পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় ইরান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেকিয়ান (বায়ে) ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসে

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেকিয়ান (বায়ে) ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসে

পাশ্চাত্যের সঙ্গে ইরান সম্পর্ক উন্নয়ন করতে চায় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাসুদ পেজেকিয়ান। জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ইরানের প্রেসিডেন্টের বরাত দিয়ে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে বলেছেন, তার দেশ পাশ্চাত্যের দেশগুলির সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চায়। যদি ভালো আস্থার সম্পর্ক তৈরি হয়, তাহলে পারমাণবিক চুক্তি নিয়ে তেহরান আলোচনা করতে রাজি।

সাধারণ অধিবেশন প্রথমবারের মতো বক্তব্য রাখার সময় পেজেশকিয়ান জোরালোভাবে গাজা ও লেবাননে হামলার বিরোধিতা করেন। তিনি বলেন, গাজায় গণহত্যা চালানো হয়েছে। সেখানে বর্বরতা চালানো হয়েছে। এটা মানবতাবিরোধী অপরাধ।

পাশ্চাত্যের দেশুগুলির সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে পেজেশকিয়ান বলেন, পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ইরান নতুন যুগে প্রবেশ করতে চায়।

তিনি বলেন, আমরা সবার জন্যই শান্তি খুঁজি। কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনো উদ্দেশ্য আমাদের নেই। এমনকী আমরা ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের বিপক্ষে।

পারমাণবিক কর্মসূচি নিয়ে ইরান আলোচনা চায় উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, আমরা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়েও আলোচনা করতে রাজি। যদি এ বিষয়ে ভালো আস্থার সম্পর্ক তৈরি হয় এবং প্রতিশ্রুতি থাকে তা বাস্তবায়ন করা হবে, তাহলে ইরান অবশ্যই সে আলোচনায় ফিরে যেতে রাজি।