অনির্দিষ্টকালের কর্মবিরতিতে পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তাররা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সোমবার সন্ধ্যায় কলকাতায় জুনিয়র ডাক্তারদের মশাল মিছিল

সোমবার সন্ধ্যায় কলকাতায় জুনিয়র ডাক্তারদের মশাল মিছিল

ভারতের পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তাররা অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন। তাদের দাবি পুরোপুরি বাস্তবায়িত না হওয়ার অভিযোগে এ কর্মবিরতি পালন করছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (১ অক্টোবর) ইন্ডিয়া টুডে এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জুনিয়র ডাক্তাররা তাদের দাবি না মানায় মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন।

ডাক্তাররা অভিযোগ করেছেন, কলকাতার চিকিৎসক মৌমিতা দেবনাথের ধর্ষণের পর হত্যার তদন্ত ধীরগতিতে চলছে। এতে করে তারা নিরাপত্তার অভাব অনুভব করছেন।

তারা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ না করা পর্যন্ত তারা কর্মবিরতি চালিয়ে যাবেন।

তাদের আরো দাবির মধ্যে রয়েছে, পশ্চিমবঙ্গের হাসপাতালগুলোতে ডাক্তারদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

জুনিয়ররা ডাক্তাররা তাদের কর্মসূচির সমর্থনে বুধবার (২ অক্টোবর) কলকাতার কলেজ স্কয়ার থেকে ধর্মতলা পর্যন্ত পদযাত্রার কর্মসূচি ঘোষণা করেছেন। এ কর্মসূচিতে সমাজের সবস্তরের মানুষদের অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।

এর আগে ৪২ দিনের প্রতিবাদ ও বিক্ষোভসহ বিভিন্ন কর্মসূচি পালনের পর ২১ সেপ্টেম্বর থেকে আংশিকভাবে কাজ শুরু করেছিলেন জুনিয়র ডাক্তররা।

মঙ্গলবার এক কর্মসূচি থেকে ডাক্তাররা অভিযোগ করেন, আমরা লক্ষ করেছি, আর জি কর হাসপাতালের ট্রেইনি চিকিৎসক মৌমিতা দেবনাথের হত্যার পর মাত্র অল্প কিছু সরকারি হাসপাতালে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এখনো আমাদের দাবি পুরোপুরি পূরণ করা হয়নি।

অন্যদিকে, সাগর দত্ত মেডিকেল কলেজ ও হাসপাতালের ডাক্তারদের ওপর হামলার পর সেখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি। সে কারণে আমরা নিজেদের নিরাপদ ভাবতে পারছি না। আমরা এখনো সরকারি হাসপাতালগুলোতে ভয়হীন ও আশঙ্কামুক্তভাবে কাজ করতে পারছি না। আমরা এর জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি চাই।