেপুটি এসপি পিএল শিজু মনোরমা অনলাইনকে জানান, লেবাননে হামলার সঙ্গে রিনসন জোসের যোগাযোগ আছে খবর জানার পর এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।